ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

সুফিবাদের মূলনীতিসমূহ লেখ।

অথবা, সংক্ষেপে সুফিবাদের মূলনীতিসমূহ লেখ।
অথবা, সুফিবাদের মূলনীতিগুলো কী কী?
অথবা, সুফিবাদের মূলনীতিগুলো সংক্ষেপে বর্ণনা কর।
অথবা, সুফিবাদের মূলনীতি সম্পর্কে যা জান লেখ।
অথবা, সুফিবাদ অনুসরণীয় নীতিগুলো কী কী?
উত্তর।৷ ভূমিকা :
সুফিবাদ হচ্ছে আল্লাহর প্রেমভিত্তিক এক অভিনব চিন্তাধারা। সুফিবাদের মূল লক্ষ্য হচ্ছে আল্লাহর সান্নিধ্য লাভ। একজন সুফি সাধক জগতের সকল লোভ-লালসা পরিত্যাগ করে তাদের ইন্সিত লক্ষ্যে পৌছায়। একজন সুফি কতিপয় মূলনীতি অনুসরণ করে তার আধ্যাত্মিক সাধনা করে থাকে।
সুফিবাদের মূলনীতি : সুফিবাদের কিছু মূলনীতি রয়েছে যা নিয়ে আলোচনা করা হলো :
১. তওবা : তওবা শব্দের অর্থ প্রত্যাবর্তন। যারা সুফি পথ অনুসরণ করতে চান, তাহলে প্রথম পদক্ষেপ হলো তওবা। তওবার মাধ্যমে বান্দা আল্লাহর কাছে আত্মসমর্পণ করে। এর মাধ্যমে তওবাকারী আল্লাহর দিকে একামভাবে ধ্যানে মগ্ন হতে সক্ষম হয়। তাছাড়া আল্লাহময় হয়ে যাওয়ার জন্য তওবা জরুরি।
২. পরিবর্জন : পাপ হতে মুক্তি লাভের জন্য তওবা যথেষ্ট নয়। এর জন্য প্রয়োজন পরিবর্তনের নীতি। পরিবর্তন বলতে যেকোন বস্তুকে বুঝায় না, বরং অতিরিক্ত ভোগের বস্তু হতে নিজেকে দূরে সরিয়ে রাখাকে বুঝায়। তবে পরিবর্তন দুই প্রকার। যথা : ক. বাহ্যিক পরিবর্তন ও খ. আন্তরিক পরিবর্তন। সুফি সাধনার জন্য এ দুই প্রকার পরিবর্তনের প্রয়োজন রয়েছে।
৩. এখলাস : এখলাস একটি আরবি শব্দ, এর অর্থ পরিষ্কার, খাঁটি, নির্মল প্রভৃতি। আল কুরআনে আল্লাহর একব দৃঢ়ভাবে নির্দেশিত হয়েছে। এখলাস বলতে বুঝায় আল্লাহর নৈকট্য ও সন্তুষ্টি লাভের জন্য শিরক না করা। এখলাসের উদ্দেশ্য হলো আনুগত্যের মাধ্যমে ও বিভিন্ন এবাদত করার মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি লাভ করা।
৪. আত্মসমর্পণ : আধ্যাত্মিক যাত্রাপথে সুফিসাধক পীর বা মুর্শিদের শরণাপন্ন হন। একজন সুফির আধ্যাত্মিক পথপরিক্রমায় পীর পথনির্দেশ করে। সাধনার উচ্চ স্তরে সাধক মুর্শিদের কাছে নিজেকে আত্মসমর্পণের মাধ্যমে আনুগত্য শিক্ষা লাভ করেন।
৫. ফানা ও বাকা : ফানা বলতে বুঝায় অন্য কোন ধরনের কামনা বাসনাকে স্থগিত রেখে শুধু আল্লাহর ধারণা অন্তরে রাখা। ফানা শব্দটি বাক্য অর্থাৎ স্থিতি বা নিত্যতা শব্দের সাথে ঘনিষ্ঠভাবে সংশ্লিষ্ট। স্বকীয় ইচ্ছার বিলোপ সাধন করে। আল্লাহর অবস্থাকে নিশ্চিতভাবে মেনে নেয়াই বাকা। সুফি সাধনার সর্বশেষ স্তর বাকা।
উপসংহার: পরিশেষে বলা যায় যে, একজন সুফি আধ্যাত্মিক সাধনার মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভ করতে চান। তাঁরা এ লক্ষ্যে পৌঁছার জন্য কতকগুলো মূলনীতি অনুসরণ করে। সুতরাং এই মূলনীতিগুলোর গুরুত্বকে মুসলিম দর্শনে অস্বীকার করা যায় না।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!