নারীবাদের বিভিন্ন দিকগুলো কী?

অথবা, নারীবাদের বিভিন্ন দিক সম্পর্কে সংক্ষেপে ব্যাখ্যা কর।
অথবা, নারীবাদের বিভিন্ন দিকগুলো সংক্ষেপে আলোচনা কর।
অথবা, নারীবাদের বিভিন্ন দিক সম্পর্কে তুমি কি জান? সংক্ষেপে লিখ।
অথবা,নারীবাদের কয়েকটি দিক সম্পর্কে সংক্ষেপে লিখ।
অথবা, নারীবাদের চারটি দিকসমূহের সংক্ষিপ্ত বর্ণনা দাও।
উত্তর৷ ভূমিকা :
নারীবাদ বর্তমান বিশ্বে একটি আলোচিত তত্ত্ব। বিশ্বের প্রতিটি দেশে এ তত্ত্ব আলোড়ন সৃষ্টি আনছে ও জনসমর্থন আদায় করছে। নারী শিক্ষার তাত্ত্বিক ভিত্তি হচ্ছে নারীবাদ। নারীবাদ সম্পর্কে নারীবাদী তাত্ত্বিকগণ বিভিন্ন অভিমত ব্যক্ত করেছেন। নারীবাদের বিভিন্ন দিক রয়েছে।
নারীবাদের বিভিন্ন দিক : নিম্নে নারীবাদের বিভিন্ন দিক সম্পর্কে আলোচনা করা হলো :
১, নারীবাদ প্রতিষ্ঠার অগ্রদূত : ১৮০০ শতকে যখন নারীবাদী পথিকৃৎ মহিলারা নারী শিক্ষা, নারী অধিকার নিয়ে আলোড়ন সৃষ্টি করে তখন পত্র প্রত্রিকায় তাদের নিয়ে ব্যঙ্গ করা হতো। এমনকি নারীদের মধ্যেও অনেকে এর বিরোধিতা করেছে। এগুলোই নারীবাদের বৈষম্য জন্ম দিয়েছে।
২. নারীবাদী সংগ্রাম : নারীবাদী সংগ্রামীরা বিভিন্ন বাধার মাঝেও কর্তব্য কর্ম হতে থেমে থাকে নি। তাদের মেধা ও শ্রমের জয় হয়েছে। সে যুগ হয়েছে বাসি, যে যুগে নারীবাদীরা উপহাসের পাত্রী ছিলেন। আজকের নারীবাদী গবেষক সংগ্রামীদের সমাজ সমীহ করে। সরকার, রাজনৈতিক দল, আন্তর্জাতিক প্রতিষ্ঠান তাদের কথার দাম দেয়। তাদের মতামত বিবেচনা করে।
৩. নারীবাদীরা প্রগতিশীল সমাজের অংশ : নারীবাদীরা শিক্ষিত, মার্জিত এবং বুদ্ধিজীবী সমাজের অংশ। বুদ্ধির ক্ষেত্রে পাণ্ডিত্য ও প্রতিভায় তারা পুরুষের তুলনায় কোনো অংশে কম নয়। তারা তাদের চিন্তাধারা বর্তমানে প্রকাশ করছেন স্বাধীনভাবে ও মুক্ত পরিবেশে।
৪. নারীবাদে মতদ্বৈততা : নারীমুক্তি সকল নারীবাদী গবেষক ও সংগ্রামীর অভিন্ন লক্ষ্য। তবে লক্ষ্য অর্জনে মত ও পথের বিভিন্নতার কারণে তাদের মধ্যে তত্ত্বের বিভিন্নতা সৃষ্টি হয়েছে। নারীবাদী তত্ত্বগুলো হলো :
i. উদারপন্থি নারীবাদ।
ii. উগ্রপন্থি নারীবাদ।
iii. সমাজতান্ত্রিক নারীবাদ।
উপসংহার : পরিশেষে বলা যায়, উপর্যুক্ত আলোচনায় নারীবাদের যেসব তত্ত্ব আলোচনা করা হয়েছে, এগুলো ছাড়াও কয়েকটি ছোটখাটো তত্ত্ব আছে যেমন-অস্তিত্ববাদ নারীবাদ, আধুনিক নারীবাদ, আন্তর্জাতিক নারীবাদ ইত্যাদি ।

https://topsuggestionbd.com/%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%90%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%93/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*