Answer

মধ্যবিত্ত শ্রেণির বিকাশের কারণসমূহ লিখ।

অথবা, কেন মধ্যবিত্ত শ্রেণি বিকাশ লাভ করেছে?
অথবা, মধ্যবিত্ত শ্রেণির বিকাশের কারণ কী কী?
অথবা, মধ্যবিত্ত শ্রেণির বিকাশের কারণ উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
বাঙালি শিক্ষিত, মধ্যবিত্ত ও বুদ্ধিজীবী শ্রেণির আবির্ভাব হয় ঊনবিংশ শতাব্দীর দিকে। এ শ্রেণির প্রভাব ও সংখ্যা বৃদ্ধি হয় ইংরেজি শিক্ষা ও আধুনিক শিক্ষার প্রসারের ফলে। ইংরেজ আমলে প্রথম থেকেই আধুনিক শিক্ষার প্রচলন হয়নি। শাসক শ্রেণির প্রয়োজনেই এ শিক্ষার প্রচলন করা হয়েছে।
মধ্যবিত্ত শ্রেণি বিকাশের কারণসমূহ : নিম্নে মধ্যবিত্ত শ্রেণি বিকাশের কারণসমূহ তুলে ধরা হলো :
১. মুঘল আমলে মধ্যবিত্ত শ্রেণি : প্রাক-ব্রিটিশ যুগে মুঘল আমলে ভূমিনির্ভর অর্থনীতি থাকায়, ভূমিনির্ভর মধ্যস্বত্বভোগী শ্রেণির জন্ম ও বিকাশ হয়েছিল। এ মধ্যস্বত্বভোগী শ্রেণি থেকেই পরবর্তীতে মধ্যবিত্ত শ্রেণির বিকাশ ঘটে।
২. কলকাতাকেন্দ্ৰিক মধ্যবিত্ত শ্রেণি : ভূমিকেন্দ্রিক মধ্যবিত্ত শ্রেণির অনেক সদস্য আরাম ভোগের জন্য নগরে বসবাস করতে থাকে। এ ধারাবাহিকতায় ব্রিটিশ শাসন আমলে কলকাতা শহরকে কেন্দ্র করে মধ্যবিত্ত শ্রেণির উদ্ভব, বিকাশ ও সম্প্রসারণ ঘটে।
৩. বাঙালি মুসলিম মধ্যবিত্ত শ্রেণি : হিন্দু মুসলিম দ্বন্দ্বের ফলশ্রুতিতে ১৯৪৭ সালে মুসলমান ও হিন্দু অধ্যুষিত অঞ্চল নিয়ে পাকিস্তান ও ভারত নামে দুটি দেশ সৃষ্টি হওয়ার পর বাঙালি মুসলমান মধ্যবিত্ত শ্রেণি নতুন করে সুসংহত হতে থাকে।
৪. ব্রিটিশ শাসন : ব্রিটিশদের শাসনকে পাকাপোক্ত করার জন্য ব্রিটিশ শাসকরা তাদের স্বার্থেই এদেশে মধ্যবিত্ত শ্রেণির সৃষ্টি করে ।
৫. ইংরেজি শিক্ষা : বাংলায় মূলত ইংরেজি শিক্ষিত মধ্যবিত্ত এবং বুদ্ধিজীবী শ্রেণির আবির্ভাব ঘটেছিল বিশেষ করে ১৮০৫ সালে ব্রিটিশ প্রবর্তিত ইংরেজি শিক্ষার মাধ্যমে।
৬. চিরস্থায়ী বন্দোবস্ত : লর্ড কর্নওয়ালিশ ১৭৯৩ খ্রিস্টাব্দে চিরস্থায়ী বন্দোবস্ত প্রবর্তন করেন। চিরস্থায়ী বন্দোবস্ত দ্বারা যে জমিদারি প্রথা সৃষ্টি করেছিলো এবং তারও পরে শাসকগণ ভারতে যে ভূমিব্যবস্থার সৃষ্টি হয়েছিল তারই অনিবার্য পরিণতি হলো মধ্যবিত্ত শ্রেণি
উপসংহার : উপর্যুক্ত আলোচনা আলোকে বলা যায় যে, এভাবেই বাংলাদেশে মধ্যবিত্ত শ্রেণির বিকাশ ঘটে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!