প্রথম রেনেসাঁস পণ্ডিত সম্পর্কে লেখ।

অথবা, রেনেসাঁ পণ্ডিত কে ছিলেন?
অথবা, প্রথম রেনেসাঁর পণ্ডিত বলতে কাকে বুঝানো হয়?
উত্তরা।৷ ভূমিকা :
পনের শতকে শ্রীচৈতন্য ও তাঁর পর্ষদদের প্রয়াসে বাঙালি প্রতিভার উন্মেষ ঘটে সব বিভাগে, বাঙালির জীবনে সংঘটিত হয় এক ভাবপ্লাবন। সমাজ, ধর্ম, দর্শন, সাহিত্য, শিল্পকলা, রাজনীতি প্রভৃতি সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে সূচিত হয় এক নতুন বুদ্ধিবৃত্তিক চেতনা, সংঘটিত হয় এক বিরাট আলোড়ন। এই আলোড়নই পরিচয় লাভ করে বেঙ্গল রেনেসাঁ বা বাংলার নবজাগরণ নামে। বেঙ্গল রেনেসাঁয় যেসব পণ্ডিতদের অসামান্য অবদান রয়েছে রামকমল সেন, রাজা রামমোহন রায়, ডিরোজিও প্রমুখ তাঁদের মধ্যে অন্যতম।
প্রথম রেনেসাঁস পণ্ডিত : কেরীর রচনায় প্রভাবিত হন রামকমল সেন। তাঁকে বলা যায় বাঙালি বিজ্ঞজনদের মধ্যে প্রথম রেনেসাঁস পণ্ডিত। তিনি জন্মেছিলেন হুগলির একটি গ্রামে এবং তাঁর পিতা ছিলেন ফারসি ভাষায় প্রাজ্ঞ। রামকমল সেন সাত বছর বয়সে কলকাতায় আসেন এবং সংস্কৃত, ফারসি ও ইংরেজি ভাষা শেখেন। তাঁর এ শিক্ষা তাঁকে কলকাতার এশিয়াটিক সোসাইটিতে প্রতিষ্ঠিত করে। তিনি প্রাচ্যবিদদের সাথে ভাবের আদানপ্রদান করেন এবং তাঁদের প্রকাশনার সাথে যুক্ত হন। বিশেষত, তিনি হোরেস হেম্যান উইলসনের বন্ধুত্ব লাভ করেন; আর উইলসন এ উৎসাহী বিদ্বানকে এগিয়ে যেতে সাহায্য করেন। অপরদিকে আর্থিকভাবেও তিনি খুব স্বচ্ছল হন। রামকমল সেন ১৮৪৪ সালে মৃত্যুর সময় দশ লাখ টাকার সম্পত্তি রেখে যান। রামকমল সেন ১৮৩৪ সালে প্রথম ইংরেজি-বাংলায় একটি আধুনিক অভিধান প্রকাশ করেন। যেসব ইংরেজ পণ্ডিত ও কর্মকর্তারা বাংলা ভাষা এবং স্থানীয় রীতিনীতির প্রতি অনুকূল সাড়া দিয়েছেন, তিনি তাঁদের প্রতি গভীর সহানুভূতি প্রকাশ করেন। একই বছর প্রকাশিত এ অভিধানের দ্বিতীয় ভাগে। তিনি উইলিয়ম কেরীকে বাংলা ভাষার নিঃস্বার্থ ও একনিষ্ঠ সেবক বলে অভিহিত করেন এবং বলেন যে এ ভাষা একদিন বিশ্বের যে কোনো ভাষার সমকক্ষ হবে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, রামকমল সেন কিভাবে বাংলা ভাষার একটি অত্যুজ্জ্বল ভবিষ্যতের কথা কল্পনা করেন, তা অতিশয়োক্তি মনে হলেও, বাংলা ভাষার ক্ষেত্রে যে একটি পরিবর্তনের লক্ষণ দেখা দিয়েছিল, সে বিষয়ে কোন সন্দেহ নেই।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%89%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%b6-%e0%a6%8f%e0%a6%ac%e0%a6%82-%e0%a6%ac%e0%a6%bf/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*