ইসলামে ‘মা’ হিসেবে নারীর মর্যাদা সংক্ষেপে আলোচনা কর।

অথবা, ইসলাম ‘মা’ হিসেবে নারীকে কী মর্যাদা দিয়েছে?
অথবা, ইসলামের দৃষ্টিতে ‘মা’ হিসেবে নারীর মর্যাদা বর্ণনা কর।
অথবা, ইসলামে ‘মা’ হিসেবে নারীর মর্যাদা তুলে ধর।
অথবা, ইসলামে ‘মা’ হিসেবে নারীর মর্যাদা উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
“Islam is the complete code of life.” পৃথিবীতে একমাত্র জীবনবিধান ইসলাম যেখানে নারীকে সর্বক্ষেত্রে সমঅধিকার দিয়েছে। সকল বিষয়ে করেছে মর্যাদাবান। ইসলাম ‘মা’ হিসেবে একজন নারীকে সর্বোচ্চ আসনে অধিষ্ঠিত করেছে। ইসলাম নারীকে যে মর্যাদা দিয়েছে অন্য কোন ধর্মে তা দেয়া হয়নি। তাই বলা হয়, ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবনব্যবস্থা। নিম্নে মা হিসেবে নারীর মর্যাদা আলোচনা করা হলো :
‘মা’ হিসেবে নারী : ইসলামই একমাত্র ধর্ম যেখানে মা হিসেবে একজন নারীকে সর্বোচ্চ মর্যাদা দেয়া হয়েছে। মায়ের প্রতি আনুগত্য থাকার ব্যাপারে পবিত্র কুরআনের নির্দেশনা হলো “তোমরা আল্লাহর ইবাদত কর ও কোন কিছুকে তার শরিক করো না এবং পিতামাতার প্রতি সদাচরণ কর” (সূরা নিসা-৩৬ আয়াত)। হাদিসে আছে একদা এক সাহাবী রাসূল (স) কে জিজ্ঞাসা করলেন, হে রাসূল আমি আমার বাবা মায়ের মধ্যে কার সাথে বেশি সদাচারণ করব? রাসূল (স) বললেন তোমার মা, তারপর কে? তোমার মা। এভাবে তিনবার বলার পর বললেন তোমার বাবা। এভাবে ইসলাম সমাজে পুরুষের চেয়ে নারীকে বেশি মর্যাদাবান করেছে।
পবিত্র কুরআনে সূরা লোকমানে: ১৪ আয়াতে আল্লাহ বলেন, “সুতরাং আমার প্রতি ও তোমার পিতামাতার প্রতি কৃতজ্ঞ হও। প্রত্যাবর্তন কর আমারই নিকট! রাসূল (স) বলেন, “তার চেয়ে হতভাগা আর নেই যে বাবা মাকে জীবিত পেল অথচ বেহেশত অর্জন করে নিতে পারল না। ধ্বংস তার জন্য।” ইসলামে মা হিসেবে নারীকে মর্যাদা দিতে গিয়ে আরো বলা হয়েছে, “মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশত।”
উপসংহার : উপরের আলোচনা থেকে সুস্পষ্টভাবে বলা যায়, ইসলাম মা হিসেবে নারীকে এভাবেই সর্বোচ্চ মর্যাদা দিয়েছে। ইসলাম অধিকাংশ ক্ষেত্রেই নারীকে পুরুষের চেয়ে বেশি সম্মান ও মর্যাদা দিয়েছে। কেননা প্রত্যেক মা একাধারে গর্ভধারিণী, জন্মদানকারী সেবিকা, শিক্ষিকা, অভিভাবক হিসেবে দায়িত্ব পালন করে।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80%e0%a6%b0-%e0%a6%85/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*