ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

সিদ্ধান্ত গ্রহণ বলতে কি বোঝায়?

অথবা, সিদ্ধান্ত গ্রহণ কাকে বলে?
অথবা, সিদ্ধান্ত গ্রহণের সংজ্ঞা দাও।
উত্তর৷ ভূমিকা :
আধুনিক প্রশাসন ব্যবস্থায় সিদ্ধান্ত গ্রহণ একটি গুরুত্বপূর্ণ বিষয়। যা ব্যবস্থাপনার ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য ভূমিকা পালন করে আসছে। একজন প্রশাসকের বিভিন্ন দায়িত্ব ও কর্তব্য রয়েছে। যার মধ্যে সিদ্ধান্ত গ্রহণ অন্যতম। উপযুক্ত সময়ে সঠিক সিদ্ধান্ত গ্রহণ কোন প্রতিষ্ঠানের উন্নতি বা সাফল্যের চাবিকাঠি।
সিদ্ধান্ত গ্রহণ : সাধারণত সিদ্ধান্ত গ্রহণে হলো বাছাইকরণ বা পছন্দ করা, যার মাধ্যমে কোন বিশেষ অবস্থায় কি করা হবে বা হবে না তা ঠিক করা হয়। অর্থাৎ, একাধিক বিকল্পের মধ্য হতে সঠিকটি নির্ধারণ করার প্রক্রিয়াই হচ্ছে সিদ্ধান্ত গ্রহণ ।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন মনীষী বিভিন্নভাবে সিদ্ধান্ত গ্রহণের সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাঁদের কয়েকটি সংজ্ঞা-
প্রদান করা হলো :
Robert Tanebaum বলেছেন, “Decision making involves a conscious choice or selection of one or more behaviour alternatives from among a group of two or more behaviour alternative.” A Dictionary of Social Sciences, “Decision making denotes the dynamic process of interaction among all participants who determine a particular policy choice, officials as well as non-officials.”
G. Glover বলেছেন, “The choice of alternatives, based on judgment.”
জি. আর টেরি বলেছেন, “কোন সিদ্ধান্ত সাধারণত নীতির দ্বারা প্রতিষ্ঠিত নির্দেশিকাসমূহের মধ্যেই গ্রহণ করা হয়।
কোন নীতি তুলনামূলকভাবে ব্যাপক, এটা অনেক সমস্যাকে প্রভাবিত করে এবং এটা বারবার প্রয়োগ করা হয়। পক্ষান্তরে
কোন সিদ্ধান্ত কোন বিশেষ সমস্যার ক্ষেত্রে প্রয়োগ করা হয় এবং এটা ক্রমাগতভাবে প্রয়োগ করা হয় না।
পিটার ড্রাকার বলেছেন, “Whatever a managers does he does through decision making.” অর্থাৎ, একজন ব্যবস্থাপক যাই করেন তাই সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমেই করেন।
সেকলার হার্ডসন বলেছেন, “সরকারি ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ বহু ব্যক্তির কাজ। একজন ব্যক্তি সিদ্ধান্ত গ্রহণ করতে পারেন, কিন্তু সিদ্ধান্তে উপনীত হওয়ার প্রক্রিয়াতে অনেক ব্যক্তির অবদান থাকে। এটা রাজনৈতিক ব্যবস্থার অংশবিশেষ।
উপসংহার : উপর্যুক্ত তাত্ত্বিকদের শেষাত্মক ধারণার প্রেক্ষাপটে বলা যায় যে, কোন একটি নির্দিষ্ট সমস্যা৷সমাধানের নিমিত্তে কতিপয় বিকল্প পন্থার মধ্য থেকে সর্বোৎকৃষ্ট একটি পন্থা বেছে নেয়াকে সিদ্ধান্ত গ্রহণ বলে। সিদ্ধান্ত গ্রহণ হচ্ছে একটি সামাজিক কর্ম প্রক্রিয়ার চূড়ান্ত ফলাফল ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!