Answer

সামাজিক স্তরবিন্যাসের সংজ্ঞা দাও।

অথবা, সামাজিক স্তরবিন্যাস বলতে কী বুঝ?
অথবা, সামাজিক স্তরবিন্যাস কী?
অথবা, সামাজিক স্তরবিন্যাস কাকে বলে?
অথবা, সামাজিক স্তরবিন্যাস সম্পর্কে সংক্ষেপে লিখ।
উত্তর৷ ভূমিকা :
কোনো সমাজই স্তরহীন বা শ্রেণিহীন নয়। প্রাচীনকালে সাধারণত লিঙ্গ, বয়স প্রভৃতি উপাদানের ভিত্তিতে স্তর বিন্যাসের রূপ ও প্রকৃতির পার্থক্য পরিলক্ষিত হতো। আধুনিক সমাজে স্তরবিন্যাস হয় বহুমুখী উপাদানের উপর ভিত্তি করে। সুতরাং স্তরবিন্যাসের এ ধারায় এসেছে ব্যাপক মাত্রায় পরিবর্তন।
সামাজিক স্তরবিন্যাস : সমাজে অনেক ধরনের মানুষ বাস করে। কিন্তু সব মানুষই পদমর্যাদার দিক দিয়ে সমান নয়। যেহেতু সমাজের সব মানুষের পদমর্যাদা একই রকম নয়, সেহেতু এদের মধ্যে সামাজিক অবস্থানগত পার্থক্য পরিলক্ষিত হয়। আর পদমর্যাদা নির্ধারিত হয় ব্যক্তির বংশমর্যাদা, অর্থ, শিক্ষা ইত্যাদির দ্বারা। সুতরাং ব্যক্তির বংশমর্যাদা, অর্থ ও শিক্ষা এগুলোর উপর নির্ভর করে সমাজের মানুষকে বিভিন্ন স্তরে ভাগ করা হয়। আর এটাই হলো সামাজিক স্তরবিন্যাস। উৎপত্তিগত অর্থে, ভূতত্ত্বে Starta প্রত্যয়টি মাটি বা শিলাস্তর বুঝাতে ব্যবহৃত হয়। ভূতত্ত্বের এ প্রত্যয়টি সমাজের উঁচুনিচু বিভিন্ন শ্রেণি বা মর্যাদার মানুষকে বুঝাতে সমাজবিজ্ঞানে গৃহীত হয়েছে। স্তর প্রত্যয়টিকে সিঁড়ি বা মইয়ের ধাপের সাথে তুলনা করা যেতে পারে । স্তরবিন্যাস বলতে সমাজের ব্যক্তি, গোষ্ঠী বা শ্রেণির উঁচুনিচু অবস্থান বিন্যাসকে বুঝায় ।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন সমাজবিজ্ঞানীগণ সামাজিক স্তরবিন্যাসের সংজ্ঞা বিভিন্নভাবে দিয়েছেন। নিম্নে তাঁদের কয়েকটি সংজ্ঞা উল্লেখ করা হলো :
সামাজিক স্তরবিন্যাসের সংজ্ঞা দিতে গিয়ে কে. সি. মেয়ারস তাঁর ‘Class and Society’ গ্রন্থে বলেছেন যে, “Social stratification is a system of differentiation which includes hierarchy of social positions whose occupants are treated as superior, equal or inferior relative to one another in socially important respects.” অর্থাৎ, সামাজিক স্তরবিন্যাস হবে সামাজিক পদমর্যাদার দিক থেকে সমাজের মানুষকে উচ্চ, সম্মান ও নিচু ইত্যাদি স্তরে ভাগ করা। সমাজবিজ্ঞানী T. B. Bottomore বলেছেন, “Social stratification is the division of society into classes or strata which from a hierarchy of prestige and power.” অর্থাৎ, সামাজিক স্তরবিন্যাস বলতে ক্ষমতা ও মর্যাদার ভিত্তিতে বিভক্ত কতকগুলো শ্রেণি বা স্তরের ঊর্ধ্বে অবস্থিতিকে বুঝায় । সমাজবিজ্ঞানী P. A. Sorokin বলেছেন, “Social stratification means the differentiation of given population into hierarchically superposed classes.” অর্থাৎ, সামাজিক স্তরবিন্যাস বলতে জনসংখ্যাকে পর্যায়ক্রমে বিভক্তিকরণ বুঝায়। সমাজবিজ্ঞানী H. R. Ross তাঁর ‘Perspective on the Social Order’ গ্রন্থে সামাজিক স্তরবিন্যাসের সংজ্ঞায় বলেছেন, “Stratification refers to the differential ranking of status whereby some are considered।higher and other lower.” অর্থাৎ, স্তরবিন্যাস হচ্ছে মর্যাদার বিভিন্ন স্তর যেখানে কেউ উঁচুতে অবস্থান করে এবং অন্যান্যরা নিচুতে অবস্থান করে।
সমাজবিজ্ঞানী Ogburn এবং Nimcoff এর সংজ্ঞায়, অর্থাৎ, সামাজিক স্তরবিন্যাস হলো এমন এক প্রক্রিয়া যার মাধ্যমে সমাজে ব্যক্তি ও মোটামুটিভাবে উঁচুনিচু মর্যাদার মানুষকে ক্রমানুসারে সাজানো হয়। সমাজবিজ্ঞানী Max Weber এর মতে, “Social stratification is the division of the individuals on the basis of economic class and status of the society.”.
সমাজবিজ্ঞানী স্প্রাডলি ও ম্যাকার্ডি ‘Anthropology’ গ্রন্থে বলেছেন, “social stratification exists when people regularly experience unequal access to valued economic resources and prestige.” e, স্তরবিন্যাসের অস্তিত্ব তখনই লক্ষ করা যায়, যখন অর্থনৈতিক সম্পদ ও মর্যাদার দিক থেকে জনগণের মধ্যে অক্ষম অধিকার বিরাজ করে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা হতে এটা স্পষ্ট যে, সামাজিক স্তরবিন্যাসের সংজ্ঞা নির্ধারণে সমাজবিজ্ঞানীদের মধ্যে মতপার্থক্য রয়েছে। তাই একথা বলতে পারি যে, মেধা, যোগ্যতা, শিক্ষা, যশ, আভিজাত্য, ক্ষমতা ইত্যাদির দ্বারা সমাজের মানুষের মধ্যে যে বিভেদ বা পার্থক্য সৃষ্টি করা হয়, সেটাই হলো সামাজিক স্তরবিন্যাস।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!