প্রশ্ন৬।। স্থানীয় সরকার অধ্যয়নে দুটি গতানুগতিক পদ্ধতির উল্লেখ কর।

.
অথবা, স্থানীয় সরকার অধ্যয়নে দার্শনিক ও প্রাতিষ্ঠানিক পদ্ধতি বর্ণনা কর।
অথবা, স্থানীয় সরকার অধ্যয়নে উল্লেখযােগ্য দুটি গতানুগতিক পদ্ধতির বর্ণনা দাও।
অথবা, স্থানীয় সরকার অধ্যয়নে দুটি গতানুগতিক পদ্ধতি সম্পর্কে বর্ণনা কর।
অথবা, স্থানীয় রাজনীতি অধ্যয়নের দুটি গুরুত্বপূর্ণ পদ্ধতি আলােচনা কর।
অথবা, গতানুগতিক পদ্ধতি হিসেবে অন্যতম প্রধান দুটি পদ্ধতি উল্লেখ কর।

ভূমিকা : স্থানীয় সরকার ব্যবস্থা একটি গুরুত্বপূর্ণ ধারণা। রাজনীতিতে জনগণের অংশগ্রহণ নিশ্চিতকরণ এবং সুশাসন প্রতিষ্ঠায় স্থানীয় সরকার ব্যবস্থার গুরুত্ব অপরিসীম। স্থানীয় সরকার অধ্যয়নে বিভিন্ন পদ্ধতি অনুসরণ করা হয়ে থাকে। স্থানীয় সরকার অধ্যয়নে দার্শনিক ও প্রাতিষ্ঠানিক পদ্ধতি দুটি গতানুগতিক পদ্ধতি। এ দুটি পদ্ধতি দ্বারা স্থানীয় সরকার সম্পর্কে সঠিক ধারণা ও জ্ঞান লাভ সম্ভব হয়। নিম্নে দার্শনিক ও প্রাতিষ্ঠানিক পদ্ধতি বর্ণনা করা হলাে :

দার্শনিক পদ্ধতি : স্থানীয় সরকার অধ্যয়ন পদ্ধতির মধ্যে সর্বাপেক্ষা প্রাচীন পদ্ধতি হলাে দার্শনিক পদ্ধতি। এ পদ্ধতিতে স্থানীয় সরকার ব্যবস্থার কতকগুলাে বিষয়কে পূর্ব অনুমানের ভিত্তিতে স্তরসিদ্ধ বলে ধরে নেয়া হয় এবং অবরােহ পদ্ধতিতে সাধারণ সিদ্ধান্তে উপনীত হওয়া যায়। এ পদ্ধতিতে স্থানীয় সরকারের প্রকৃতি, স্থানীয় সরকারের প্রয়ােজনীয়তা, ব্যক্তির সাথে স্থানীয় সরকারের সম্পর্ক। কেন্দ্রীয় সরকারের সাথে স্থানীয় সরকারের সম্পর্ক ইত্যাদি বহুবিধ প্রশ্নের উত্তর সমাধান করা হয়।

প্রাতিষ্ঠানিক পদ্ধতি : স্থানীয় সরকার অধ্যয়নের অন্যতম গতানুগতিক পদ্ধতি হচ্ছে প্রাতিষ্ঠানিক পদ্ধতি। প্রাতিষ্ঠানিক পদ্ধতি বলতে স্থানীয় সরকার অধ্যয়নের এমন এক দৃষ্টিভঙ্গিকে বুঝায় যা স্থানীয় সরকার ও স্থানীয় প্রতিষ্ঠান অধ্যয়নের মাধ্যমে রাজনীতিকে ব্যাখ্যা বিশ্লেষণের প্রচেষ্টা চালায়। এ পদ্ধতিতে স্থানীয় সরকার ব্যবস্থায় প্রতিষ্ঠানের
কাঠামাে ও প্রকৃতি পরীক্ষানিরীক্ষা করা যায়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্থানীয় সরকার অধ্যয়নের পদ্ধতি হিসেবে দার্শনিক পদ্ধতি ও প্রাতিষ্ঠানিক পদ্ধতি দুটি কার্যকরী ও উপযােগী পদ্ধতি। বিভিন্ন কারণে স্থানীয় সরকার অধ্যয়ন পদ্ধতি বর্তমান সময়ে খুবই তাৎপর্যপূর্ণ। স্থানীয় সরকার অধ্যয়নে ও বিশ্লেষণে গতানুগতিক পদ্ধতিগুলাে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*