সালিশের ভূমিকা কী?

অথবা, সালিশের ভূমিকা আলোচনা কর।
অথবা, সালিশের ভূমিকা ব্যাখ্যা কর।
অথবা, সালিশের ভূমিকা বিশ্লেষণ কর।
অথবা, সালিশের ভূমিকা সম্পর্কে সংক্ষেপে বর্ণনা কর।
উত্তর৷ ভূমিকা :
গ্রামীণ সমাজ ও ক্ষমতা কাঠামোয় সালিশ ঐতিহ্যবাহী উপাদান। বাংলাদেশের প্রায় সবাই বিশেষ করে গ্রামের মানুষ সালিশ-বিচারের সাথে ব্যাপকভাবে পরিচিত ও সম্পর্কিত।
সালিশের ভূমিকা : নিম্নে সালিশের ভূমিকা আলোচনা করা হলো :
১. গ্রামভিত্তিক বিচার ব্যবস্থা : সালিশ মূলত গ্রামভিত্তিক বিচার ব্যবস্থা। গ্রামে থানা পুলিশ ও কোর্টের মাধ্যমে বিবাদ মীমাংসা বা বিচার পাওয়া সহজ সাধ্য নয়। এ কারণেই গ্রামীণ সমাজে সালিশ বিচার প্রথা প্রচলিত এবং জনপ্রিয়। গ্রাম সরকার, গ্রাম আদালত ইত্যাদি গ্রামে সালিশ ব্যবস্থাকে আরো সুসংহত করেছে।
২. সমঝোতাই প্রধান লক্ষ্য : সালিশের প্রধান লক্ষ্য হচ্ছে সমঝোতা। বিবদমান পক্ষগুলোকে একটি শান্তিপূর্ণ সহাবস্থানে নিয়ে আসার প্রচেষ্টা সালিশের মাধ্যমে চালানো হয়। দোষী ব্যক্তিকে শোষণ, শান্তি বিধানসহ ক্ষতিগ্রত তাক্তিকে বুঝিয়ে শুনিয়ে বা ক্ষতিপূরণ দিয়ে সমঝোতার ব্যাপারে রাজি করানো হয়।
৩. তাৎক্ষণিকভাবে রায় ঘোষিত হয় : সালিশের মাধ্যমে যে সমঝোতা বা বিচার সম্পন্ন হয় তার রায় তাৎক্ষণিকভাবে ঘোষিত হয়। সালিশ বিচারের রায়ের জন্য বছরের পর বছর বা মাসের পর মাস অপেক্ষা করতে হয় না। সালিশ সভা আহ্বান করার মাধ্যমে স্বল্পতম সময়ে রায় ঘোষিত হয়।
৪. গ্রামীণ শান্তি-শৃঙ্খলার রক্ষাকবচ : গ্রামীণ শান্তি-শৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে সালিশ এর ভূমিকা অপরিসীম। সালিশ এর মাধ্যমে সংশ্লিষ্ট ঘটনার প্রত্যক্ষদর্শী সাক্ষ্য প্রমাণ ইত্যাদি খুব দ্রুত যাচাই-বাছাই করে তাৎক্ষণিকভাবে বিচারের আয়োজন করা হয়। ফলে গ্রামীণ সমাজে সালিশ আইন-শৃঙ্খলা রক্ষা ও সামাজিক নিয়ন্ত্রণের বাহন হিসেবে কাজ করে ।
৫. আইনের শাসন বা ন্যায়বিচার প্রতিষ্ঠা : গ্রামীণ সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠায় সালিশ এর অবদান অনেকখানি। এখানে পারিবারিক বা গোষ্ঠীগত ঘনিষ্ঠতা থাকে, গ্রামীণ নৈকট্য, পারস্পরিক সম্পর্ক ইত্যাদি ঘটনার সঠিক তথ্য বা চিত্র তুলে ধরে। তাই আইনের শাসন বা ন্যায়বিচার প্রতিষ্ঠার সুযোগ সালিশ প্রথায় অনেক বেশি।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায়, সালিশ প্রথা ত্রুটিপূর্ণ নয়। এর অনেক সীমাবদ্ধতা ও দুর্বলতা আছে। কিন্তু গ্রামীণ সমাজে এর প্রয়োজনীয়তা এবং গুরুত্ব অনেকখানি। গ্রামীণ সমাজেরৃ শান্তি-শৃঙ্খলা পারস্পরিক সুসম্পর্ক, নির্ভরশীলতা সহযোগিতা ইত্যাদি ক্ষেত্রে সালিশের ভূমিকা অপরিসীম।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*