নারী ও রাজনীতি অধ্যয়নের প্রয়োজনীয়তা আলোচনা কর।

অথবা, নারী ও রাজনীতি অধ্যয়নের গুরুত্ব বর্ণনা কর।
অথবা, নারী ও রাজনীতি অধ্যয়নের প্রয়োজনীয়তা তুলে ধর।
উত্তর ভূমিকা :
নারী ও রাজনীতি সামাজিক বিজ্ঞানের একটি নতুন অধ্যায়। এর আলোচনা-পর্যালোচনা কার্যকাল মাত্র কয়েক দশক। উনিশ শতকে এর আলোচনার সূত্রপাত ঘটেছিল, কিন্তু তখন তা বিকশিত হয় নি। কিন্তু বর্তমানে সারা বিশ্বব্যাপী এর আলোচনা ও পর্যালোচনা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এর কারণ শিক্ষার বিকাশ, গণতন্ত্রায়ন, আধুনিক সমাজব্যবস্থা প্রতিষ্ঠার উদ্যোগ এবং সনাতন ধ্যান-ধারণার অবলুপ্তি, ফলে নারী রাজনীতির অধ্যয়ন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।
নারী ও রাজনীতি অধ্যয়নের প্রয়োজনীয়তা : নিম্নে নারী ও রাজনীতি অধ্যয়নের প্রয়োজনীয়তা আলোচনা করা হলো:
১. বিশ্বনারী সম্পর্কে ধারণা : নারী ও রাজনীতি বিশ্ব নারীদের সম্পর্কে ধারণা দেয়। এটা তাদের অবস্থা, ক্ষমতায়ন, আন্দোলন, কার্মকাণ্ড, উন্নয়ন কর্মসূচি ইত্যাদি সম্পর্কে ধারণা প্রদান করে। নারী ও রাজনীতি আলোচনা করলে এসব সম্পর্কে আমরা জনতে পারব। কেননা নারী ও রাজনীতির পাঠ আমাদের নারী ও রাজনীতি সম্পর্কে ধারণা দেব। এটা নারী ও রাজনীতি উভয়ের জন্য কল্যাণকর।
২. জেন্ডার সম্পর্কে ধারণা প্রদান : নারী ও রাজনীতি জেন্ডার অধ্যয়নের একটি গুরুত্বপূর্ণ বিষয়। এর আলোচনা ব্যতীত নারী ও রাজনীতির পাঠ অসম্পূর্ণ। জেন্ডার সমাজে নারীপুরুষের সম্পর্ক নির্ধারণ করে। Dr. Giddens বলেন, Gender concerns the psychological and cultural differences between males and females. Gender is likened to socially constructed notions of masculinity and Feminity.”
৩. সেক্স সম্পর্কে ধারণা প্রদান : নারী ও রাজনীতি জেন্ডার অধ্যয়নের একটি প্রয়োজনীতা হলো এটা সেক্স বা লিঙ্গ সম্পর্কে ধারণা দেয়। সেক্স বা লিঙ্গ নারী-পুরুষ চিহ্নিতকরণের চিহ্ন বা প্রতীক। সেক্সই নারী-পুরুষকে আলাদা করার মাধ্যম। সেক্সের কারণে একজন হয় নারী এবং অন্যজন হয় পুরুষ। নারী ও রাজনীতি বিষয় অধ্যয়ন করলে এ সম্পর্কে বিশদ জানা যায়। এজন্য নারী রাজনীতি সম্পর্কে অধ্যয়ন করতে হবে।
৪. নারীবাদ আলোচনা করে : নারীবাদ হলো নারীর অধিকার ও স্বাধীনতার জোরালো দাবি। নারীগণ মানব সমাজের অংশীদার হলেও, তারা ব্যাপকভাবে বঞ্চিত ও শোষিত। নারী ও রাজনীতি অধ্যয়ন করলে এ ব্যাপারে আমরা কিছু জানতে পারব; যা আমাদের জ্ঞানের ভাণ্ডার বাড়িয়ে দেবে। তাছাড়া, নারীবাদ অনেক নারীবাদী তত্ত্বও আলোচনা করে। এ সম্পর্কে নারীবাদ ব্যাপক আলোচনা ও পর্যালোচনা করে। এগুলো সবার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
৫. নারীর ক্ষমতায়ন সম্পর্কে আলোচনা : নারীর ক্ষমতায়ন বলতে বুঝায় তাদেরকে ক্ষমতা প্রদান করা যাতে তারা পুরুষদের নিয়ন্ত্রণমুক্ত থেকে নিজেদের ব্যাপারে নিজেরাই সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। এক কথায় একে নারী স্বাধীনতা বলে। নারী ও রাজনীতি অধ্যয়ন করলে ক্ষমতায়ন সম্পর্কে আমরা ব্যাপক ধারণা লাভ করতে পারব। এজন্য আমাদের নারী ও রাজনীতি অধ্যয়ন করতে হবে।
৬. নারীর উপর বিশ্বায়নের প্রভাব আলোচনা করে : নারী ও রাজনীতি নারীর উপর বিশ্বায়নের প্রভাব আলোচনা করে। বিশ্বায়নের ফলে নারীর জীবন সুদূরপ্রসারী প্রভাব বয়ে আনে। তার শিক্ষা, কর্মসংস্থান, ক্ষমতায়ন বিশ্বায়নের ফল। কিন্তু বিশ্বায়নের ফলে তার বিরুদ্ধে সন্ত্রাস বেড়েছে এবং সে দিন দিন পুরুষের ভোগ্যপণ্যে পরিণত হচ্ছে। ফলে লোপ পেয়েছে তার আত্মমর্যাদা ও ব্যক্তিত্বের। নারী ও রাজনীতির পাঠ এ বিষয়ে আমাদের অবহিত করে।
৭. নারী ও রাজনীতি নারী উন্নয়নের উপর গুরুত্ব দেয় : নারী মানব সমাজের একটি গুরুত্বপূর্ণ অংশ। তাদের উন্নয়নের উপর ভবিষ্যৎ মানব সম্পর্ক নির্ভরশীল। এজন্য নারী ও রাজনীতি নারী উন্নয়নের উপর গুরুত্ব দেয়। নারী ও রাজনীতির পাঠ এ সম্পর্কে আমাদের অবহিত করে। এজন্য নারী ও রাজনীতি আমাদের পাঠ করা প্রয়োজন।
৮. নারী আন্দোলন : নারীরা পুরুষশাসিত সমাজে নির্যাতিত ও নিষ্পেষিত। এজন্য নারীগণ পৃথিবীর বিভিন্ন দেশে আন্দোলন গড়ে তুলেছে। এগুলো হলো নারীর ক্ষমতায়ন, নারীবাদী ইত্যাদি। এ সম্পর্কে অনেক তত্ত্বও উদ্ভাবিত হয়েছে। এ সম্পর্কে বিস্তারিত জানার জন্য নারী রাজনীতি অধ্যয়ন আবশ্যক।
৯. নারী নেতৃত্ব : নারী ও রাজনীতি নারী নেতৃত্ব সম্পর্কে আলোচনা করে। আজ পৃথিবীর বিভিন্ন দেশে নারী নেতৃত্ব দিচ্ছে। এটা কিভাবে সম্ভবপর হলো তা নারী ও রাজনীতি অধ্যয়ন করলে জানা যাবে। এজন্য নারী ও রাজনীতি সবার জন্য প্রয়োজনীয়।
১০. নারীর উপর ধর্মের প্রভাব আলোচনা করে : ধর্ম মানুষের উপর একটি প্রভাব সৃষ্টিকারী উপাদান। মানুষ তার জীবন ধর্ম দ্বারা চালিত করে। নারীর উপর ধর্মের নিয়ন্ত্রণ আরও কঠোর। ধর্ম তাকে অধস্তনতা শিকারে পরিণত করে। নারী ও রাজনীতি এসব বিষয় আলোচনা করে। এজন্য আমাদের নারী ও রাজনীতি অধ্যয়ন করা উচিত। তাহলে আমরা প্রকৃত সত্য কী তা জানতে পারব।
১১. ব্লাক ফেমিনিজম : ব্লাক ফেমিনিজম নারী ও রাজনীতির একটি অতি সাম্প্রতিক বিষয়। ইভোংপূর্বে ইউরোপ ও আমেরিকার হোয়াইট নারীগণ ও জ্যোতিকেন্দ্রে ছিলেন। কিন্তু বর্তমানে আফ্রিকার কৃষ্ণাঙ্গ নারীগণ নির্যাতন সহ্য করতে না পেরে জেগে উঠেছে। তারা ব্লাক ফেমিনিজম তত্ত্ব দাঁড় করিয়েছেন। নারী ও রাজনীতি অধ্যয়ন করলে এসব বিষয়ে আমরা
জানতে পারব।
১২. নারীনির্যাতন : নারীনির্যাতন একটি বহুল আলোচিত বিষয়। পৃথিবীর বিভিন্ন দেশের নারীগণ নারীর বিরুদ্ধে এ সব সন্ত্রাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছে। বিশ্বের বিভিন্ন দেশের সরকার এ ব্যাপারে কঠোর আইন প্রণয়ন করে চলেছে। নারীর বিরুদ্ধে এসব নির্যাতন ও সন্ত্রাস সম্পর্কে নারী ও রাজনীতি পাঠে জানা যায় ।
উপসংহার : উপযুক্ত আলোচনা শেষে বলা যায়, একটি উন্নত ও সুষম সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে গতানুগতিক দৃষ্টিভঙ্গি পরিবর্তন করে এবং নারীর প্রতি নেতিবাচক ধারণা পরিবর্তন করার জন্য নারী ও রাজনীতির অধ্যায়ন অত্যন্ত আবশ্যক।

https://topsuggestionbd.com/%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%90%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%93/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*