ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

CEDAW কী নারীর প্রতি সকল প্রকার বৈষম্য দূর করতে সক্ষম?

অথবা, CEDAW কী নারীর অধিকার রক্ষা করতে সক্ষম? সংক্ষেপে আলোচনার কর।
অথবা; CEDAW কী নারীর প্রতি সকল প্রকার বৈষম্য দূর করতে সক্ষম? সংক্ষেপে আলোচনা
কর।
অথবা, CEDAW কী নারীর প্রতি সকল প্রকার বৈষম্য দূর করতে সক্ষম? সংক্ষেপে বর্ণনা
অথবা, CEDAW কী নারীর অধিকার রক্ষা করতে সক্ষম?
উত্তর৷ ভূমিকা :
CEDAW হচ্ছে নারীর প্রতি সকল প্রকার বৈষম্য দূরীকরণে সনদ। উল্লেখ্য যে, ‘নারীর প্রতি সকল প্রকার বৈষম্য বিলোপ সনদ’ CEDAW কে নারীর জন্য ‘ম্যাগনা কার্টা’ এবং ‘বিল অব রাইটস’ বলা হয়।
নারীর অধিকার রক্ষায় CEDAW এর ভূমিকা : নারীর অধিকার রক্ষায় CEDAW যেসব ভূমিকা পালন করে থাকে তা নিম্নে আলোচনা করা হলো:
১. নারীর প্রতি বৈষম্য দূরীকরণ : এ সনদে নারীর প্রতি যত প্রকার বৈষম্য আছে তা দূরীকরণের জন্য ব্যবস্থা গ্রহণ করা হয় । এখানে নারীকে যে সামাজিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক প্রতিটি ক্ষেত্রে ছোট করে দেখা হয় তা তুলে ধরা হয়।
২. নারীর মানবাধিকার ও মৌলিক স্বাধীনতা নিশ্চিতকরণ : নারী পুরুষের সমতার ভিত্তিতে নারীর মানবাধিকার ও মৌলিক স্বাধীনতা নিশ্চিত করতে হবে। সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সহ সকল ক্ষেত্রে নারীর সার্বিক উন্নয়ন ও অগ্রগতি নিশ্চিত করার লক্ষ্যে সনদে স্বাক্ষরকারী আইন প্রণয়নসহ প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করবে।
৩. কর্মক্ষেত্রে নারী পুরুষের সমান অধিকার : কর্মক্ষেত্রে সকল প্রকার নিয়োগ প্রদানের সময় সমতার ভিত্তিতে রাষ্ট্রসমূহ নিম্নলিখিত অধিকারসমূহ নিশ্চিত করবে :
ক. কর্মসংস্থান সকল মানুষের মৌলিক অধিকার।
খ. কর্মে নিয়োগের ক্ষেত্রে নারী পুরুষের অধিকার সমান।
গ. নারীর স্বাধীনভাবে পেশা বেছে নেয়া এবং পদোন্নতি, প্রশিক্ষণ, বেতনসহ ছুটি ও চাকরির নিরাপত্তাসহ সকল অধিকার ভোগ করার অধিকার।
৪. আন্তর্জাতিক পর্যায়ে নারীর সমান অংশগ্রহণের ব্যবস্থা : রাষ্ট্রসমূহ সমতার ভিত্তিতে নারীদেরকেও আন্তর্জাতিক পর্যায়ে সরকারের প্রতিনিধি হিসেবে কাজ করার সুযোগ দিবে। বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় যাতে নারীরা অংশগ্রহণ করত পারে তার জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায়, যুগ যুগ ধরে নারী পুরুষের মধ্যে বিরাজমান সকল প্রকার বৈষম্য বিলোপ সাধনকল্পে CEDAW এর মানবতাবাদী আন্দোলন নিঃসন্দেহে প্রশংসনীয়। নারী পুরুষের সমান অধিকার নিশ্চিত করতে CEDAW কর্তৃক প্রদত্ত বিভিন্ন ধারা উপধারাকে বাস্তবায়ন করতে সকলকে এগিয়ে আসতে হবে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!