ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

সামাজিক জরিপের পদ্ধতি বলতে কী বুঝ? এর বৈশিষ্ট্যগুলো আলোচনা কর ।

অথবা, সামাজিক জরিপ পদ্ধতি কি? সামাজিক জরিপের বৈশিষ্ট্য বিশ্লেষণ কর।
অথবা, সামাজিক জরিপ পদ্ধতি কাকে বলে? এর বৈশিষ্ট্যসমূহ তুলে ধর।
অথবা, সামাজিক জরিপ পদ্ধতির সংজ্ঞা দাও? এর বৈশিষ্ট্যগুলো উল্লেখ কর।
উত্তরা৷ ভূমিকা :
আধুনিক সমাজ গবেষণায় জরিপ একটি গুরুত্বপূর্ণ এবং বহুল ব্যবহৃত তথ্যানুসন্ধানের পদ্ধতি । এটি কোন একটি বিশেষ বিষয়ে তথা সমাজের প্রয়োজনে কোন সামাজিক সমস্যার উপর তথ্যসংগ্রহের জন্য চালানো হয় ।। এর মাধ্যমে কোন বিশেষ স্থানের জনসাধারণের জীবনযাপন প্রণালি ও কার্যের শর্ত সম্পর্কিত তথ্য জানা সহজ হয় ।
সামাজিক জরিপ : জরিপ পদ্ধতি পূর্বানুমান গঠন ও তত্ত্ব উন্নয়নের এবং যাচাইয়ের ক্ষেত্র প্রস্তুতে সহায়ক ভূমিকা পালন করে। সমাজের ঘটনাবলি অনুসন্ধানের ক্ষেত্রে এটি একটি মৌলিক পদ্ধতি বলে সমাজবিজ্ঞানীগণ মনে করেন । আধুনিক সমাজ গবেষকগণ সামাজিক জরিপকে তথ্যসংগ্রহের বিভিন্ন অর্থে প্রকাশ করে থাকেন। যেমন- কোন কোন সমাজ গবেষকের মতে, এটি সামাজিক অনুসন্ধানের একটি পদ্ধতি। কারো মতে, এটি তথ্যসংগ্রহের কৌশল। আবার অনেকে এটিকে গবেষণার অংশ হিসেবে বিবেচনা করে থাকেন ।
প্রামাণ্য সংজ্ঞা : সামাজিক জরিপ সম্পর্কে বিভিন্ন সমাজবিজ্ঞানী বিভিন্ন সময় তাদের সুচিন্তিত মতামত ব্যক্ত করেছেন । নিম্নে তাদের উল্লেখযোগ্য কয়েকটি মতামত তুলে ধরা হলো :
পলিন ডি. ইয়ং (Pauline V. Young) তাঁর ‘Scientific Social Surveys and Research’ গ্রন্থে এ সম্পর্কে উল্লেখ করেন, সামাজিক অগ্রগতির জন্য গঠনমূলক কর্মসূচি প্রণয়নের উদ্দেশ্যে সামাজিক অবস্থা ও চাহিদার উপর
বৈজ্ঞানিক উপায়ে সম্পন্ন অনুসন্ধানকে সামাজিক জরিপ হিসেবে সংজ্ঞায়িত করা যায় ।
জেরি এবং জেরি (Jary and Jary) এর মতে, কোন প্রশাসনিক একক বা কোন সুনির্দিষ্ট এলাকায় বসবাসরত মানব গোষ্ঠী সম্পর্কে সর্বাত্মক উপাত্ত সংগ্রহই হলো সামাজিক জরিপ । মার্ক আব্রাম (Mark Abram) এর মতে, কোন একটি সম্প্রদায়ের কর্মকাণ্ডে সামাজিক দিক সম্পর্কে সংখ্যাত্মক উপাত্ত সংগ্রহের প্রক্রিয়াকে জরিপ বলা হয় ।
ই. এস. বোগারডাস ( E. S. Bogardus) এর মতে, “A social survey is the collection of data concerning the living and working conditions, broadly speaking the people in a given community.” অর্থাৎ, কোন সম্প্রদায়ে বসবাসরত মানবগোষ্ঠী যারা একত্রে বসবাস এবং কর্মকাণ্ড পরিচালনা করে থাকে তাদের কাছ থেকে সংগৃহীত উপাত্তকে জরিপ বলে ।
চ্যাপম্যান (Chapman) এর মতে, “Social survey is the systematic collection of facts about people living in a specific geographic, cultural or administrative area.” অর্থাৎ, কোন সুনির্দিষ্ট ভৌগোলিক, সাংস্কৃতিক অথবা প্রশাসনিক এলাকায় বসবাসরত জনগোষ্ঠী সম্পর্কে নিয়মতান্ত্রিক উপাত্ত সংগ্রহকে সামাজিক জরিপ বলে ।
গুড এবং স্কেটস (Goode and Scates) বলেন, “The social survey is a co-operative undertaking that applies research techniques to the study and diagnosis of a current social problem, situation or population, within definite geographical limits and bearings usually with a concern for formulation of a constructive programme of social reform and construction.” অর্থাৎ, সামাজিক জরিপ একটি যৌথ প্রচেষ্টা, যা একটি নির্দিষ্ট ভৌগোলিক এলাকার বর্তমান সমস্যা, পরিস্থিতি বা জনসংখ্যা সম্পর্কে অনুসন্ধান ও তাদের অবস্থা নিরূপণের জন্য গবেষণা পদ্ধতি ব্যবহার করে ।
সামাজিক জরিপের বৈশিষ্ট্য : সামাজিক জরিপের কতকগুলো বৈশিষ্ট্য রয়েছে, যা তাকে অন্যান্য পদ্ধতি থেকে পৃথক করে রেখেছে। নিম্নে সামাজিক জরিপের বৈশিষ্ট্য তুলে ধরা হলো :
১. এটি সামাজিক অনুসন্ধানের একটি পদ্ধতি যার দ্বারা নির্দিষ্ট প্রক্রিয়ায় কাঙ্ক্ষিত তথ্য সংগ্রহ করা হয় ।
২. এটি বিশ্লেষণাধীন বিষয়ের একটি প্রতিনিধিত্বশীল অংশ অথবা সমগ্রক উভয়কেই অনুসন্ধানে সক্ষম ।
৩. জাতীয় নীতিনির্ধারণ, চাহিদা নিরূপণ এবং উন্নয়নমূলক কর্মকাণ্ডের পরিকল্পনা প্রণয়নে এটি পরিচালিত হয় ।
৪.এটি বিভিন্ন ব্যক্তি, গোষ্ঠী, সংঘ, সমাজের বৈশিষ্ট্য এবং সমাজস্থ বিভিন্ন ঘটনার বর্ণনামূলক, ব্যাখ্যামূলক এবং বিবরণমূলক তথ্য উদ্ঘাটন করে থাকে ।
৫. সামাজিক জরিপ পূর্বানুমান গঠন, তত্ত্ব উন্নয়ন এবং যাচাইয়ের ক্ষেত্র প্রস্তুত করে ।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, সামাজিক জরিপের বৈশিষ্ট্য বহুমাত্রিক । সামাজিক জরিপ একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন তৈরিকরণ পদ্ধতি হওয়াই এর উল্লিখিত সাধারণ বৈশিষ্ট্যগুলো পরিলক্ষিত হয় । সুতরাং সামাজিক জরিপের বৈশিষ্ট্যের আলোকে আমরা বলতে পারি যে, সামাজিক গবেষণার ক্ষেত্রে জরিপের ভূমিকা অনস্বীকার্য ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!