নারী উন্নয়ন কী?

অথবা, নারী উন্নয়ন বলতে কী বুঝ?
অথবা, নারী উন্নয়ন কাকে বলে?
উত্তর৷ ভূমিকা :
আজকাল সর্বত্র এই নারী উন্নয়ন একটি বহুল আলোচিত বিষয়। সমগ্র দেশ ও জাতির উন্নয়ন যেসব আর্থসামাজিক উপকরণের উপর নির্ভরশীল, নারী উন্নয়নও সেই একই প্রক্রিয়ার অঙ্গ। উন্নয়নের ধারায় নারীকে সম্পৃক্তকরণের বিষয়টি খুবই তাৎপর্যপূর্ণ।
নারী উন্নয়ন : নারী হচ্ছে নারীকে উন্নয়ন কর্মকাণ্ডের মূলধারায় নিয়ে আসা। নারী উন্নয়ন বলতে সাধারণত নারী সমাজের শিক্ষা-দীক্ষা ও চিন্তা-চেতনার সার্বিক উন্নয়নকে বুঝায়। অর্থাৎ নারীর মানবিক অধিকার, আত্মনিয়ন্ত্রণাধিকার, আর্থসামাজিক অবস্থার উন্নয়ন এবং উন্নয়নের বিকল্পগুলো চিহ্নিত করাকে মোটামুটিভাবে নারী উন্নয়ন বলে অভিহিত করা যায়। অন্যভাবে বলা যায়, এতকাল ধরে নারীকে যে সীমার মধ্যে আবদ্ধ রাখা হয়েছে সে সীমা থেকে তাকে উদ্ধার করার জন্য নীতি, উপাদান ও কৌশল নিরূপণ করা এবং তা যথাযথভাবে প্রয়োগের মাধ্যমে নারীকে উন্নয়নের মূলধারার সাথে সম্পৃক্ত করাই বর্তমান প্রেক্ষিতে ‘নারী উন্নয়ন’ নামে বিবেচিত হতে পারে। নারী উন্নয়ন নীতিমালা উন্নয়নে নারীর অংশগ্রহণের চাইতে বরং নারী এবং উন্নয়ন প্রক্রিয়ার মধ্যকার সম্পর্কের কথা বলে। নারীর উপার্জন ক্ষমতা কর্মকাণ্ডের উপর জোর দেয়। অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক কাঠামো নারী সীমিত প্রতিনিধিত্বের সমাধানস্বরূপ পরিকল্পিত হস্তক্ষেপমূলক কৌশলের কথা বলে। তবে এ পদ্ধতি পুরুষতন্ত্র, ভিন্ন ভিন্ন উৎপাদন ব্যবস্থার ধরন এবং নারীর অধঃস্তনতা ও নির্যাতনের মধ্যকার সম্পর্ক ব্যাখ্যা করতে ব্যর্থ হয়েছে। প্রকৃতপক্ষে অসম ও শোষণমূলক বিশ্বব্যবস্থা দ্বারা নারীর জীবনের বেশ কিছু বিষয় ব্যাখ্যা করা যায়। নারী উন্নয়ন নীতি মনে করে,নারী স্বসময়ই উন্নয়ন প্রক্রিয়ার অংশ। তাই তাকে নতুন করে উন্নয়ন প্রক্রিয়ায় সম্পৃক্ত করার বিষয়টি অন্তরায়। এই নীতি মনে করে উৎপাদন প্রক্রিয়ায় নারীর অধিক অংশগ্রহণই নারী ক্ষমতায়নকে ত্বরান্বিত করবে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, নারী উন্নয়ন হচ্ছে সাময়িকভাবে নির্দিষ্ট কতকগুলো ব্যবস্থা, কলাকৌশল ও নীতি প্রয়োগের মাধ্যমে নারীকে পুরুষের সমপর্যায়ে উন্নীতকরণ। মোট কথা উন্নয়নের মূলধারার সাথে নারীকে সংযোজিত বা উন্নয়ন প্রক্রিয়ায় নারীকে সম্পৃক্ত করার নামই নারী উন্নয়ন।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%89%e0%a6%a8%e0%a7%8d/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*