Answer

সামাজিক স্তরবিন্যাসের পরিবর্তন বলতে কী বুঝায়?

অথবা, সামাজিক স্তরবিন্যাস পরিবর্তন কী?
অথবা, সামাজিক স্তরবিন্যাসের পরিবর্তন কাকে বলে?
অথবা, সামাজিক স্তরবিন্যাসের পরিবর্তন সম্পর্কে সংক্ষেপে বর্ণনা কর।
উত্তর৷৷ ভূমিকা :
পৃথিবীর সকল সমাজেই স্তরবিন্যাস পরিলক্ষিত হয়। প্রাচীনকালে লিঙ্গ, বয়স, শক্তি প্রভৃতির ভিত্তিতে স্তরবিন্যাসের ধারা প্রচলিত ছিল। আধুনিক সমাজে স্তরবিন্যাস করা হয় বহুমুখী উপাদানের উপর ভিত্তি করে। তবে সামাজিক স্তরবিন্যাসের এ ধারায় এসেছে ব্যাপক মাত্রায় পরিবর্তন।
স্তরবিন্যাসের পরিবর্তন : বাংলাদেশে সামাজিক স্তরবিন্যাসের পরিবর্তনের ফলে কি প্রভাব পড়েছে সমাজ জীবনের উপর তা আলোচনা করার আগে আমাদের অবশ্যই জানতে হবে সামাজিক স্তরবিন্যাসের পরিবর্তন বলতে কি বুঝায় এবং বাংলাদেশে স্তরবিন্যাসের পরিবর্তন ঘটেছে কিনা। আমরা জানি, স্তরবিন্যাস সর্বজনীন। অর্থাৎ, সবসময়ে সব সমাজে স্তরবিন্যাস ছিল, আছে এবং থাকবে। তবে একথাও ঠিক যে, স্তরবিন্যাস সবসময় একই রকম থাকে না। দেশ, কাল ও সভ্যতা ভেদে স্তরবিন্যাসের রূপ পরিবর্তিত হয়। তাহলে স্তরবিন্যাসের পরিবর্তন বলতে আমরা বুঝি স্তরবিন্যাসের প্রচলিত রূপ থেকে নতুন রূপে রূপান্তরকে। আমাদের বাংলাদেশের সমাজে স্তরবিন্যাসের এ ধরনের পরিবর্তন সাধিত হয়েছে। যেমন- আদিম কালে লিঙ্গ, ক্ষমতা ও বয়সভেদে স্তরবিন্যাস করা হতো। আবার মধ্যযুগে স্তরবিন্যাস করা হতো জাতি, বর্ণ, প্রথা, ভূস্বামী, জমিদার ইত্যাদি ভেদে। বর্তমানের আধুনিক সমাজে শিক্ষা, মেধা যোগ্যতা, অর্থ, রাজনৈতিক ক্ষমতা ইত্যাদি ভেদে স্তরবিন্যাস করা হয়ে থাকে। সুতরাং, আমরা একথা বলতে পারি যে, বাংলাদেশের সমাজে স্তরবিন্যাসের পরিবর্তন সাধিত হয়েছে।
উপসংহার : পরিশেষে বলা যায়, সামাজিক স্তরবিন্যাসের ধারা প্রাচীনকাল থেকে আজঅবধি প্রচলিত আছে। তবে স্তরবিন্যাসের এ ধারায় যেমন পরিবর্তন এসেছে তেমনি এর রূপ ও কাঠামোতেও এসেছে নতুন বিন্যাস। আর এ স্তরবিন্যাস সমাজভেদেও ভিন্নতা পরিলক্ষিত হয়।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!