ডিগ্রী এবং অনার্স প্রথম বর্ষ এবং ২০২২ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন পেতে Whatsapp করুন: +8801979786079  

ডিগ্রী এবং অনার্স পয় বর্ষ ২০২২ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079

সিটি কর্পোরেশনসমূহের কার্যাবলিসমূহ উল্লেখ কর।

অথবা, সিটি কর্পোরেশন কোন ধরনের কাজ সম্পন্ন করে?
অথবা, সিটি কর্পোরেশনের কার্যাবলি লিখ।
অথবা, সিটি কর্পোরেশনের পাঁচটি প্রধান কাজ উল্লেখ কর।
অথবা, সিটি কর্পোরেশনের ভূমিকা উল্লেখ কর।
অথবা, সিটি কর্পোরেশনের কার্যবলির বর্ণনা দাও।
ভূমিকা :
বাংলাদেশের বিভাগীয় শহর তথা মহানগর এলাকার সমস্যা সমাধানের লক্ষ্যে সিটি কর্পোরেশন স্থাপন করা হয়েছে। ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ, রাজশাহী, খুলনা, চট্টগ্রাম, সিলেট, নারায়ণগঞ্জ, কুমিল্লা, বরিশাল, রংপুর ও গাজীপুরসহ মােট ১১টি সিটি কর্পোরেশন বিদ্যমান।
সিটি কর্পোরেশনের কার্যাবলী : মহানগরের গণ-সচেতনতা বৃদ্ধি এবং দায়িত্বশীল নেতৃত্ব গঠনের উদ্দেশ্যে সিটি কর্পোরেশন ব্যবস্থা চালু করা হয়েছে। মহানগর এলাকার সার্বিক উন্নয়ন, শান্তি শৃঙ্খলা রক্ষা এবং বিভিন্ন প্রকার সমস্যা সমাধানের জন্য সিটি কর্পোরেশনকে বহুবিধ কাজ করতে হয় । নিম্নে সেগুলাে উল্লেখ করা হলাে-
১. জনস্বাস্থ্য রক্ষা : মহানগরের জনস্বাস্থ্য রক্ষার দায়িত্ব সিটি কর্পোরেশনের উপর ন্যস্ত। মহানগরীর স্বাস্থ্যকর পরিবেশ রক্ষার লক্ষ্যে শৌচাগার নির্মাণ, পায়খানা ও প্রস্রাবখানা নির্মাণ, বিশুদ্ধ পানি সরবরাহ, সংক্রামক ব্যাধি, প্রতিরােধ, ময়লা ও আবর্জনা ফেলার জন্য ডাস্টবিন নির্মাণ ও আবর্জনা পরিষ্কার পরিচ্ছন্ন করার ব্যবস্থা করে। জনগণের স্বাস্থ্য পরিচর্যার জন্য হাসপাতাল ও ক্লিনিক স্থাপন, মাতৃসদন ও শিশুসদন নির্মাণ ও পরিচালনার ব্যবস্থা করে।
২. পানি সরবরাহ ও দূষিত পানি নিষ্কাশন : জনসাধারণের নিত্যনৈমিত্তিক ব্যবহারের জন্য বিশুদ্ধ পানি সরবরাহ, কূপ ও নলকূপ খনন, জলাবদ্ধতা দূরীকরণ, ড্রেন ও নর্দমা পরিষ্কার পরিচ্ছন্ন রাখার ব্যবস্থা করে এবং আন্ডারগ্রাউন্ড ড্রেন নির্মাণ করে।
৩. খাদ্য ও পানীয় দ্রব্যের নিয়ন্ত্রণ : ভেজালমুক্ত খাদ্যদ্রব্য সরবরাহ, হােটেল রেস্তোরায় উন্নতমানের খাবার পরিবেশন, পচা ও বাসী খাবার নিষিদ্ধকরণ, মাদক দ্রব্য সেবন রােধ ও প্রতিরােধ, মাদকাসক্তদের পুনর্বাসন এবং মাদকদ্রব্য বিক্রতাদের বিরুদ্ধে আইন ভঙ্গের জন্য শাস্তির ব্যবস্থা গ্রহণ করে।
৪. নগর পরিকল্পনা : মহানগরের সিটি কর্পোরেশন সুপ্রশস্ত রাস্তাঘাট নির্মাণ, পার্ক, উদ্যান ও মুক্তাঙ্গন নির্মাণ করে। রাস্তার পাশে আলাের ব্যবস্থা করে। অভ্যর্থনা গেট নির্মাণ, আকর্ষণীয় প্রাচীর নির্মাণ এবং রাস্তার পাশে বৃক্ষরােপণের ব্যবস্থা করে।
৫. গৃহ নির্মাণ নিয়ন্ত্রণ : সিটি কর্পোরেশন মহানগরের বাড়িঘর, হাট-বাজার নির্মাণ নিয়ন্ত্রণ করে। বিনা অনুমােদনে নির্মিত বাড়িঘর, দোকান-পাট, হােটেল, রেস্তোরা, বাজার, শিল্পকারখানা ভেঙে দেওয়ার ও উচ্ছেদ করার ক্ষমতা সিটি কর্পোরেশনের হাতে ন্যস্ত ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, সিটি কর্পোরেশন বহুমুখী দায়িত্ব ও কর্তব্য পালনের মাধ্যমে মহানগরীর শ্রীবৃদ্ধি, শান্তি রক্ষা ও উন্নয়নমূলক ভূমিকা পালন করে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published.