গ্রাম সরকারের পটভূমি আলোচনা কর।

অথবা, গ্রাম সরকার উদ্ভবের পটভূমি আলোচনা কর।
অথবা, গ্রাম সরকার উদ্ভব ও বিকাশের পটভূমি আলোচনা কর।
অথবা, কোনো প্রেক্ষাপটে গ্রাম সরক রের উদ্ভব হয়েছিল? আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
গ্রাম সরকার (Village Government) ব্যবস্থা বাংলাদেশের স্থানীয় শাসনের ক্ষেত্রে নতুন কোনো বিষয় নয়। স্বাধীনতা পরবর্তী সরকারগুলোর প্রায় সকলেই ভিন্ন ভিন্ন নামে এ ধরনের স্থানীয় সরকার ব্যবস্থা গড়ে তোলার প্রয়াস চালিয়েছে। এক্ষেত্রে অবশ্য প্রথম কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেন প্রেসিডেন্ট জিয়াউর রহমান। তিনি গ্রামকে সকল প্রকার উন্নয়ন কর্মকাণ্ডের কেন্দ্রবিন্দুতে পরিণত করার যে অব্যাহত প্রচেষ্টা গ্রহণ করেন, তারই ধারাবাহিকতায় বর্তমান জোট সরকার এ ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠা করার উদ্যোগ গ্রহণ করে।
গ্রাম সরকারের পটভূমি : রাষ্ট্রপতি জিয়াউর রহমান ১৯৭৬ সালে গ্রাম পর্যায়ে গ্রাম পরিষদ গঠনের ঘোষণা করেন। পরবর্তীতে ১৯৮০ সালে নাম পরিবর্তন করে ‘স্বনির্ভর গ্রাম সরকার’ গঠনের লক্ষ্যে আইন পাস করা হয়। ১৯৮০ সালের ৩০ এপ্রিল সাভারের জিরাবো গ্রামে প্রথম গ্রাম সরকার গঠিত হয়। পর্যায়ক্রমে ৬৫ হাজার গ্রামে গ্রাম সরকার গঠন করা হয়। এ গ্রাম সরকার গঠনের বিষয়টি বিভিন্ন মহলে সমালোচনার মুখোমুখি হয়। ফলে যে উদ্দেশ্যে গ্রাম সরকার গঠন করা হয়েছিল তা ব্যর্থ হয়। এরপর ক্ষমতার পালাবদলে জেনারেল হুসেইন মুহাম্মদ এরশাদ ক্ষমতায় এসে ১৯৮৯ সালে। পল্লি পরিষদ গঠনের সিদ্ধান্ত নেন। ১৯৯০ সালে জেনারেল এরশাদের পতনের পর বিচারপতি সাহাবুদ্দীন আহমদের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকার পল্লি পরিষদ ও জেলা পরিষদ বাতিল করেন। ১৯৯৬ সালে তৎকালীন ক্ষমতাসীন সরকার (আওয়ামী লীগ) একটি শক্তিশালী ‘স্থানীয় সরকার কমিশন’ গঠন করে। বিভিন্ন দেশের স্থানীয় সরকার ব্যবস্থা পর্যালোচনা ও বাংলাদেশের আর্থসামাজিক অবস্থা বিবেচনা করে কমিশন ১৯৯৭ সালের মে মাসে ‘স্থানীয় সরকার প্রতিষ্ঠান শক্তিশালীকরণ’ শিরোনামের প্রতিবেদনে চারস্তরবিশিষ্ট স্থানীয় সরকার প্রতিষ্ঠার
সুপারিশ করে যা ৪ সেপ্টেম্বর ১৯৯৭ জাতীয় সংসদে ‘ইউনিয়ন পরিষদ সংশোধনী বিল’ ‘গ্রাম পরিষদ সংশোধনী বিল’ নামে পাস হয়। এ আইনে ইউনিয়ন পরিষদের সংশোধনী আইনের মাধ্যমে প্রতি ইউনিয়নে ৩টি ওয়ার্ডের পরিবর্তে ৯টি ওয়ার্ড করা হয় । ৯টি ওয়ার্ডে ৯ জন সদস্য এবং পুরনো ৩ ওয়ার্ডে ৩ জন মহিলা সদস্য নির্বাচিত হবেন প্রত্যক্ষ ভোটে।
আর গ্রাম পরিষদ আইন অনুযায়ী প্রতি ওয়ার্ড থেকে নির্বাচিত ইউপি সদস্য সংশ্লিষ্ট গ্রাম পরিষদের চেয়ারম্যান হবেন। উল্লেখ্য গ্রাম পরিষদ আইন পাস করা সত্ত্বেও আওয়ামী লীগ সরকার গ্রাম পরিষদ গঠন করেননি। অবশেষে ২০০১ সালে চার দলীয় জোট সরকার ক্ষমতাসীন হয়। ১২ আগস্ট ২০০২ স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এক বৈঠকে গ্রাম সরকার গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়। অতঃপর ২০০৩ সালের ২৬ ফেব্রুয়ারি প্রধান বিরোধী দল আওয়ামী লীগের ওয়াক আউটের মধ্য দিয়ে ‘গ্রাম সরকার’ বিল পাস হয়।
উপসংহার : পরিশেষে বলা যায়, গ্রাম সরকার হচ্ছে স্থানীয় সরকার ব্যবস্থার সর্বনিম্ন স্তর। ১৯৮০ সালের গোড়ার দিকে গ্রাম সরকার ব্যবস্থা প্রবর্তন করা হয়। বর্তমানে এটিকে বিলুপ্ত ঘোষণা করা হয়।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*