পিতৃতন্ত্র উদ্ভবের কারণ কী?

অথবা, কি কি কারণে পিতৃতন্ত্রের উদ্ভব ঘটে?
অথবা, পিতৃতন্ত্র উদ্ভবের কারণ উল্লেখ কর।
অথবা, পিতৃতন্ত্র উদ্ভবের কারণ বর্ণনা কর।
অথবা, পিতৃতন্ত্র উদ্ভবের প্রধান প্রধান কারণগুলো লিখ।
অথবা, পিতৃতন্ত্র উদ্ভবের কারণ সম্পর্কে যা জান লিখ ।
উত্তর৷ ভূমিকা :
পিতৃতন্ত্র এমন একটি সমাজব্যবস্থা যেখানে পুরুষ নারীর উপর প্রভুত্ব করে। নারীর উপর নির্যাতন চালায় এবং নারীকে শোষণ করে। পিতৃতন্ত্র এমন পরাক্রমশালী যে নারী সকল নির্যাতন মেনে নিতে বাধ্য হয়েছে। সকল নির্যাতন নিজের মধ্যে আত্মস্থ করে নিয়ে প্রতিবাদ থেকে বিরত থেকেছে। আর এভাবেই যুগে যুগে পিতৃতন্ত্রের উদ্ভব ঘটে।
পিতৃতন্ত্রের উদ্ভবের কারণ : নিম্নে পিতৃতন্ত্রের উদ্ভবের কারণ আলোচনা করা হলো :
১. প্রজননের পার্থক্য : পিতৃতন্ত্রের উদ্ভবের একটি ব্যাখ্যা এই যে, প্রজননে নারী-পুরুষের ভূমিকায় প্রভেদ। যদিও প্রজননে পুরুষের কোন ভূমিকা নেই। সন্তান ধারণ ও সন্তান জন্মদান নারীর সাথে সম্পৃক্ত। সমাজের স্থিতি ও সংরক্ষণের জন্য অত্যাবশ্যক প্রজননের সাথে প্রত্যক্ষ যোগ না থাকায় পুরুষ বিচ্ছিন্নতার বিষণ্ণ মনোবেদনায় ভোগতো।
২. সামাজিক ধারাবাহিকতা রক্ষায় বিচ্ছিন্নতার বিষণ্নতা হতে মুক্তির জন্য পিতৃতন্ত্রের ধারণা সৃষ্টি করেছিল। সমাজের ধারাবাহিকতা রক্ষার্থে পিতৃতন্ত্র একান্ত অপরিহার্য। এমন ধারণা সৃষ্টি করে প্রজননে নারীর ভূমিকাকে গৌণ করে ফেলা হয়েছে।
৩. যৌনতা : কেউ কেউ যৌনতাকে পিতৃতন্ত্রের উদ্ভবের কারণ বলে অভিহিত করেছেন। নারীর দেহসৌষ্ঠব তার নিজস্ব। কিন্তু পুরুষ তা ছিনিয়ে নিয়ে ভোগের বস্তুতে রূপান্তরিত করেছে। যৌনতাকে পুরুষ একটি উদ্দিষ্ট বস্তুরূপে পরিণত করেছে।
৪. উৎপাদন এপ্রোচ : উৎপাদন এপ্রোচের মধ্যে পিতৃতন্ত্রের উদ্ভব নিহিত। পিতৃতন্ত্র যে ধরনের পরিবার, গৃহ ও যৌনতা প্রতিষ্ঠা করেছে তা পরিবর্তনশীল উৎপাদন এপ্রোচের ফল। পিতৃতন্ত্র পরিবর্তনশীল অর্থনৈতিক কাঠামোর ফল এবং উৎপাদন সম্পর্ক পিতৃতন্ত্রের উদ্ভব ও বিকাশের নিয়ামক।
উপসংহার : উপরের আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, প্রকৃতির উপর পুরুষের আধিপত্য থেকে পিতৃতন্ত্রের উৎপত্তি অনুমান করে। প্রকৃতির উপর আধিপত্যের আনুষঙ্গিক হিসেবে পুরুষ নারীর উপর আধিপত্য প্রতিষ্ঠা করেছিল। তবে পিতৃতন্ত্রের উদ্ভবের কারণ যাহোক, নারী নির্যাতন পিতৃতন্ত্রের একটি বিশেষ দিক।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80%e0%a6%b0-%e0%a6%85/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*