ইউনিয়ন পরিষদের অধীনে বিবেচ্য অপরাধসমূহ উল্লেখ কর।

অথবা, ইউনিয়ন পরিষদের অধীনে বিবেচ্য অপরাধগুলো কী কী? লিখ।
অথবা, ইউনিয়ন পরিষদের অধীনে বিবেচ্য অপরাধগুলো তুলে ধর।
অথবা, ইউনিয়ন পরিষদের অধীনে বিবেচ্য অপরাধগুলো বর্ণনা কর।
অথবা, ইউনিয়ন পরিষদের অধীনস্ত বিবেচ্য অপরাধসমূহ আলোচনা কর।
অথবা, ইউনিয়ন পরিষদের অধীনে বিবেচ্য অপরাধসমূহ কী কী?
উত্তর৷ ভূমিকা :
পল্লি এলাকার সমস্যা সমাধানের মাধ্যমে পল্লির শ্রীবৃদ্ধি সাধন, গণসচেতনতা বৃদ্ধি, দায়িত্ব, স্থানীয় নেতৃত্বের বিকাশ ঘটানো ইউনিয়ন পরিষদের মুখ্য উদ্দেশ্য।
ইউনিয়ন পরিষদের অধীনে বিবেচ্য অপরাধসমূহ : স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ | এর ৮৯ নং ধারাতে (পঞ্চম তফসিল) ইউনিয়ন পরিষদের অধীনে বিবেচ্য অপরাধসমূহ নিম্নরূপ :
১. ইউনিয়ন পরিষদ কর্তৃক আইনানুগতভাবে ধার্যকৃত কর ইত্যাদি ফাঁকি দেয়া।
২. এই আইন, বিধি-প্রবিধানের বিধান অনুযায়ী যে কাজের জন্য লাইসেন্স বা অনুমতি প্রয়োজন সেই কাজ বিনা লাইসেন্স বা বিনা অনুমতিতে সম্পাদন করলে।
৩. ইউনিয়ন পরিষদের বিনা অনুমতিতে কোনো বিপজ্জনক বা ক্ষতিকর ব্যবসা-বাণিজ্য পরিচালনা অথবা কোনো বিপজ্জনক বা ক্ষতিকর দ্রব্য জমা করলে।
৪. ইউনিয়ন পরিষদের অনুমতি ব্যতিরেকে সর্বসাধারণের ব্যবহার্য কোনো জনপথ বা রাজপথ বা সরকারি জায়গায় অবৈধ অনুপ্রবেশ ঘটালে ।
৫. কুয়া বা জনসাধারণের ব্যবহার্য কোনো পানীয় জলের উৎসের সন্নিকটে গবাদিপশু বা জীবজন্তুকে পানি পান করানো, পায়খানা প্রস্রাব করানো বা গোসল করানো।
৬. আবাসিক এলাকা হতে এই অধ্যাদেশের অধীন নির্ধারিত দূরত্বের মধ্যে চামড়া রং করা বা পাকা করা ।
৭. আবাসিক এলাকা হতে ইউনিয়ন পরিষদ কর্তৃক নিষিদ্ধ দূরত্বের মধ্যে ইটের ভাটি, চুন ভাটি, কাঠ ভাটি বা মৃৎশিল্প স্থাপন।
৮. এই আইনের দ্বারা নির্দেশিত হওয়া সত্ত্বেও কোনো জমি বা ইমারত হতে আবর্জনা, জীবজন্তুর বিষ্ঠা, সার অথবা দুর্গন্ধযুক্ত অন্য কোনো পদার্থ অপসারণে ব্যর্থতা।
৯.এই আইনের অধীন জনস্বাস্থ্যের জন্য বা পার্শ্ববর্তী এলাকার জন্য ক্ষতিকর বলে ঘোষিত কোনো শস্যের চাষ করা, সার বা কীটনাশক প্রয়োগ করা বা ক্ষতিকর বলে ঘোষিত কোনো শস্যের চাষ করা, সার বা কীটনাশক প্রয়োগ করা বা ক্ষতিকর বলে ঘোষিত পন্থায় জমিতে সেচের ব্যবস্থা করা।
১০. কোনো বৃক্ষ বা এর শাখা কর্তন, বা অন্য কোনো দালান বা এর কোনো অংশ নির্মাণ বা ভাঙচুর এই আইনের অধীনে জনসাধারণের জন্য বিপজ্জনক বা বিরক্তিকর ঘোষণা করা সত্ত্বেও তা কর্তন, নির্মাণ বা ভাঙচুর।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, গ্রামীণ স্থানীয় স্বায়ত্তশাসনের একটি শক্তিশালী প্রতিষ্ঠান হিসেবে ইউনিয়ন পরিষদ জনকল্যাণে অনেক কাজ সম্পাদন করে। স্থানীয় জনগণের মঙ্গলার্থে প্রণিত আইন বাস্তবায়নে ইউনিয়ন পরিষদ সদা তৎপর থাকলে জনগণ অধিক সুফল পেতে পারে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a5%e0%a6%be%e0%a6%a8%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*