নেতৃত্বের সংজ্ঞা দাও।

অথবা, নেতৃত্ব বলতে কী বুঝ?
অথবা, নেতৃত্ব কী?
অথবা, নেতৃত্বের প্রামাণ্য সংজ্ঞা দাও।
অথবা, নেতৃত্ব কাকে বলে?
অথবা, ‘নেতৃত্ব’ প্রত্যয়টিকে সংজ্ঞায়িত কর।
উত্তর৷ ভূমিকা :
নেতৃত্ব একটি সহজাত প্রক্রিয়া। নেতৃত্ব হচ্ছে নেতা কর্তৃক কোনো দলের উপর এমন ধরনের প্রভুত্ব যা দলের সদস্যবৃন্দ স্বেচ্ছায় মেনে নেয়। অনুসারীবৃন্দ নেতার প্রতি আনুগত্য প্রদর্শন না করলে নেতৃত্ব অর্থহীন হয়ে পড়ে। দলের লক্ষ্য অর্জন এবং সুষ্ঠু পরিচালনায় নেতা যেসব প্রক্রিয়া অবলম্বন করেন তাই নেতৃত্ব।
নেতৃত্ব : শাব্দিক অর্থে বাংলা ‘নেতৃত্ব’ শব্দটি ইংরেজি ‘Leadership’ শব্দের বাংলা প্রতিরূপ। নেতৃত্ব কথাটির সাথে ‘নেতা’ (Leader) এবং কর্তৃত্ব বা আধিপত্য (Authority) এর বিষয়টি জড়িত। নেতৃত্ব মূলত একটি সামাজিক গুণ এক নৈতিক ক্ষমতা।
প্রামাণ্য সংজ্ঞা : নেতৃত্বের কোনো সঠিক সংজ্ঞা নেই। বিভিন্ন সমাজবিজ্ঞানী, রাষ্ট্রবিজ্ঞানী এবং মনোবিজ্ঞানী বিভিন্নভাবে নেতৃত্বকে সংজ্ঞায়িত করেছেন। যথা :
লা পিয়ের এবং ফ্রান্সওয়ার্থ (La Piere and Frans Worth) তাঁর ‘Social Psyehology’ গ্রন্থে বলেন, “নেতৃত্ব হলো সেই আচরণ যা অন্যান্য ব্যক্তিদের আচরণকে অধিকতর প্রভাবিত করে, অথচ অন্যান্য ব্যক্তিদের আচরণ নেতাকে ততটুকু প্রভাবিত করে না।”
কিম্বল ইয়ং তাঁর ‘Handbook of Pschology’ গ্রন্থে বলেন, “নেতৃত্ব হলো এক ধরনের প্রভাব বিস্তার, যেখানে অনুসারীরা কম বা বেশি ইচ্ছকৃতবাবে অন্যের নির্দেশ ও নিয়ন্ত্রণ মেনে চলে।”
এলভিন ডব্লিউ. গৌল্ডনার (A. W. Gouldner) বলেছেন, “নেতৃত্ব ব্যক্তি বা দলের সেসব নৈতিক গুণাবলি, যা অন্যদের অনুপ্রেরণা দিয়ে বিশেষ দিকে ধাবিত করে।”
এইচ. ও. ডানেল বলেন, “সাধারণ লক্ষ্য অর্জনের জন্য জনগণকে সহযোগী হতে প্ররোচিত ও উদ্যোগী করার কাজকেই নেতৃত্ব বলা হয়।
জি. আর. টেরি (G. R. Terry) এর মতে, “নেতৃত্ব হচ্ছে পারস্পরিক লক্ষ্য অর্জনে স্বেচ্ছায় সংগ্রাম করতে মানুষকে প্রভাবিত করার কার্যকলাপ।”
উপসংহার : পরিশেষে বলা যায় যে,নেতৃত্ব বলতে আমরা কোনো ব্যক্তির সেসব নৈতিক গুণাবলি বুঝি, যা জনসমষ্টির বিশিষ্ট এক আচরণভঙ্গি সৃষ্টি করে এবং সকলকে উদ্বুদ্ধ করে। নেতৃত্ব গড়ে ওঠে একজন ব্যক্তির আচরণ,ব্যক্তিত্ব ও গুণাবলিকে কেন্দ্র করে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*