Answer

সামাজিক পরিবেশের উপর শহরায়নের প্রভাব আলোচনা কর।

অথবা, সামাজিক পরিবেশের উপর শহরায়নের প্রভাব বর্ণনা কর ।
অথবা, সামাজিক পরিবেশের উপর শহরায়নের প্রভাব ব্যাখ্যা কর।
উত্তর৷ ভূমিকা :
শিল্পায়ন ও শহরায়নের ফলে মানুষের আর্থসামাজিক, রাজনৈতিক ক্ষেত্র ও চিন্তাধারার জগতে এক আমূল পরিবর্তন এসেছে। এর ফলে বদলে গেছে পৃথিবীর মৌল কাঠামো ও মানুষের জীবনযাপন প্রণালিতে এসেছে বিরাট ভিন্নতা যা আধুনিক সভ্যতাকে ত্বরান্বিত করেছে। তবে সভ্যতার এ অগ্রগতির পাশাপাশি সৃষ্টি হয়েছে কিছু মারাত্মক
পরিবেশগত ঝুঁকি যা প্রত্যক্ষভাবে শিল্পায়ন ও শহরায়নের ফল।
সামাজিক পরিবেশের উপর শিল্পায়ন ও শহরায়নের প্রভাব : সামাজিক পরিবেশ তথা সমাজের সকলের বাসস্থানের উপর শিল্পায়ন ও শহরায়নের বিরূপ প্রভাব লক্ষ্য করা যায়। নিম্নে এ সম্বন্ধে বিস্তারিত আলোচনা করা হলো :
১. গৃহায়ন ও বস্তি সমস্যা : গৃহায়ন সমস্যা বাংলাদেশেসহ উন্নয়নশীল দেশগুলোতে অন্যতম বড় সমস্যা। শিল্পায়ন ও শহরায়নের ফলে অধিকসংখ্যক লোক শহরে এসে ভিড় জমায়। ফলে আবাসন সংকট সৃষ্টি হয়।
অনেককেই ভাড়া বাড়িতে থাকতে হয় যা দরিদ্রদের পক্ষে সম্ভব হয় না ফলে বস্তি গড়ে উঠে। আবার অনেকে খোলা আকাশের নিচে রাত্রিযাপন করে।
২. বেকারত্ব : যদিও শিল্পায়িত নগর বেকার সমস্যা দূরীকরণের ক্ষেত্রে বিরাট ভূমিকা পালন করার কথা, তথাপি তা বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোর বেকারত্ব ত্বরান্বিত করে চলেছে। এ ধরনের দেশগুলোতে লোকজন যথার্থ শিক্ষিত ও দক্ষ নয়। সে কারণে বেকারত্বের হার বৃদ্ধি পাচ্ছে যা সামাজিক পরিবেশ বিনষ্ট করছে।
৩. মাদকাসক্ত : শিল্পায়ন ও শহরায়নের ফলে মাদকদ্রব্য আমাদের দেশে সহজলভ্য হয়ে পড়েছে। যোগ যোগ ব্যবস্থা উন্নত হওয়ায় সহজে সব যায়গায় মাদকদ্রব্য পৌঁছে যাচ্ছে। ফলে ব্যাপক জনগোষ্ঠী মাদকের উপর নির্ভরশীল হয়ে পড়ছে যা সামাজিক পরিবেশকে বিনষ্ট করছে।
৪. পতিতাবৃত্তি : শিল্পায়ন ও শহরায়নের ফলে বর্তমানে পতিতাবৃত্তি আনুষ্ঠানিক রূপ নিয়েছে। নগরে সংগঠিত পন্থায় পতিতাবৃত্তি চালু হয়েছে। অনেক সময় বলা হয় যে, লোক সপরিবারে বাস করতে পারে তাই পতিতার
চাহিদা সৃষ্টি হয় এবং এ কারণে নগরগুলো পতিতাবৃত্তি যা সামাজিক পরিবেশকে মারাত্মকভাবে ব্যাহত করে। নগরে অনেক
লালন করে
৫. যানজট সমস্যা : বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের জন্য যানজট সমস্যা একটি বহুল আলোচনার বিষয়। শিল্পায়ন ও শহরায়নের ফলে যোগাযোগ ব্যবস্থা উন্নত হওয়ায় যানবাহনের সংখ্যা দিনদিন বেড়ে চলেছে যা যানজট সমস্যা সৃষ্টি করছে। এর ফলে লক্ষ লক্ষ লোক তাদের অনেক কর্মঘণ্টা রাস্তায় ব্যয় করছে এবং অপেক্ষারত অবস্থায় কার্বন মনোক্সাইড (CO) গ্যাস গ্রহণ করে আক্রান্ত হচ্ছে নানাবিধ ব্যাধিতে।
৬. দুঃচিন্তা জনিত সমস্যা : শিল্পায়ন ও শহরায়নের ফলে মানুষের জীবন অনেক গতিময় ও যান্ত্রিক হয়ে উঠেছে; দেখা দিয়েছে নানাবিধ ব্যক্তিগত আর্থসামাজিক সমস্যা যা তাকে দুঃশ্চিন্তাজনিত সমস্যায় পতিত করে সামাজিক পরিবেশ নষ্ট করছে।
৭. পারিবারিক ভাঙনজনিত সমস্যা : যৌথ পরিবার ভেঙে অনু পরিবার সৃষ্টির জন্য মূলত শিল্পায়ন ও শহরায়নই দায়ী। যৌথ পরিবারের সকল সদস্যরা শিল্পায়নের ফলে অকৃষ্টি পেশায় নিয়োজিত হওয়ার ফলে অনু পরিবার সৃষ্টি হচ্ছে যা পারিবারিক ভাঙনকে ত্বরান্বিত করে সামাজিক পরিবেশকে নষ্ট করছে।
৮. শিক্ষা সমস্যা : শিল্পায়ন ও শহরায়নের ফলে শহরে অধিক লোকজনের ভিড় লক্ষ্য করা যায় কিন্তু সে তুলনায় শিক্ষা অবকাঠামো অপ্রতুল যা অশিক্ষাকে ত্বরান্বিত করে সামাজিক পরিবেশকে বিনষ্ট করছে।
৯. অপরাধপ্রবণতা বৃদ্ধি : শিল্পায়ন ও শহরায়নের ফলে সৃষ্টি ক্রমবর্ধমান দারিদ্র্য, ধনীদরিদ্র, বৈষম্য, বেকারত্ব, হতাশা, মাদকাসক্তি, বস্তি প্রভৃতি সমস্যা মানুষের ভিতর অপরাধ প্রবণতা বৃদ্ধি করে সামাজিক পরিবেশ বিনষ্ট করছে।
১০. জনসংখ্যা সমস্যা : শিল্পায়ন ও শহরায়নের ফলে কর্মসংস্থান এবং অন্যান্য সুযোগ সুবিধার কারণে মানুষ ক্রমাগত শহরমুখী হওয়ার কারণে শহরের জনসংখ্যা মারাত্মক হারে বৃদ্ধি পাচ্ছে, যা বিভিন্নভাবে সামাজিক পরিবেশের উপর বিরূপ প্রভাব ফেলছে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে দেখা যায়, শিল্পায়ন ও শহরায়ন মানবসভ্যতার বিকাশে অপরিহার্য হলেও এটা বিভিন্নভাবে আমাদের পরিবেশ তথা প্রাকৃতিকে ও সামাজিক পরিবেশের উপর বিরূপ প্রতিক্রিয়া ফেলেছে, যা আমাদের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। এ সমস্যা সমগ্র বিশ্বব্যাপী। এ থেকে মুক্তির একমাত্র পথ হলো পরিকল্পিত উপায়ে শিল্পায়ন ও শহরায়ন, গণসচেতনতা এবং পরিবেশ তথা সামগ্রিক জীবনের সুস্থ ও সুষ্ঠু পরিচালনা। তাই সরকারি ও বেসরকারিভাবে আমরা যদি এ সমস্যাগুলো সমাধান করতে পারি তবে আগামী প্রজন্মকে উপহার দিতে পারবো এক সুন্দর সাজানো এবং নিরাপদ পৃথিবী।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!