স্থানান্তরিত হওয়ার পিছনে দায়ী উপাদানসমূহ কী কী?

অথবা, স্থানান্তরের ভিত্তি কী?
অথবা, স্থানান্তরিত হওয়ার পিছনে দায়ী উপাদানসমূহ লিখ।
অথবা, স্থানান্তরিত হওয়ার পিছনে দায়ী উপাদানসমূহ ব্যাখ্যা কর।
উত্তর৷ ভূমিকা :
স্থানান্তর গমন হচ্ছে কোনো জনসমষ্টির পূর্বের এলাকা ছেড়ে বা ত্যাগ করে নতুন কোন স্থানে স্থায়ীভাবে বসবাস করা। অন্যকথায়, একটি নির্দিষ্ট দূরত্বে কোন ব্যক্তি বা গোষ্ঠীর স্থায়ী সচ্ছলতাই হয়েছে স্থানান্তর। একজন ব্যক্তি যখন তার নিজস্ব আবাসভূমি ত্যাগ করে অন্যত্র বসবাসের উদ্দেশ্যে গমন করে এবং সেখানকার স্থায়ী বাসিন্দা হয়, তিনি একজন Migrant বা স্থানান্তরিত। মানুষের স্থানান্তরের পিছনে বিভিন্ন সামাজিক কারণ বর্তমান থাকে। একান্ত বাধ্য না হলে কোন মানুষ লক্ষ্যহীন অবস্থায় স্থানান্তর গমন করে না।
স্থানান্তরিত (Migrant) : যখন কোন ব্যক্তি স্থানান্তর গমন করে তখন সে তার সুবিধা অসুবিধা এবং অর্থনৈতিক লাভ লোকসানের দিক বিবেচনা করে। তবে স্থানান্তর গমন সাধারণত অর্থনৈতিক লাভ লোকসানের হিসেবের উপরই নির্ভরশীল। বয়স, স্ত্রী পুরুষভেদ এবং সামাজিক শ্রেণিভেদে মানুষ স্থানান্তরিত হয়। নিম্নে যে সকল উপাদানের ভিত্তিতে মানুষ স্থানান্তরিত হয় সেগুলো সংক্ষেপে আলোচনা করা হলো :
১. বয়স (Age) : সাধারণত কর্মক্ষম ব্যক্তি বা দম্পতি যাদের বয়স ৩০ থেকে ৪০ বছরের মধ্যে তারা স্থানান্তরিত হয়। এসব ব্যক্তিদের সাথে তাদের নিকট পরিজন ও স্থানান্তরিত হয়।
২. লিঙ্গ (Sex) : দেশান্তর গমনকারীদের নিয়ে এ পর্যন্ত সাতটি গবেষণা হয়েছে সেসব থেকে এ ধারণা করা যায় যে, সাধারণত একটি দেশের যুবক যুবতীরাই অধিক হারে দেশান্তর গমনে আগ্রহী। অভিবাসীদের মধ্যে পুরুষদের সংখ্যাই বেশি, যারা তাদের পরিবার পরিজনকে স্বদেশে রেখে যায়।
৩. সামাজিক শ্রেণি (Social class) : প্রায় সব সামাজিক শ্রেণির মানুষই স্থানান্তরিত হয়। বাংলাদেশের মত তৃতীয় বিশ্বের দেশসমূহ হতে সিক্ষিত পেশাজীবী লোকেরাই যে কেবল উন্নত পাশ্চাত্যের বিভিন্ন দেশে যেতে চায় তা কিন্তু নয়। দেখা যায়, বাংলাদেশের এক ব্যাপকসংখ্যক অদক্ষ শ্রমিক, বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশসমূহে এবং ইংল্যান্ডে কাজ
করছে। আমেরিকার D.V. (Diversified Visa) পদ্ধতির মাধ্যমে প্রতি বছর বিভিন্ন দেশ থেকে বহু লোক সেখানে যান।
৪. মেধা (Merit) : আমেরিকান জনবিজ্ঞানী Gist and claret কর্তৃক সম্পাদিত এক গবেষণায় দেখা যায় যে, মেধাবী ব্যক্তিরাই দেশান্তর গমনে অধিকতর উৎসাহবোধ করে। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন অঞ্চলের মানুষ মূলত শিক্ষা ও জীবিকা অর্জনের জন্য উন্নত দেশে যেতে খুবই আগ্রহী।
৫. রাজনীতি (Politics) : জরুরি রাজনৈতিক অবস্থায় বা নির্যাতনের শিকার হয়ে মানুষ স্থানান্তর গমন করে থাকে। যেমন- ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় প্রায় ১ কোটি লোক স্থানান্তরিত হয় ভারতে। এছাড়া প্রায় ১২ বছর যাবৎ মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীরা বাংলাদেশে স্থানান্তরিত ।
উপসংহার : উপর এর ঘনিষ্ঠ প্রভাব পরিশেষে বলা যায় যে, স্থানান্তর বা অভিবাসী একটি সামাজিক প্রক্রিয়া। একটি দেশের জনসংখ্যার রয়েছে। ফলে প্রত্যয়টির সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক গুরুত্ব সবিশেষ প্রণিধানযোগ্য।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*