ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

জাতিসংঘ নারী দশক বলতে কী বুঝায়?

অথবা, জাতিসংঘ কোন সময়কালকে নারী দশক উল্লেখ করেছেন?
অথবা, জাতিসংঘ নারী দশক কী?
অথবা, জাতিসংঘ কোন সময়কালকে নারী দশক চিহ্নিত করেছে?
অথবা, জাতিসংঘের নারী দশক সম্পর্কে সংক্ষেপে লিখ।
উত্তর৷ ভূমিকা :
জাতিসংঘ নারী দশক সমগ্র বিশ্বে বিশেষ করে তৃতীয় বিশ্বের নারীদের অবস্থা ও মর্যাদার সার্বিক উন্নয়নে নিঃসন্দেহে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। নারী অগ্রগতির কৌশল হিসেবে সমতা, উন্নয়ন ও শান্তির লক্ষ্য অর্জনে জাতিসংঘের সদস্য দেশ অঙ্গীকারাবদ্ধ। সে সকল দেশের সংবিধানে নারী পুরুষ সমতা ঘোষণা করেছে।
জাতিসংঘ নারী দশক : যুগ যুগ ধরে নারীর প্রতি যে বৈষম্য চলে আসছে তা দূর করার জন্য জাতিসংঘ দীর্ঘদিন চেষ্টা করে আসছে। নারীর অধিকার সম্পর্কে সংশ্লিষ্ট সকলকে সজাগ করে তুলে বিভিন্ন ক্ষেত্রে নারীর প্রতি বৈষম্য দূর করার জন্য ১৯৭২ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ ১৯৭৫ সালকে ‘আন্তর্জাতিক নারী বর্ষ’ (International Women’s Year) হিসেবে ঘোষণা করে এক প্রস্তাব পাস করে। আন্তর্জাতিক নারীবর্ষের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে বলা হয় যে, এর উদ্দেশ্য হবে সমগ্র উন্নয়ন প্রচেষ্টায় নারীদের পরিপূর্ণভাবে সম্পৃক্ত করা এবং বিশ্বশান্তি সুদৃঢ় করতে নারীদের অবদান বৃদ্ধি করা। ১৯৭৫ সালের জুলাই মাসে মেক্সিকো
সিটিতে আন্তর্জাতিক নারীবর্ষের উপর অনুষ্ঠিত প্রথম বিশ্ব নারী সম্মেলনে আন্তর্জাতিক নারীবর্ষের লক্ষ্য ও উদ্দেশ্যকে বাস্তবায়িত করার বিশ্ব কর্ম পরিকল্পনা জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক অনুসন্ধান করা হয় । আর এ সম্মেলনেই নারীজাতির বিভিন্ন ক্ষেত্রে উন্নতির জন্য ১৯৭৬-৮৫ সালকে জাতিসংঘ ‘আন্তর্জাতিক নারী দশক’ এ (International Decade for Women) হিসেবে ঘোষণা করে। জাতিসংঘ ঘোষিত নারী দশকের মূল শ্লোগান ছিল সমতা উন্নয়ন ও শান্তি ।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায়, নারী দশক নারী সমাজকে জীবনের প্রতিটি ক্ষেত্রে সকল প্রকার পশ্চাৎপদতা কাটিয়ে সামনের দিকে অগ্রসর হতে সাহায্য করে। নারী সমাজের সমতা, অধিকার, সম্মান ও মর্যাদা প্রতিষ্ঠা করে দেশে দেশে উন্নয়ন ও বিশ্বশান্তি নিশ্চিত করাই প্রকৃতপক্ষে জাতিসংঘ নারী দশকের লক্ষ্য ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!