ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

সামাজিক পরিবর্তন কী?

অথবা, সামাজিক পরিবর্তন বলতে কী বুঝ?
অথবা, সামাজিক পরিবর্তন কাকে বলে?
অথবা, সামাজিক পরিবর্তনের সংজ্ঞা দাও।
অথবা, সামাজিক পরিবর্তনের প্রামাণ্য সংজ্ঞা উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
সমাজ পরিবর্তনশীল। এ পরিবর্তনশীলতার হার ও সময় সমাজভেদে ভিন্নতর হতে পারে অর্থাৎ কোনো সমাজই স্থবির নয়। মানুষের ক্রিয়াকর্ম, ব্যক্তিগত জীবনধারা ও আচরণ পদ্ধতি প্রভৃতি কারণে সমাজে অনিবার্যভাবে পরিবর্তনের ছোঁয়া লাগে । অনুরূপভাবে বাংলাদেশের বৃহত্তর গ্রামীণ সমাজে রদবদল বা পরিবর্তন বিশেষভাবে লক্ষণীয়।
সামাজিক পরিবর্তন: সমাজের বিভিন্ন অনুষ্ঠান প্রতিষ্ঠান যেমন- অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক,শিক্ষাগত, সাংস্কৃতিক ও ধর্মীয় ইত্যাদির মধ্যে রদবদল, সমাজস্থ মানুষের সামাজিক সম্পর্ক তথা সমাজ কাঠামোর মধ্যকার সার্বিক রদবদল বা পরিবর্তনই সমাজ পরিবর্তন।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন তাত্ত্বিক সমাজবিজ্ঞানী সামাজিক পরিবর্তনের বিবিধ সংজ্ঞা প্রদান করেছেন। এসব সংজ্ঞা নিম্নে উল্লেখ করা হলো :
বিখ্যাত তাত্ত্বিক Kingsley Davis তাঁর Human Society গ্রন্থ বলেছেন, “সামাজিক পরিবর্তন বলতে সামাজিক সংগঠনের মধ্যে সংঘটিত রূপান্তরকে বুঝায়। আসলে বৃহত্তর দৃষ্টিকোণ থেকে সমাজের কাঠামো ও ক্রিয়ার ক্ষেত্রে রূপান্তরকেই মূলত সামাজিক পরিবর্তন বলা হয়।”
জোন্স (Jones) তাঁর ‘Basic Sociological Principles’ শীর্ষক গ্রন্থে বলেছেন, “সামাজিক পরিবর্তন এমন একটি শব্দ যা সামাজিক প্রক্রিয়া, সামাজিক ধরন, সামাজিক মিথস্ক্রিয়া কিংবা সামাজিক সংগঠনের যে কোনো রূপান্তরের ক্ষেত্রে ব্যবহৃত হয়।”
সমাজবিজ্ঞানী রবার্টসন (Robertson) তাঁর ‘Sociology’ নামক গ্রন্থে বলেছেন, “Social change is the alteration in pattern of social structure, social institutions and social behaviour over time.” অর্থাৎ,সময়ের ব্যবধানে সামাজিক আচরণ, সামাজিক অনুষ্ঠান প্রতিষ্ঠান এবং সর্বোপরি সমাজ কাঠামোর মধ্যে যে পরিবর্তন ঘটে তার নামই সামাজিক পরিবর্তন।
সমাজবিজ্ঞানী স্যামুয়েল কোয়েনিগ-এর মতে, “মানুষ সৃষ্ট যে কোনো সামাজিক উন্নয়নের নাম হচ্ছে সামাজিক পরিবর্তন।”
সমাজবিজ্ঞানী উইলিয়াম এফ. অগবার্ন (William F. Ogburn) এর মতে, “সমাজে বসবাসকারী জনগণের কৃষ্টি ও সংস্কৃতির পরিবর্তনই সামাজিক পরিবর্তন। কৃষ্টি ও সংস্কৃতি সংগঠিত হয় পরিবার কৃষিক্ষেত্রে, দর্শন, শিল্প, কলা ও জ্ঞান বিজ্ঞানের সমন্বয়ে।”
সংজ্ঞাগুলোর আলোকে বলা যায় যে, সামাজিক পরিবর্তন হলো সমাজের এমন এক ধরনের পরিবর্তন যা সমাজে বসবাসকারী মানুষের কৃষ্টি, সংস্কৃতি, দর্শন, শিল্পকলা মূল্যবোধ, রীতিনীতি, বিশ্বাস, প্রভৃতির পরিবর্তন নির্দেশ করে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, সামাজিক পরিবর্তন বলতে সমাজবদ্ধ মানুষের জীবনধারা প্রচলিত সামাজিক প্রতিষ্ঠান রীতিনীতি, মূল্যবোধ, বিশ্বাস, শিল্পকলা, সাহিত্য তথা, সমাজের বস্তুগত ও অবস্তুগত সকল পরিবর্তনকে নির্দেশ করে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!