সুফিবাদ বলতে কী বুঝ?

অথবা, সুফিবাদের সংজ্ঞা দাও।
অথবা, সুফিবাদ কী?
অথবা, মরমিবাদ বলতে কী বুঝ?
উত্তর।৷ ভূমিকা:
মানুষের চিরন্তন আকাঙ্ক্ষা হলো তার আত্মাকে জানার। মানুষ তার একান্ত আত্মা দিয়ে তাঁর। প্রিয়জনকে খুঁজে বের করে তার সাথে নিজ আত্মার নিবিড় সম্পর্ক স্থাপন করে। আর এ যোগসূত্র স্থাপন করার যে প্রয়াস ইসলামে সেটাই সুফিবাদ হিসেবে পরিচিত। সুতরাং সুফিবাদ হলো আল্লাহর প্রেম ও ধ্যানের উপর প্রতিষ্ঠিত এক ধরনের চিন্তাধারা।
সুফিবাদ : সুফিবাদ এক প্রকার আধ্যাত্মিক মতবাদ। সুফিভাবধারার মূল লক্ষ্য হলো আল্লাহর গূঢ় অনুভূতির অন্বেষণ ও আত্মার পবিত্রতা বিধান। মানবাত্মার সাথে পরমাত্মার মিলন সাধন। সুফি সাধকেরা অন্তরের গভীর অনুভূতির দ্বারা আল্লাহর সাথে সরাসরি যোগাযোগ স্থাপন করতে চান। তাঁদের মতে, ন্যায়-নীতি ভয়-ভীতি অপেক্ষা আন্তরিক ভালোবাসার দ্বারা আল্লাহর নৈকট্য লাভ করা যায়। সুফিরা অতীন্দ্রিয় অনুভূতির মাধ্যমে পরম সত্তাকে উপলব্ধি করেন।
সুফিবাদের মতে, কেবল স্বজ্ঞার মাধ্যমেই আল্লাহকে পাওয়া যেতে পারে। আল্লাহর ধ্যান ও আল্লাহর প্রেম সুফিদের নিকট অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ উদ্দেশ্যে জাগতিক লোভ-লালসা, আনন্দ-উল্লাস, কাম-ক্রোধ ইত্যাদি প্রবৃত্তিকে অবদমন করে আত্মিক উন্নতি সাধনে আত্মত্মপরিশুদ্ধি ও আল্লাহর ধ্যানে মগ্ন থাকার উপর অধিক গুরুত্ব আরোপ করা হয়। বিভিন্ন সুফি দার্শনিক ও লেখক বিভিন্নভাবে সুফিবাদের সংজ্ঞা দিয়েছেন। যেমন :
আবুল হুসাইন আন নুরির মতে, “যে মতবাদে ইন্দ্রিয়া আত্মার সকল প্রবৃত্তিকে বিসর্জন দেয়ার কথা বলা হয়েছে তাই সুফিবাদ।”
জুনায়েদ বাগদাদি বলেন, “যে মতবাদে জীবন মৃত্যুসহ সকল বিষয় আল্লাহর উপর নির্ভরতার কথা বলা হয়েছে সে মতবাদই সুফিবাদ।”
জুননুন মিশরির মতে, “যে মতবাদে আল্লাহ্ ছাড়া আর সকল কিছুকে পরিত্যাগের কথা বলা হয়েছে সে মতবাদই সুফিবাদ।”
উপসংহার: পরিশেষে বলা যায় যে, সুফিবাদ এমন একটি মতবাদ যে মতবাদ ইসলামি শিক্ষার সে দিকটিই নির্দেশ করে, যেটিকে পারলৌকিক, বৈরাগ্যতা ও খোদাভীতির প্রতি অধিক জোর দেয়া হয়েছে। সুতরাং সুফিবাদ হচ্ছে আল্লাহর প্রেমে নিমগ্ন থাকার দর্শন।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*