জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন মাস্টার্স (নিয়মিত) শিক্ষার্থীদের এক বছর মেয়াদি ICT প্রশিক্ষন বিষয়ক বিস্তারিত জেনে নিন

মেয়াদি ICT প্রশিক্ষন বিষয়ক বিস্তারিত জেনে নিনঃ
মাস্টার্স ভর্তিতে আইসিটি কোর্স এটি সম্পূর্ন ঐচ্ছিক একটি বিষয়।
যদি কেউ আইসিটি কোর্স নিতে চান এই কোর্সের জন্য ফাইনালে আলাদা পরীক্ষা দিতে হবে এবং উক্ত আইসিটির বিষয়ে ব্যবহারিক পরীক্ষায়ও অংশগ্রহণ করতে হবে। মাস্টার্সের পরীক্ষার কেন্দ্রেই এর পরীক্ষা হয়, তাই বাড়তি চাপ নেওয়ার প্রয়োজন নেই।
◾আইসিটি নিয়ে মাস্টার্স কোর্স কমপ্লিট করতে পারলে ভালো আলাদা একটি সরকারি সার্টিফিকেট পাবেন। যেটা দিয়ে আপনি যেকোনো স্কুলে আইসিটি পড়াতে পারবেন।
◾সপ্তাহে ২-৩ টা ক্লাস পাবেন যা শুরুতে তত্ত্বীয় বিষয় গুলোর প্রতি গুরুত্ব দেওয়া হবে, পরবর্তীতে তত্ত্বীয় ক্লাস শেষ হলে ব্যবহারিক ক্লাস শুরু হবে, এবং পরীক্ষার আগে তত্ত্বীয় এবং ব্যবহারিক দুইটাই চলমান থাকবে।
◾এই কোর্সে বেসিক কম্পিউটার এপ্লিকেশন, অফিস এপ্লিকেশন, নেটওয়ার্কিং, এবং ক্ষেত্র বিশেষে আউটসোর্সিং সম্পর্কে শেখানো হয়।
◾আইসিটি কোর্সে ৬০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়, এরপর নিজ কলেজ কেন্দ্রে ৪০ নম্বরের ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়।
✅ আইসিটি কোর্স শেষ করে নির্দিষ্ট মেয়াদকাল শেষে আলাদা সনদপত্র উত্তলন করা যায়। তবে ক্ষেত্র বিশেষে কলেজ কর্তৃক প্রত্যায়ন নিয়ে বিভিন্ন সরকারি-বেসরকারি যেকোনো প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশগ্রহণ করা যায়।
⚠️ কোন শিক্ষার্থী আইসিটি নিলে তা কলেজের ভর্তি ফর্মে ৬৬৬৬ কোড লিখতে হবে।(যারা আইসিটি অতিরিক্ত হিসেবে নিবে তাদের মোট ভর্তির সাথে ১৫০০-১৭০০ যোগ হবে)।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*