নারীমুক্তির ক্ষেত্রে নারী শিক্ষার গুরুত্ব সংক্ষেপে আলোচনা কর।

অথবা, নারী উন্নয়ন নারী শিক্ষার বিকল্প নাই- সংক্ষেপে বর্ণনা কর ।
অথবা, নারীমুক্তির ক্ষেত্রে নারী শিক্ষার প্রয়োজনীয়তা সংক্ষেপে লিখ।
অথবা, “নারীমুক্তির জন্য নারী শিক্ষা অত্যাবশ্যক” সংক্ষেপে ব্যাখ্যা কর।
অথবা, নারী উন্নয়নে নারী শিক্ষার প্রয়োজনীয়তা সংক্ষেপে উল্লেখ কর।
অথবা, বিদ্যাচর্চায় নারী শিক্ষার গুরুত্ব সংক্ষেপে লিখ।
উত্তর৷ ভূমিকা :
আমাদের সামাজিক সহযোগিতা ও সহমর্মিতা দিন দিন যেমন বৃদ্ধি পাচ্ছে ঠিক তদ্রূপ নারী বিষয়ক শিক্ষা এবং নারীর বিভিন্ন অবদান নিয়ে আলোচনা করার গুরুত্ব বাড়ছে। আর এই গুরুত্বকে আরো একধাপ এগিয়ে নিয়েছে উইমেন্স স্টাডিস। উইমেন্স স্টাডিস নারীর সকল ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা পালন করে যাচ্ছে।
বিদ্যাচর্চায় নারী শিক্ষার গুরুত্ব : অতীত বিদ্যাচর্চার ক্ষেত্রে পুরুষের একক আধিপত্য বিদ্যমান ছিল। যে কয়েকজন নারী গবেষক ছিলেন তারাও পক্ষপাতের বিরুদ্ধে উচ্চবাচ্য করেননি। কারণ নারী পুরুষ নির্বিশেষে সবাই প্রচলিত পক্ষপাতপুষ্ট সমাজব্যবস্থার শিকার। পুরুষের প্রতি পক্ষপাত এবং নারীর বিরুদ্ধে বৈষম্যের উপর ভিত্তি করে যে সমাজ ব্যবস্থা চালু রয়েছে সেসব সমাজ ব্যবস্থার গণ্ডির মধ্যে তারা লালিত পালিত হয়েছেন। ফলে সমাজের সংস্কার তাদের মধ্যে দৃঢ়বন্ধ হয়ে গেছে। উইমেন্স স্টাডিস এ প্রচলিত সমাজ ব্যবস্থার বিরুদ্ধে কথা বলে। উইমেন্স স্টাডিস নারীকে পুরুষতান্ত্রিক এ বৈষম্যমূলক সমাজ থেকে বের করে আনার চেষ্টা চালাচ্ছে। বর্তমানে নারীদেরকে নিয়ে বিভিন্ন ধরনের গবেষণা হচ্ছে। তাদের জীবন যাত্রার মান উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। সর্বোপরি জ্ঞান বিজ্ঞান চর্চার সকলক্ষেত্রে নারীকে সম্পৃক্ত করতে উইমেন্স স্টাডিস কার্যকরী ভূমিকা পালন করে যাচ্ছে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা পেক্ষাপটে আমরা বলতে পারি, বর্তমান সময়ে জ্ঞানচর্চার ক্ষেত্রে নারীদের যে অগ্রগতি তার একমাত্র অবদান উইমেন্স স্টাডিসের। বিদ্যাচর্চার ক্ষেত্রে উইমেন্স স্টাডিস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। এর ফলে নারীরা আজ শিক্ষার আলো দেখতে পাচ্ছে।

https://topsuggestionbd.com/%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%90%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%93/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*