পুরুষতন্ত্র বলতে কী বুঝ?

অথবা, পুরুষতন্ত্র কাকে বলে?
অথবা, পুরুষতন্ত্র কী?
অথবা, পুরুষতন্ত্রের সংজ্ঞা দাও।
উত্তর৷ ভূমিকা :
পিতা কিংবা মাতার প্রাধান্য আদিম সমাজব্যবস্থায় না থাকলেও উৎপাদন ব্যবস্থার পরিবর্তনের সঙ্গে সঙ্গে পুরুষতন্ত্রের প্রচলন লক্ষ্য করা যায়। সম্পদ ও সম্পত্তির উপর অধিকার ও কর্তৃত্ব; নিজ পরিবারের সদস্যদের মধ্যে তা সংরক্ষণের ব্যবস্থা। বস্তুগত সম্পদের মালিকানা থেকে পরিবারের সদস্যদের উপর নিয়ন্ত্রণ ও কর্তৃত্বের মধ্যেই
পুরুষতন্ত্রের ধারণা নিহিত আছে। তাই তত্ত্বগতভাবে পুরুষতন্ত্র নারীর অধস্তনতাকে ব্যাখ্যা করে।
পুরুষতন্ত্র : গ্রিক ‘প্যাট্রিয়া’ ও আর্কি শব্দদ্বয়ের সংমিশ্রণে গঠিত ইংরেজি ‘প্যাট্রিয়াকি’ শব্দের বাংলা অনুবাদে ‘পিতৃতন্ত্র’ ও ‘পুরুষতন্ত্র’ দুটি শব্দ ব্যবহারেরই প্রচলন আছে। প্যাট্রিয়ার্কি মোটা দাগে দুটি পর্যায়ে ক্রিয়াশীল-পরিবারের ভিতরে পরিবারের বাইরে অর্থাৎ সমাজ ও রাষ্ট্র পর্যায়ে। পুরুষতন্ত্র এমন একটি সামাজিক অবস্থা যেখানে পুরুষ নারীর উপর প্রভুত্ব করে, নারীর উপর নির্যাতন চালায় এবং নারীকে শোষণও করে। পুরুষতন্ত্রের মূল কথা হলো, পুরুষ সর্বসেরা। সর্বক্ষেত্রে পুরুষের প্রাধান্য, নারী পুরুষের অধীন। পুরুষতন্ত্রে পুরুষের নিয়ন্ত্রণে সবকিছু পরিচালিত হবে। পুরুষ হবে পরিবার, সমাজ ও রাষ্ট্রের কর্ণধার। নারী সর্বক্ষেত্রে পুরুষের আধিপত্য মেনে চলে। পুরুষের নির্যাতন নিপীড়ন নারী নীরবে সহ্য করবে। জুলিয়েট মিডল এর মতে, “পুরুষতন্ত্র এমন একটি সামাজিক ব্যবস্থা যেখানে নারী পুরুষের হাতে বিনিময়ের দ্রব্য মাত্র।”
সিলভিয়া ওয়ার্মাবর মতে, “পুরুষতন্ত্র সামাজিক কাঠামো ও রীতিনীতির এমন একটি ব্যবস্থা যেখানে নারীকে নিয়ন্ত্রণ ও শোষণ করে পুরুষ।” সুতরাং পুরুষতন্ত্র বলতে এমন এক ধরনের শাসনকে বুঝায় যেখানে পরিবারে, সমাজে ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানে পুরুষের প্রাধান্য রয়েছে। নারীর অবস্থান পুরুষের অধীনে। অর্থাৎ পুরুষ কর্তা এবং নারী সেবা দাসী।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজে নারীদের চাইতে পুরুষরা বেশি স্বাধীনতা এবং ক্ষমতা অধিকার ভোগ করে তাকেই আমরা পুরুষতন্ত্র সমাজ রূপে অভিহিত করি। যেখানে পুরুষরাই পারস্পরিক সম্পর্ক ও সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে প্রাধান্য বিস্তার করে। তবে পুরুষতন্ত্রের রূপ সব দেশে হুবহু একই রকম নয়। বিভিন্ন অঞ্চলে এর রূপগত ভিন্নতা রয়েছে।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80%e0%a6%b0-%e0%a6%85/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*