নারী উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা কী?

অথবা, গণমাধ্যম কীভাবে নারী উন্নয়ন নিশ্চিত করে?
অথবা, নারী উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা বর্ণনা কর।
অথবা, নারী উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা ব্যাখ্যা কর।
অর্থবা, নারী উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা তুলে ধর।
অথবা, নারী উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
জাতীয় উন্নয়নের অন্যতম বাহন হচ্ছে গণমাধ্যম। জাতীয় উন্নয়নের জন্য নারী সমাজেরও উন্নয়নের প্রয়োজন কারণ জনসংখ্যার অর্ধেক এ নারীসমাজের উন্নয়ন না হলে জাতীয় উন্নয়ন টেকসই হবে না। এ কথা উপলব্ধি করেই বর্তমানে গণমাধ্যমগুলো নারী উন্নয়নের জন্য নাটক, ফিচার, ম্যাগাজিন ইত্যাদি প্রকাশ করে জনগণকে নারী উন্নয়ন সম্পর্কে সচেতন করে।
নারী উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা : গণমাধ্যমগুলো যেভাবে নারী উন্নয়নে ভূমিকা পালন করছে তা নিম্নে আলোচনা করা হলো :
১. নারীদের অধিকার সম্পর্কে সচেতন করা : বর্তমানে বিভিন্ন গণমাধ্যম যেমন- টিভিতে নারীদের অধিকার বিষয়ক খণ্ডনাটক, নাটিকা বিভিন্ন ধরনের আলোচনা অনুষ্ঠান ইত্যাদি হচ্ছে। ফলে নারীরা তাদের অধিকার সম্পর্কে সচেতন হচ্ছে।
২. নারীদের শিক্ষা সম্পর্কে সচেতন করা : শিক্ষাই জাতির মেরুদণ্ড। শিক্ষা ছাড়া কোনো জাতি উন্নতি করতে পারে না। আর জাতির সামগ্রিক উন্নয়নের জন্য এমনকি নারীদের নিজেদের উন্নয়নের জন্য শিক্ষা ছাড়া কোনো বিকল্প নেই। বিভিন্ন গণমাধ্যম নারী শিক্ষার গুরুত্ব সম্পর্কে বিভিন্ন বিষয় প্রচার ও প্রকাশ করছে ফলে নারীদের মধ্যে শিক্ষা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি পাচ্ছে।
৩. জনমত গঠন : যে কোনো বিষয়ে জনমত গঠনে গণমাধ্যমগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নারী অধিকার, নারী নির্যাতন, পিতৃতান্ত্রিক মূল্যবোধ ইত্যাদি সম্পর্কে প্রচার প্রচারণা চালিয়ে গণমাধ্যমগুলো এসব বিষয়ে জনমত গঠনে সাহায্য করে। যে কোনো বিষয়ে ইতিবাচক জনমত গঠিত হলে তা বিষয়ের নেতিবাচক দিক দূরীকরণে বিশেষ ভূমিকা পালন করে।
৪. নারীদের বিভিন্ন সমস্যার সমাধান : বর্তমানে বিভিন্ন গণমাধ্যম যেমন টিভিতে রেডিওর্তে নারীদের সমস্যা নিয়ে বিভিন্ন আলোচনা সমালোচনা প্রচার করে থাকে। এ থেকে নারীরা তাদের বিভিন্ন সমস্যা যেমন- তাদের স্বাস্থ্য, অসুখ- বিসুখ, পারিবারিক সমস্যা, আইনগত সমস্যা ইত্যাদি সমস্যার সমাধান পেয়ে থাকে।
উপসংহার ; পরিশেষে আমরা বলতে পারি, উপরের আলোচনার পরিপ্রেক্ষিতে নারী উন্নয়নে গণমাধ্যমগুলো যে ভূমিকা পালন করে তা নারী সমাজের জন্য ইতিবাচক দিক। তাই নারী উন্নয়নে গণমাধ্যমগুলোর পূর্ণ স্বাধীনতা নিশ্চিত করতে হবে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*