Answer

স্থানান্তর বলতে কী বুঝ?

অথবা, স্থানান্তর গমন কী?
অথবা, স্থানান্তর কাকে বলে?
অথবা, স্থানান্তরের সংজ্ঞা দাও।
উত্তর৷ ভূমিকা :
ইংরেজি ‘Migration’ এর বাংলা প্রতিশব্দ হচ্ছে স্থানান্তর, স্থানান্তর গমন বা পরিমাণ। যিনি স্থানান্তর প্রক্রিয়ায় পূর্বের এলাকা ছেড়ে নতুন স্থানে আবাস গড়েন, তিনি Migrant বা স্থানান্তরিত। সমাজ ও সময়ভেদে স্থানান্তর বাড়ে বা কমে। তবে গ্রামীণ দরিদ্র বাংলাদেশের প্রেক্ষাপটে গ্রাম থেকে শহরে স্থানান্তর দিন দিন বেড়ে চলেছে। মূলত আর্থিক দুর্গতির কারণেই গ্রামের মানুষ স্থানান্তরিত হচ্ছে।
স্থানান্তর বা পরিমাণ (Migration) : স্থানান্তর বা স্থানান্তর গমন বলতে সাধারণত কোন জনসমষ্টির কোন একটি এলাকা ছেড়ে অন্যস্থানে গমন বা উক্ত এলাকায় অন্য কোথাও থেকে জনসমষ্টির আগমনকে বুঝায় ।
স্থানান্তর সম্পর্কে আমরা ইংরেজিতে বলতে পারি, “In general terms, migration is a phenomenon associated with industrialization and unbanization whether in the first or third words, and relates particularly to spatial differences in employment opportunities; as such most migration may be characterized as labour migration.” অর্থাৎ, সাধারণ অর্থে স্থানান্তর হচ্ছে প্রথম বা তৃতীয় বিশ্বের এমন একটি বিষয় বা শিল্পায়ন ও নগরায়ণের সাথে সম্পৃক্ত এবং কর্মসংস্থানের সুযোগের ক্ষেত্রে স্থানিক দূরত্বকে সম্পৃক্ত করে। যেমন- অধিকাংশ স্থানান্তরই হচ্ছে শ্রমিক বা শ্রমের স্থানান্তর। United Nation এর সংজ্ঞানুযায়ী, “Migration বা স্থানান্তর হচ্ছে বাসস্থানের স্থায়ী পরিবর্তনের মাধ্যমে একটি ভৌগোলিক একক থেকে অন্যটির মধ্যে স্থায়ী সফলতার একটি রূপ।” আরো বলা যায়, “Migration is the permanent movement of persons or groups over a significant distance. A person who leaves his home & goes to another country & settles there for the rest of his life, is a migrant.” অর্থাৎ, স্থানান্তর হচ্ছে একটি নির্দিষ্ট দূরত্বে কোনো ব্যক্তি বা গোষ্ঠীর স্থায়ী সচলতা। একজন ব্যক্তি যখন তার দেশ ত্যাগ করেন এবং অন্য দেশে বাকি জীবনের জন্য স্থায়ী হয়, তখন তিনি একজন Migrant বা স্থানান্তরিত । স্থানান্তর বা পরিমাণকে দু’ভাগে ভাগ করা হয়। যেমন- একটি অভ্যন্তরীণ স্থানান্তর বা Internal migration এবং অন্যটি আন্তর্জাতিক স্থানান্তর বা International migration. একই দেশের মধ্যে একস্থান থেকে অন্যস্থানে চলাচল বা গমনাগমনকে অভ্যন্তরীণ স্থানান্তর বলা হয়। অন্যদিকে, একদেশ বা রাষ্ট্র থেকে অন্যদেশে গমনাগমনকে আন্তর্জাতিক স্থানান্তর বলা হয়। স্থানান্তর গমন বলতে অভিবাসন (Immigration) ও প্রবাসন বা বাস্তুত্যাগ (Emigration) উভয়ই বুঝানো হয়। আবার আন্তর্জাতিক স্থানান্তরকে এ দু’টি ভাগে ভাগ করা হয়। অভিবাসন সম্পর্কে বলা হয়, “When the people of other countries come to our country.” অর্থাৎ,
অভিবাসনের অর্থ বহির্দেশ থেকে আগত ব্যক্তিদের এ দেশে বসবাস। পক্ষান্তরে, প্রবাসনের অর্থ স্বদেশে ত্যাগ করে বহির্দেশে বসবাস। (The migrant crosses the boundary between one country & another.)
উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্থানান্তর সম্পর্কে আমরা সংক্ষেপে বলতে পারি, স্থানান্তর হলো একস্থান ত্যাগ করে অন্যস্থানে গিয়ে স্থায়ীভাবে বসবাস করা। বর্তমানকালে অবশ্য গ্রামাঞ্চল থেকে নগরাঞ্চলে জনসমাগমকেও জনবিজ্ঞানীরা অভিবাসন রূপে বর্ণনা করেছেন। স্থানান্তর মূলত একটি সামাজিক বিষয় ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!