ইউনিয়ন পরিষদ ব্যবস্থার লক্ষ্য ও উদ্দেশ্য উল্লেখ কর।

অথবা, ইউনিয়ন পরিষদের লক্ষ্য ও উদ্দেশ্য বর্ণনা কর।
অথবা, ইউনিয়ন পরিষদের লক্ষ্য ও উদ্দেশ্য লিখ।
অথবা, বাংলাদেশের ইউনিয়ন পরিষদের লক্ষ্যসমূহ উল্লেখ কর।
অথবা, স্থানীয় প্রকারের অন্যতম স্তর হিসেবে ইউনিয়ন পরিষদের উদ্দেশ্য বর্ণনা কর।
অথবা, ইউনিয়ন পরিষদের লক্ষ্য ও উদ্দেশ্য আলােচনা কর।
ভূমিকা :
গ্রামীণ সমস্যা সমাধানের মাধ্যমে পল্লির শ্রীবৃদ্ধি, গণচেতনা ও দায়িত্বশীল নেতৃত্ব বিকাশের লক্ষ্যে ইউনিয়ন পরিষদ অনবদ্য ভূমিকার অধিকারী। ইউনিয়ন পরিষদের লক্ষ্য ও উদ্দেশ্য : গ্রামীণ পর্যায়ে দায়িত্বশীল স্থানীয় স্বায়ত্তশাসন ব্যবস্থা গড়ে তােলার লক্ষ্যে ইউনিয়ন পরিষদ গঠন করা হয়েছে। ইউনিয়ন পরিষদ ব্যবস্থার লক্ষ্য ও উদ্দেশ্য নিম্নরূপ-
১. গ্রামের শ্রীবৃদ্ধি : ইউনিয়ন পরিষদের মাধ্যমে গ্রামীণ জনগণ প্রত্যক্ষভাবে গ্রাম উন্নয়নমূলক কর্মে অংশগ্রহণ করে স্থানীয় শ্রমের পূর্ণ সদ্ব্যবহার করতে পারে এবং স্থানীয় সম্পদের যথাযােগ্য ব্যবহার করতে পারে। ফলে পল্লির শ্রীবৃদ্ধি অতি সহজেই সংঘটিত হবে
২. দায়িত্বশীল নেতৃত্বের বিকাশ : স্থানীয় শাসনকার্যে অংশগ্রহণ এবং শাসন ক্ষমতা উপভােগ করার ফলে জনসাধারণের মধ্যে দায়িত্বশীল নেতৃত্বের বিকাশ ঘটবে। শাসন ক্ষমতার প্রত্যক্ষভাবে অংশীদার হয়ে তারা অধিক দায়িত্বশীল হয়ে উঠবে।
৩. শাসনব্যবস্থায় বিকেন্দ্রীকরণ : ইউনিয়ন পরিষদের মাধ্যমে জনগণ স্থানীয় শাসনকার্যে অংশগ্রহণ করতে পারবেন। ফলে শাসনব্যবস্থায় ক্ষমতার বিকেন্দ্রীকরণ ঘটবে এবং স্থানীয় সমস্যার ক্ষেত্রে সাধারণত জনগণ স্বল্প ব্যয়ে ও অতি অল্প সময়ে সমাধান খুঁজে পেতে পারবেন।
৪. শাসনব্যবস্থায় দায়িত্বশীলতা : ইউনিয়ন পরিষদের মাধ্যমে স্থানীয় শাসনব্যবস্থায় সরকারি কর্মচারীদের কোনােরূপ স্বৈরাচারী কার্যকলাপের অবকাশ নেই, কেননা সরকারি ও বেসরকারি কর্মীবৃন্দের মধ্যে সহযােগিতা প্রতিষ্ঠিত হয়।
৫. রাজনৈতিক শিক্ষা : ইউনিয়ন পরিষদ ব্যবস্থার মাধ্যমে জনগণের মধ্যে রাজনৈতিক শিক্ষার প্রসার ঘটে, কেননা বিভিন্ন নির্বাচনের মাধ্যমে জনগণের মধ্যে রাজনৈতিক চেতনা বৃদ্ধি পায়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার ব্যবস্থার সবচেয়ে গুরুত্বপূর্ণ ও দীর্ঘস্থায়ী স্তর হচ্ছে ইউনিয়ন পরিষদ। ইউনিয়ন পরিষদ গণতন্ত্রের সূতিকাগার। গণতন্ত্রকে পল্লির দোরগােড়ায় পৌছে দেয়ার লক্ষ্যকে সামনে রেখে ইউনিয়ন পরিষদ ভূমিকা পালন করে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*