সুফি তরিকাসমূহ লেখ ।

অথবা, প্রধান প্রধান সুফি তাসমূহ লেখ।
অথবা, সুফিবাদের তরিকাগুলো কী কী?
অথবা, সুফি তরিকা সম্পর্কে যা জান লেখ।
অথবা, সুফি তরিকা সম্পর্কে তোমার অভিমত দাও।
অথবা, সুফি তরিকা সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।
উত্তর।৷ ভূমিকা :
সুফি তরিকার অর্থ পথ বা রাস্তা। সুফি তরিকা বলতে বুঝায় Chain Linkage বা শৃঙ্খলা প্রভৃতি। যার মাধ্যমে একজন সুফি তার যে পরম উদ্দেশ্যে আল্লাহময় হয়ে যায় তা অর্জন করে। হযরত মুহাম্মদ (স) এর শিক্ষা হতেই সুফি তরিকার উদ্ভব।
সুফি তরিকাসমূহ : সুফি তরিকা অসংখ্য। এগুলোর মধ্যে কিছু খুবই প্রাচীন এবং কিছু তরিকার অস্তিত্ব বিলীন হয়ে গিয়েছে। প্রায় ২০০ বা ৩০০ তরিকার মধ্যে চারটি তরিকা প্রধান। যথা :
১. চিশতিয়া তরিকা,

২. কাদেরিয়া তরিকা,
৩. নকশেবান্দিয়া তরিকা এবং
৪. মুজাদ্দেদিয়া তরিকা।
১. চিশতিয়া তরিকা : হযরত খাজা মঈনুদ্দীন চিশতী (র) এর নামানুসারে এ তরিকার নাম চিশতিয়া তরিকা। Lord korjon খাজা সাহেব সম্পর্কে বলেছেন, “The man who is rulling India from geave” খাজা সাহেব ৫৩৬ হিজরিতে ইরানে জন্মগ্রহণ করেন। নিজেকে আল্লার রাস্তায় কুরবানি করার নিয়ত করেন। তিনি কুরআন, হাদিস প্রভৃতি বিষয়ে জ্ঞান লাভ করেন এবং ইসলাম প্রচারে এ উপমহাদেশে আসেন। তিনি ১২৩৬ খ্রিস্টাব্দে মৃত্যুবরণ করেন।
২. কাদেরিয়া তরিকা : হযরত আব্দুল কাদের জিলানী এ তরিকার প্রতিষ্ঠা। বাংলাদেশে তিনি বড় পীর হিসেবে পরিচিত। ৪৭০ হিজরিতে পারস্যের জিলান প্রদেশে তাঁর জন্ম। তিনি হাম্বলী মাযহাবের একজন সুবিখ্যাত অধ্যাপক ছিলেন। তিনি ১১৬৬ খ্রিস্টাব্দে ইন্তেকাল করেন।
৩. নকশাবন্দিয়া তরিকা : হযরত শায়খ খাজা বাহাউদ্দিন মোঃ নকশেবন্দ আল বোখারী (র) এ তরিকার প্রতিষ্ঠাতা। এ তরিকা শরিয়ত ও হকিকতের উপর সমান গুরুত্ব আরোপ করে। তিনি ৭০৮ মতান্তরের ৭১৮ হিজরিতে মধ্য এশিয়ায় জন্মগ্রহণ করেন। তিনি সুফি হওয়ার পর যে দিকেই তাকাতেন সে দিকেই আল্লাহ নামের নকশা অঙ্কিত হয়ে যেত। এজন্য তিনি নকশেবন্দিয়া হিসেবে পরিচিত। তিনি ৭৯২ হিজরিতে মৃত্যুবরণ করেন।
৪. মুজাদ্দেদিয়া তরিকা : হযরত শায়খ আহমদ ফারুকী সিরহিন্দি মুজাদ্দেদই আলফ-ই সানী কর্তৃক এ তরিকা প্রতিষ্ঠিত করেন। তিনি আদি চিশতিয়া, কাদেরিয়া ও নকশেবন্দিয়া তরিকার পরিবর্তন ও পরিবর্ধন সাধন করেন। তিনি ১৫৬১ খ্রিস্টাব্দে ভারতের সিরহিন্দি শহরে জন্মগ্রহণ করেন। মূলত মুজাদ্দেদিয়া তরিকার শাখা এ তরিকা। তিনি ১৬২৪ খ্রিস্টাব্দে ইন্তেকাল করেন।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুফিবাদের বীজ ইসলামের প্রারম্ভেই সূচিত হয়েছিল। হুজুরে পাক (স) প্রায়শই ধ্যানমগ্ন থাকতেন। সাহাবাগণ একনিষ্ঠভাবে তাকে অনুসরণ করে গেছেন। তাই সুফি সাধক সুফি তরিকাগুলে যথাযথভাবে পালনের মাধ্যমে আল্লাহর সান্নিধ্য লাভ করেন।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*