ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

নব্য সুফিবাদ বলতে কী বুঝ?

অথবা, নব্য সুফিবাদ কী?
অথবা, নব্য সুফিবাদ কাকে বলে?
অথবা, নব্য সুফিবাদের পরিচয় দাও।
অথবা, নব্য সুফিবাদ সম্পর্কে যা জান লেখ।
অথবা, নব্য সুফিবাদ বলতে কী বুঝায়?
অথবা, নব্য সুফিবাদের ধারণা ব্যাখ্যা কর।
উত্তর।৷ ভূমিকা :
ধ্যান অনুধ্যানমূলক দার্শনিক চিন্তার পরিসরে মরমিবাদ একটি উল্লেখযোগ্য অধ্যায়। কেবল দর্শন নয় ধর্মীয় চিন্তা এবং উচ্চতর ধর্ম অনুশীলনের পথে মরমিবাদের প্রভাব অত্যন্ত সুস্পষ্ট। ইসলামি চিন্তা বা দর্শনে এ মরমিবাদই সুফিবাদ নামে খ্যাত। আর ইসলামেরই এ সুফিবাদী ভাবাদর্শের সাথে বাঙালির চিন্তাধারার সংমিশ্রণে মরমিবাদের যে ধারাটি বাংলায় বিকাশ লাভ করে তাই নব্য সুফিবাদ।
নব্য সুফিবাদ : সাধারণভাবে সুফিবাদ বলতে আধ্যাত্মিকভাবে পূর্ণতা লাভের উপায়কেই নির্দেশ করা হয়। আর বাংলা হচ্ছে আধ্যাত্মিক ধ্যান অনুধ্যানমূলক চিন্তা তথা মরমিবাদের চারণভূমি। সহজসরল বাঙালির মনন বৈশিষ্ট্য আধ্যাত্মিক চিন্তাধারা খুব সহজেই একটি দৃঢ় ভিত্তি স্থাপন করতে সক্ষম হয়। অতি প্রাচীন কালে বিভিন্ন অতিপ্রাকৃতিক সত্তা এবং প্রাচীন ধর্মসমূহকে আশ্রয় করে বাংলায় আধ্যাত্মবাদের সূচনা হলেও মধ্যযুগীয় বাংলায় বিশেষ করে তেরো শতকে বাংলায় মুসলিম শাসনের সূত্রপাতের মধ্য দিয়ে ইসলামি মরমিবাদী চিন্তা বাঙালির মানসে একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে নেয়। বলা হয় ইসলামি মরমিবাদ সুফি দর্শনের মাধ্যমেই বাংলায় অনুপ্রবেশ করে এ সময়ে পারস্য, বোখারা, সমরখন্দ উত্তর ভারতের সুফিরা বাংলায় আসেন এবং এদেশীয়দের মধ্যে ইসলাম প্রচার করতে শুরু করেন। এদের প্রভাবে অনেকেই ইসলাম ধর্ম গ্রহণ করলেও তাদের পূর্বপুরুষদের ধর্ম, সংস্কার, আচার আচরণ, সাধনা ইত্যাদি একেবারে বর্জন করতে পারেননি। শুরু হয় গ্রহণ বর্জনের পালা। ফলশ্রুতি বাঙালির চিন্তা চেতনায় যেমন সুফিবাদের প্রভাব পড়ে তেমনি সুফিবাদও বাঙালির চিন্তা চেতনার দ্বারা পরিপুষ্টি লাভ করে। এক্ষেত্রে লক্ষ্য করলে দেখা যায় এগারো শতক থেকে শুরু পনেরো শতক পর্যন্ত বাংলার সুফিবাদ তার মূল আদর্শ অক্ষুণ্ণ রাখতে পারলেও ষোল শতক হতে এদেশীয় পারস্পরিক প্রভাবে প্রভাবিত হয়ে চিশতিয়া, কলন্দরিয়া, মাদারিয়া, কাদারিয়া প্রভৃতি সম্প্রদায়ের সুফি সাধক ও বাংলার বাঙালি সুফিদের দ্বারা এক নতুন ধর্ম ও দার্শনিক আধ্যাত্মিকতা প্রকাশ করতে থাকে। অর্থাৎ সুফিবাদের সাথে বাংলার দেশজ লোকজ ধ্যানধারণা, বিশ্বাস, প্রথা, তন্ত্র, যোগ, দেহ সাধনার সংমিশ্রণে বিভিন্ন উৎস থেকে আগত সুফি চিন্তাধারা একটিনব্য রূপ লাভ করে। ড. এ নামুল হক বাংলায় বিকশিত সুফিবাদের এ নতুন নব্য রূপটিরই নাম দেন নব্য সুফিবাদ।
উপসংহার : পরিশেষে বলা যায়, নব্য সুফিবাদ ইসলামি মরমিবাদী ধারারই একটি নব বিকশিত ধারা। ইসলামি আধ্যাত্মিক সুফিবাদী ধারায় বাঙালি মননের স্বকীয় বৈশিষ্ট্যের সমন্বয়েই এ নব্য সুফিবাদী ধারার উদ্ভব ঘটেছে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!