নারী শিক্ষার প্রতিবন্ধকতা কিভাবে দূর করা যায়?

অথবা, নারী শিক্ষার অনগ্রসরতা দূরীকরণের উপায়সমূহ কী কী?
অথবা, নারী শিক্ষার সমস্যা কিভাবে সমাধান করা যায়?
অথবা, নারী শিক্ষার বাধা কিভাবে দূর করা যায়?
অথবা, নারী শিক্ষার বাধা দূরীকরণের উপায় বর্ণনা কর।
অথবা, নারী শিক্ষার সমস্যা সমাধানের উপায় সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
বাংলাদেশের মোট জনসংখ্যার অর্ধেকের বেশি নারীকে অর্থনৈতিক, সামাজিক ও পারিবারিক কারণে পুরুষদের উপর নির্ভর করতে হয়। এ নির্ভরশীলতা তাদের পরাধীন করে তোলে। তাদেরকে এ পরাধীনতা থেকে মুক্ত করতে পারে একমাত্র শিক্ষা। তাছাড়া যদি নারী শিক্ষার অগ্রসরতার জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হয় তাহলে এ প্রতিবন্ধকতা দূরীভূত হবে।
নারী শিক্ষার বাধা দূরীকরণ : নারী শিক্ষার বাধা দূর করার জন্য যে সমস্ত পদক্ষেপ নেয়া দরকার তা নিম্নে আলোচনা করা হলো :
১. দৃষ্টিভঙ্গির পরিবর্তন : নারীদের প্রতি যে হীন দৃষ্টিভঙ্গি পোষণ করা হয় তা দূর করতে হবে। আর যদি দৃষ্টিভঙ্গি দূর করা যায় তাহলেই কেবল নারী শিক্ষার মান বৃদ্ধি পাবে।
২. সামাজিক নিরাপত্তা : সার্বজনীন প্রাথমিক শিক্ষা কর্মসূচির সফল বাস্তবায়নের জন্য অধ্যয়নরত ছাত্রীরা যেন স্কুল ত্যাগ না করে সেজন্য সামাজিক নিরাপত্তাসহ অর্থনৈতিক সম্পদের সুষম বণ্টন প্রয়োজন।
৩. শিক্ষিকার সংখ্যা বৃদ্ধি : শিক্ষার নিম্নস্তর থেকে উচ্চস্তর পর্যন্ত শিক্ষিকার শতকরা হার বাড়াতে হবে। তাহলে অধিক সংখ্যক বাবা মা তাদের ছেলে মেয়েদের স্কুল কলেজ পাঠাতে রাজী হবেন।
৪. সরকারি তৎপরতা : বর্তমান সরকার এ লক্ষ্যে বিবিধ বৃত্তি, উপবৃত্তি, বেতন মওকুফ, বই, খাতা, পেন্সিল প্রদান, খাদ্যের বিনিময়ে শিক্ষা প্রভৃতি প্রকল্প হাতে নিয়েছে। তাছাড়া ব্র্যাক এবং অন্যান্য NGOগুলো বিভিন্ন পদক্ষেপ নিয়েছে, যা আমাদের নারী শিক্ষার হার বাড়াতে সাহায্য করছে।
৫. শিক্ষার মানসিকতা তৈরি : সর্বোপরি নারী শিক্ষা বিকাশের জন্য সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ যেটা তা হলো নারী শিক্ষার গুরুত্ব তাদেরকে উপলব্ধি করতে হবে। সমগ্র নারী সমাজে শিক্ষার মানসিকতা সৃষ্টি করতে হবে। তবেই নারী শিক্ষার উন্নয়ন সম্ভব।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষাপটে বলা যায় যে, নারীকেও পুরুষের পাশাপাশি শিক্ষিত করে তুলতে হবে এবং এর পিছনে যত রাধা আছে সব দূর করার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে। তবেই নারী একটি শক্তিতে পরিণত হবে।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*