উন্নয়ন এবং নারী উন্নয়ন কী?

অথবা, উন্নয়ন এবং নারী উন্নয়ন বলতে কী বুঝ?
অথবা, উন্নয়ন ও নারী উন্নয়ন কাকে বলে?
উত্তর৷ ভূমিকা :
বর্তমানে নারী ও উন্নয়ন একটি বহুল আলোচিত বিষয়। মূলত সমাজে নারীর অবস্থা যাই হোক না কেন নারী উন্নয়নকে কেন্দ্র করে নারীনির্যাতন, নারীর প্রতি বৈষম্য বিলোপ, ‘নারী-পুরুষের সমান অধিকার নিয়ে পৃথিবীর সর্বত্র আজ আলোচ্যবিষয়। নারী সমগ্র জনগোষ্ঠীর অবিচ্ছেদ্য অংশ। তাই নারীর জন্য যা উন্নয়ন, তা সবার জন্যই উন্নয়ন।
উন্নয়ন ও নারী উন্নয়ন : উন্নয়নের আভিধানিক অর্থ অনেকটা উদ্দেশ্যবাদী। এ অর্থে উন্নয়ন হচ্ছে পরিপূর্ণতা। সহজ কথায় উন্নয়ন হচ্ছে আকাঙ্ক্ষিত সাধারণভাবে পরিকল্পিত আর সরকারি কার্যক্রম দ্বারা প্রভাবিত সামাজিক পরিবর্তন। জাতিসংঘ কর্তৃক প্রকাশিত এক গ্রন্থে উন্নয়ন বলতে বুঝানো হয়েছে এমন এক প্রক্রিয়াকে যার মাধ্যমে জনগণ তাদের
আশা-আকাঙ্ক্ষা পূর্ণ করতে পারে। আর নারী উন্নয়ন হচ্ছে নারীকে উন্নয়ন কর্মকাণ্ডের মূলধারায় নিয়ে আসা। নারী উন্নয়ন বলতে সাধারণত নারী সমাজের শিক্ষা-দীক্ষা্ ও চিন্তা-চেতনার সার্বিক উন্নয়নকে বুঝায়। অর্থাৎ নারীর মানবিক অধিকার, আত্মনিয়ন্ত্রণাধিকার আর্থসামাজিক অবস্থার উন্নয়ন এবং উন্নয়নের বিকল্পগুলো চিহ্নিত ও গ্রহণ করাকে মোটামুটিভাবে নারী উন্নয়ন বল অভিহিত করা হয়। অন্যভাবে বলা যায়, এতদিন ধরে নারীদের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে যেভাবে অধস্তন করে রাখা হয়েছে সে অবস্থা থেকে উদ্ধারের জন্য নীতি, উপাদান ও কৌশল নির্ধারণ করা এবং তা যথাযথ বাস্তবায়নের মাধ্যমে নারীকে উন্নয়নের মূল ধারার সাথে সম্পৃক্ত করাই বর্তমান প্রেক্ষিতে নারী উন্নয়ন নামে পরিচিত।
উপসংহার : পরিশেষে বলা যায়, নারী উন্নয়ন হচ্ছে সাময়িকভাবে নির্দিষ্ট কতকগুলো ব্যবস্থা, কলাকৌশল ও নীতি প্রয়োগের মাধ্যমে নারীকে পুরুষের সমপর্যায়ে উন্নীতকরণ। মোটকথা, উন্নয়নের মূল ধারার সাথে নারীকে সম্পৃক্ত করাই নারী উন্নয়ন।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%89%e0%a6%a8%e0%a7%8d/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*