নারীর উপর বিশ্বায়নের ইতিবাচক প্রভাব কী কী?

অথবা, নারীর উপর বিশ্বায়নের পজেটিভ দিকসমূহ আলোচনা কর।
অথবা, নারীর উপর বিশ্বায়নের ইতিবাচক প্রভাব ব্যাখ্যা কর।
অথবা, নারীর উপর বিশ্বায়নের ভালো দিক বর্ণনা কর।
অথবা, নারীর উপর বিশ্বায়নের ইতিবাচক দিক তুলে ধর।
অথবা, নারীর উপর বিশ্বায়নের ইতিবাচক দিক উল্লেখ কর।
উত্তরা৷ ভূমিকা :
বিশ্বায়ন সমসাময়িক মতবাদগুলোর মধ্যে অন্যতম আলোচিত একটি মতবাদ। বিজ্ঞান, প্রযুক্তি, শিল্প, সংস্কৃতি, ব্যবসা-বাণিজ্য, রাষ্ট্রীয় নীতি সকল ক্ষেত্রেই বিশ্বায়নের প্রভাব লক্ষ করা যায়। বিশ্বায়ন মূলত একটি সর্বব্যাপী ও সার্বক্ষণিক চলমান প্রক্রিয়া, তথ্যপ্রযুক্তি ও জ্ঞান-বিজ্ঞানের ব্যাপক প্রসারের ফলে পৃথিবীর সকল প্রান্তের মানুষ একটি একীভূত বিশ্বব্যবস্থায় মিলিত হবার যে প্রক্রিয়া তাই বিশ্বায়ন। নারীর উপর বিশ্বায়নের ইতিবাচক প্রভাব : আমাদের জীবনের সকল স্তরেই বিশ্বায়নের প্রভাব রয়েছে। নারীর উপর বিশ্বায়নের নানা প্রভাব বিদ্যমান। নিম্নে এগুলো আলোচনা করা হলো :
১. নারীমুক্তি আন্দোলনের অভ্যুদয় ও বিকাশ : নারীমুক্তি আন্দোলনের অভ্যুদয় ও বিকাশে বিশ্বায়ন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। পরাধীনতার শৃঙ্খলে আবদ্ধ নারীর প্রতি সামাজিক দৃষ্টিভঙ্গি পরিবর্তনের ক্ষেত্রে বিশ্বায়ন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বিশ্বায়নের প্রভাবেই নারীবাদী আন্দোলন ক্রমশ বৈশ্বিক রূপ লাভ করে এবং পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়ে।
২. নারীর অধিকার ও মর্যাদার স্বীকৃতি : সারা বিশ্বে নারীর অধিকার ও মর্যাদা আদায়ের জন্য যে বিভিন্ন রকম সংগ্রাম ও আন্দোলন হয়েছে তাকে যৌক্তিক করে তুলেছে বিশ্বায়ন। বিশ্বায়নের ফলেই জাতীয় ও আন্তর্জাতিকভাবে নারী অধিকার স্বীকৃত হয়েছে।
৩. আন্তর্জাতিক নারী সম্মেলন : বিশ্বায়নের ফলে নারীমুক্তি আন্দোলন আজ আন্তর্জাতিক রূপ লাভ করেছে। ফলে আন্তর্জাতিকভাবে নারী উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ নেয়া হচ্ছে। এক্ষেত্রে আন্তর্জাতিক সংগঠন, বিশ্বব্যাংক, বিশেষ করে জাতিসংঘ সবচেয়ে বেশি ভূমিকা পালন করছে।
৪. নতুন নতুন তত্ত্ব ও ধারণার উদ্ভব : বিশ্বায়নের ফলে নানা নতুন তত্ত্বের পাশাপাশি নারীবাদী বিভিন্ন তত্ত্বের উদ্ভব ঘটেছে। যেমন উদার নারীবাদ, মৌলিক নারীবাদ, সমাজতান্ত্রিক নারীবাদ, সাংস্কৃতিক নারীবাদ, পরিবেশ নারীবাদ প্রভৃতি। এসব তত্ত্ব বিশ্বব্যাপী প্রচার হওয়ার ফলে মানুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটছে এবং নারীর উন্নয়ন সাধন হচ্ছে।
৫. নারীর ক্ষমতায়ন ও রাজনৈতিক অংশগ্রহণ বৃদ্ধি : বিশ্বায়নের প্রভাবে সারা বিশ্বে নারীর ক্ষমতায়ন বৃদ্ধি পেয়েছে এবং নারীরা রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করছে। তারা স্থানীয় ও জাতীয় নির্বাচনেও অংশ নিচ্ছে।
৬. নারী শিক্ষার হার বৃদ্ধি পাচ্ছে : বিশ্বায়নের ইতিবাচক প্রভাবের ফলেই সারা বিশ্বে নারী শিক্ষার হার বৃদ্ধি পেয়েছে। নারী শিক্ষাকে উৎসাহিত করার জন্য উপবৃত্তি, বিনা বেতনে পড়ার সুযোগ ইত্যাদি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এটি নারী শিক্ষাকে ত্বরান্বিত করতে সাহায্য করছে। এছাড়াও বিশ্বায়নের ফলে নারীর স্বাস্থ্যসেবা বৃদ্ধি, বিদেশে কর্মসংস্থান বৃদ্ধি, নারীর অর্থনৈতিক ক্ষমতায় বৃদ্ধি ইত্যাদি ক্ষেত্রে ইতিবাচক প্রভাব লক্ষ করা যায়।
উপসংহার : উপরের আলোচনা শেষে বলা যায়, বিশ্বায়নের নানা ইতিবাচক প্রভাব নারীর উপর রয়েছে। বিশ্বায়নে ফলেই নারীমুক্তি আন্দোলন সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে এবং নারী উন্নয়ন সম্পর্কিত বিভিন্ন তত্ত্বের উদ্ভব হয়েছে। এর ফলশ্রুতিতে নারী উন্নয়নের গতি ত্বরান্বিত হয়েছে।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%89%e0%a6%a8%e0%a7%8d/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*