স্থানান্তর গমনের গুরুত্ব আলোচনা কর ।

অথবা, স্থানান্তর গমনের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
অথবা, স্থানান্তর গমনের তাৎপর্য বিশ্লেষণ কর।
অথবা, স্থানান্তর গমনের গুরুত্ব বর্ণনা কর।
উত্তর৷ ভূমিকা :
জনসংখ্যার কাঠামো, আকার-আকৃতি ও জনসংখ্যার পরিবর্তনে ‘স্থানান্তর’ প্রত্যয়টি অত্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সাধারণ অর্থে স্থানের পরিবর্তনকেই স্থানান্তর বলে। বিশেষভাবে বলা যায় যে, স্থায়ী বা অস্থায়ী বা সাময়িকভাবে বসবাসের উদ্দেশ্যে একস্থান হতে অন্যস্থানে গমনকেই স্থানান্তর বলে।
স্থানান্তর গমনের গুরুত্ব : স্থানান্তর গমন বিষয়টি উন্নত এবং অনুন্নত উভয় দেশেরই এক গুরুত্বপূর্ণ প্রত্যয়। স্থানান্তর গমন বিষয়টি বিবিধ কারণে গুরুত্বপূর্ণ। নিম্নে স্থানান্তর গমনের গুরুত্ব নিম্নে উল্লেখ করা হলো :
১. সামাজিক পরিবর্তন : স্থানান্তর মৌলিক সামাজিক পরিবর্তনের একটি লক্ষণ। প্রতিটি জাতি ও অঞ্চলে শিল্প উন্নয়নের কারণে জনসংখ্যার আকর্ষণজনিত স্থানান্তর হয়ে থাকে। এ স্থানান্তরিত জনসংখ্যা উৎপাদনমুখী কর্মে নিয়োজিত এবং আয় বৃদ্ধির সহায়ক হয়।
২. স্বাভাবিক জনসংখ্যা সমতার প্রয়োজনীয় উপাদান স্থানান্তর : অনেক দেশের কোনো কোনো এলাকার জন্মহার তুলনামূলকভাবে অন্যান্য এলাকার চেয়ে বেশি থাকে। অনেক অঞ্চলে পর্যাপ্ত অর্থনৈতিক নিয়োগ সুবিধা থাকে। যে অঞ্চলে জন্মহার কম এবং পর্যাপ্ত নিয়োগ সুবিধা রয়েছে সে অঞ্চলে অন্যান্য অঞ্চল থেকে জনসংখ্যা স্বাভাবিকভাবেই স্থানান্তরিত হলে জনসংখ্যা ভারসাম্য বজায় থাকবে। একদিকে অর্থনৈতিক উন্নতি অন্যদিকে জনসংখ্যা সমতা এ দুয়ের প্রয়োজনেই স্থানান্তর অত্যাবশ্যক।
৩. স্থানান্তরিত হলো বিশেষ যোগ্যতার সাথে ব্যক্তির সর্বোচ্চ ব্যবহার-ব্যবস্থা নিশ্চিতকরণ : প্রতিটি জাতির কমবেশি বিশেষ যোগ্যতাসম্পন্ন লোক থাকে। কোন অঞ্চলে অতিরিক্ত এরূপ যোগ্যতা সম্পন্ন লোক থাকলে অন্য অঞ্চলে স্থানান্তরিত হয়ে সেই অভাব পূরণ করতে পারে। তাদের কর্মদক্ষতা অন্য অঞ্চলের উন্নয়নে সহায়ক।
৪. স্থানান্তর সংস্কৃতি ও সামাজিক সংমিশ্রণের হাতিয়ার : একটি অঞ্চল থেকে অন্য অঞ্চলে জনসংখ্যা স্থানান্তরিত হলে গতব্যস্থলে উৎপত্তিস্থলের সংস্কৃতি ও সামাজিক রীতিনীতি প্রভাব ছড়িয়ে থাকে। এভাবে বিপরীতমুখিতা উভয় স্থানের সংস্কৃতির বিনিময় ঘটে।
৫. বিভিন্ন রকমের স্থানান্তর এবং সামাজিক ও অর্থনৈতিক ভারসাম্য : স্থানান্তরের ফলে বিভিন্ন ক্ষেত্রে সামাজিক ও অর্থনৈতিক ভারসাম্য সৃষ্টি হয়। কৃষি এবং শিল্পে শ্রমের প্রবাহ এই ভারসাম্যতা আনয়ন করে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, যে কোন দেশের জন্য স্থানান্তর যেমন শুভ ফলাফল বয়ে আনে তেমনই অস্থানান্তর দ্বারা অশুভ প্রভাব সৃষ্টি হতে পারে। স্থানান্তর কোনো কোনো ক্ষেত্রে অর্থনীতির উন্নয়নের জন্য সহায়ক এবং কখন প্রতিবন্ধক তা স্থানান্তর সম্পর্কে জ্ঞান থাকলেই বলা সম্ভব।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*