নারীর প্রতি সহিংসতার স্বরূপ সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।

অথবা, নারী নির্যাতনের স্বরূপ সংক্ষেপে আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
বিশ্ব নারী দিবস উপলক্ষে দৈনিক উত্তেফাকের একটি রিপোর্টে বলা হয় “সমাজ যে ভিত্তির উপর দাঁড়িয়ে আছে তার দুই বাহু হলো নারী ও পুরুষ। একাটিকে বাদ দিলে সমাজ কাঠামোর দৈন্য দশা কখনো ঘুচবে না। একথা মনে রাখতে হবে যে, নারী মানব সম্পদের, বিশ্ব উন্নয়নের দীর্ঘদিনের দাবিদার। তার অধিকার বার বার অস্বীকার করা হয়েছে বলেই পৃথিবীতে এত হানাহানি চলছে।
নারী নির্যাতনের স্বরপ : নারী নির্যাতনের স্বরূপ নিম্নে আলোচনা করা হলো :
১. ধর্ষণ : জোরপূর্বক নারী ও শিশুর সাথে যৌন সম্পর্ক স্থাপন করাকে বলা হয় ধর্ষণ। সারা দেশে ধর্ষণ ছোঁয়াচে ব্যাধির মতো ছড়িয়ে পড়েছে। এখন ধর্ষণ হচ্ছে অনেকটা প্রকাশ্যে। আবার অনেক সময় ধর্ষণের পর নারীকে হত্যা করা হচ্ছে। এ হলো নারীর প্রতি সহিংসতার এক ভয়াবহ ও ঘৃণ্যতম চিত্র।
২. নারী হত্যা : বর্তমানে বাংলাদেশে নারী হত্যা একটি সাধারণ চিত্র। এসব হত্যাকাণ্ডের বেশিরভাগই হয়ে থাকে যৌতুক ও বহুবিবাহের কারণে। নারী হত্যা বিভিন্ন ধরনের হয়ে থাকে। যথা : আগুনে পুড়িয়ে হত্যা, নারীকে পিটিয়ে হত্যা, বটি বা ধারালো ছুরি দিয়ে কুপিয়ে হত্যা, শ্বাস রোধ করে হত্যা ইত্যাদি।
৩. গর্ভপাত : গর্ভপাতের দ্বারাও নারী সহিংসতার শিকার হয়ে থাকে। নারীরা না চাইলেও অনেক সময় তার ইচ্ছার
বিরুদ্ধে গর্ভপাত ঘটানো হয়ে থাকে। বিশ্বের বিভিন্ন দেশ বিশেষত চীন, ভারত, কোরিয়ায় বে-আইনি হওয়ার পরেও কন্য ভ্রূণ হত্যা করা হয়। এভাবে অকালে বার বার গর্ভপাত ঘটানো শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর এবং এর কারণে প্রায়ই নারীর অকাল মৃত্যু ঘটে থাকে। এটি এ নারীর প্রতি সহিংসতার একটি বিশেষ রূপ।
উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, নারীর প্রতি সহিংসতার যে জঘন্যতম রূপ আমরা দেখতে পাই, তা কেবল সমাজজীবনকে কলুষিতই করছে না বরং সমাজকে নিয়ে যাচ্ছে এক চরম বিপর্যয়ের দিকে।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80%e0%a6%b0-%e0%a6%85/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*