ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

CEDAW কী?

অথবা, CEDAW বলতে কী বুঝ? সংক্ষেপে আলোচনা কর।
অথবা, CEDAW সম্পর্কে সংক্ষেপে লিখ।
অথবা, CEDAW -এর পরিচয় দাও।
অথবা, CEDAW -এর বর্ণনা দাও।
উত্তর৷ ভূমিকা :
CEDAW কতিপয় নীতিমালার সমন্বিত রূপ। ১৯৪৬ সালে নারী মর্যাদা কমিশন, ১৯৪৮ সালে জাতিসংঘ মানবাধিকার কমিশন, ১৯৭৫ এ বিশ্ব নারী সম্মেলন ও পরবর্তীতে ১৯৭৬-৮৫ সাল পর্যন্ত নারী দশক
ঘোষণা ও আরো অসংখ্য দলিলের উপর ভিত্তি করে ১৯৭৯ সালের ৮ ডিসেম্বর তারিখে জাতিসংঘ ‘নারীর প্রতি সব প্রকার বৈষম্য বিলোপ সনদ’ প্রণয়ন করে। ১৯৮০ সালের ১ মার্চ থেকে এ সনদে স্বাক্ষর শুরু হয় এবং ১৯৮১ সালের ৩ সেপ্টেম্বর থেকে সনদটি কার্যকর হয়।
CEDAW কী? : CEDAW শব্দের পূর্ণ রূপ হচ্ছে Convention on the Elimination of All Forms of Discriminaion Against Women, অর্থাৎ, নারীর প্রতি সকল প্রকার বৈষম্য বিলোপ সনদ। উল্লেখ্য যে, ‘নারীর প্রতি সকল প্রকার বৈষম্য বিলোপ সনদ’ বা CEDAW কে নারীর জন্য ‘ম্যাগনা কার্টা’ এবং ‘বিল অব রাইটস’ বলা হয়। জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহ এ সনদটি নিজ নিজ দেশে বাস্তবায়নে অঙ্গীকার বা চুক্তিবদ্ধ ।
CEDAW এর ভূমিকা : নারীর প্রতি সকল প্রকার বৈষম্য দূর করা এবং সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সকল ক্ষেত্রে নারী পুরুষের সমান অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে জাতিসংঘ সনদ বা চুক্তি হচ্ছে CEDAW. CEDAW সনদের মূল বাণী হলো মানবসমাজ, সভ্যতার বিকাশ ও উন্নয়নে যুগ যুগ ধরে নারী সমাজ যে গঠনমূলক
ভূমিকা পালন করে আসছে তার যথাযথ স্বীকৃতি দান। মানুষ হিসেবে নারীর নিজের উন্নয়ন ও বিকাশের জন্য প্রয়োজনীয় পরিবেশ তৈরি করা। CEDAW সনদের মূল লক্ষ্য হলো মানুষের মৌলিক অধিকার, মর্যাদা ও মূল্যবোধের ক্ষেত্রে নারী পুরুষের সমতার নিশ্চয়তা বিধানের আবশ্যকীয়তা এবং নারীর অধিকারের মানবাধিকার হিসেবে স্বীকৃতি দান।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষাপটে বলা যায় যে, যুগ যুগ ধরে নারী পুরুষের মধ্যে বিরাজমান সকল প্রকার বৈষম্য বিলোপসাধন কল্পে CEDAW এর মানবতাবাদী আন্দোলন নিঃসন্দেহে প্রশংসনীয়।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!