ধর্ম কী? ধর্মের স্বরূপ তুলে ধর।

উত্তর : প্রগতিশীল জীবনদৃষ্টি সমাজ, রাজনীতি, ইতিহাস, ধর্মনিরপেক্ষ ও বিজ্ঞান মনস্ক বিয়যচেতনা বাংলাদেশের প্রবন্ধ ধারায় মোতাহের হোসেন চৌধুরীকে বিশিষ্ট চিহ্নিত করেছে। মোতাহের হোসেন চৌধুরীর ‘সংস্কৃতি কথা’ একটি গুরুত্বপূর্ণ প্রবন্ধ। এই প্রবন্ধে তিনি ধর্ম ও সংস্কৃতি সম্পর্কে এক অসাধারণ ব্যাখ্যা প্রদান করেছেন। নিম্নে ধর্ম কী এবং এর স্বরূপ তুলে ধরা হলো : ধর্ম মানে জীবনের নিয়ন্ত্রণ। প্রত্যেক বস্তুর ধর্ম থাকলেও মানুষের ধর্ম থেকে আলাদা। মানুষের ধর্ম বিশ্বাসের ভিত্তির উপর প্রতিষ্ঠিত। সেখানে লাভ আর লোভের বিষয়টিই প্রতীয়মান। ধর্ম পাপ এবং অন্যায় থেকে বিরত রাখে। পারলৌকিক পরিত্রাণ প্রাপ্তির আশায় সাধারণ মানুষ ধর্মকে মেনে চলে। তাই ধর্ম মেনে চলাই তাদের কালচার আর শিক্ষিত মানুষের উন্নত জীবন পরিচালনার কার্যক্রমই হলো ধর্ম। ধর্ম মানুষের পাপ ও পতন থেকে রক্ষার উপদেশ দেয়। আচরণ ও নীতিশিক্ষার মধ্য দিয়ে ধর্ম সাধারণ নুষকে ভয় আর লোভ দেখিয়ে দুর্বল করে তোলে। ফলে সাধারণ মানুষ অজ্ঞানের মতো ধর্মের বাণীকে অনুসরণ করে থাকে। আর সে জন্যই তারা স্বার্থ ও লোভের বশবর্তী হয়ে নিষ্ঠুরতম আজ করতেও পিছপা হয়না। তাই হয়ত বার্নাড শ বলেছিলেন- Beware of the man whose God is in the skise – আল্লা যার আকাশে তার সম্বন্ধে সাবধান।
ধর্মের স্বরূপ : পাপের জন্য যেমন আছে কঠোর শাস্তির বিধান তেমনি পূণ্যের জন্যেও রয়েছে লোভনীয় পুরস্কার। মনুষ্যত্বের বিকাশই ধর্মের বড় কথা নয়, জীবনের গোলাপ ফোটানোর দিকে আর দৃষ্টি নেই, বৃক্ষটিকে নিষ্কন্টক রাখাই তার উদ্দেশ্য। ভয় এবং লোভই সাধারণ মানুষদের ধার্মিক হওয়ার প্রেরণা যোগায়। জীবনের স্বাভাবিক গতিকে বাঁধা দিয়ে তারা পৃথিবীতে যেমন সুখ চায় তেমনি মরণের পরেও স্বর্গ সুখ কামনা করে। ইন্দ্রীয় সাধনাতে তারা ভীত।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%82%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%95%e0%a7%83%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%95%e0%a6%a5%e0%a6%be-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%ac%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a7-%e0%a6%ae%e0%a7%8b%e0%a6%a4/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*