প্রশ্ন ৪।। স্থানীয় সরকার অধ্যয়নে আচরণগত পদ্ধতি বর্ণনা কর।


অথবা, স্থানীয় স্বকার অধ্যয়নে আচরণগত পদ্ধতিটি উল্লেখ কর।
অথবা, স্থানীয় রাজনীতি অধ্যয়নের আচরণগত পদ্ধতি কী? তা উল্লেখ কর।
অথবা, স্থানীয় সরকার অধ্যয়নে আচরণগত পদ্ধতি সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।
অথবা, স্থানীয় সরকারি অধ্যয়নের একটি আধুনিক পদ্ধতি হিসেবে আচরণগত পদ্ধতি সম্পর্কে বর্ণনা কর।
অবা, স্থানীয় রাজনীতি অধ্যয়নে কোন পদ্ধতি মানবিক কার্যক্রম সম্পর্কে আলোচনা করে? বর্ণনা কর।
ভূমিকা :
আচরণগত অধ্যয়ন পদ্ধতি একটি আধুনিক পদ্ধতি। স্থানীয় সরকার অধ্যয়ন পদ্ধতিতে আচরণগত পদ্ধতি বর্তমানকালে ব্যাপকভাবে প্রয়ােগ করা হচ্ছে। যে কোনাে দেশের প্রশাসন ব্যবস্থার অন্যতম অবিচ্ছেদ্য অংশ হলাে স্থানীয় সরকার। স্থানীয় সরকার অধ্যয়নের জন্য যুগের পরিবর্তনের সাথে তাল মিলিয়ে বিভিন্ন
সময়ে বিভিন্ন পদ্ধতি অনুসরণ করা হচ্ছে। আচরণগত পদ্ধতি মূলত স্থানীয়ভাবে স্থানীয় মানুষের কার্যক্রম ও আচরণ নিয়ে আলোচনা করে।

স্থানীয় সরকার অধ্যয়নে আচরণগত পদ্ধতি : নিম্নে আচরণগত পদ্ধতি বর্ণনা করা হলাে :

স্থানীয় সরকার অধ্যয়নে আচরণগত বা মনস্তাত্ত্বিক পদ্ধতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আচরণগত পদ্ধতির বিশ্লেষণের মূল একক হলাে ব্যক্তি। এ পদ্ধতিতে স্থানীয় সরকার ব্যবস্থায় নিয়ােজিত ব্যক্তির কার্যকলাপ অনুভূতি, আশা-আকাঙ্ক্ষা, ইচ্ছা ও পছন্দ প্রভৃতি বিষয় সম্পর্কে আলােচনা করা হয়ে থাকে। স্থানীয় সরকার ব্যবস্থায় সুশৃঙ্খল পদ্ধতিতে বিশ্লেষণ ও তাদের সত্যাসত্য যাচাইয়ের মাধ্যমে রাজনৈতিক ক্রিয়াকলাপের সুসমন্বিত ও সামঞ্জস্যপূর্ণ অনুসন্ধানই হলাে আচরণবাদ। স্থানীয়
পর্যায়ে ব্যক্তি ও গােষ্ঠীর রাজনৈতিক আচরণকে বিজ্ঞানসম্মত উপায়ে ব্যাখ্যা করা হয়। মূলত এ পদ্ধতিতে ব্যক্তির কার্যকলাপ, অনুভূতি, আশা-আকাক্ষা, ইচ্ছা প্রভৃতি বিষয় সম্পর্কে আলােচনা করা হয়। স্থানীয় সংগঠনে মানবিক কার্যক্রমের আলােচলাই আচরণগত পদ্ধতির মূল প্রতিপাদ্য বিষয়।
উপসহ্যর ; পরিশেষে বলা যায় যে, স্থানীয় সরকার অধ্যয়নে আধুনিক পদ্ধতিগুলাে যুগােপযােগী ও বিজ্ঞানভিত্তিক। স্থানীয় সরকার ব্যবস্থায় স্থানীয় নাগরিকদের রাজনৈতিক আদর্শ, রাজনৈতিক মূল্যবােধ, দৃষ্টিভঙ্গি, আচার, ব্যৱহার, আচরণগত পদ্ধতির মাধ্যমে জানা যায়।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*