Answer

সামাজিক গবেষণায় গবেষণা নকশার গুরুত্ব লিখ।

অথবা, সামাজিক গবেষণার ক্ষেত্রে গবেষণা নকশার প্রয়োজনীয় আলোচনা কর।
অথবা, সামাজিক গবেষণার ক্ষেত্রে গবেষণা নকশার তাৎপর্য বর্ণনা কর।
উত্তর৷ ভূমিকা :
সামাজিক গবেষণায় গবেষণা নকশার গুরুত্ব অপরিসীম। কেননা এটি গবেষণা কাজকে সহজ এবং সুষ্ঠুভাবে পরিচালিত করতে সহায়তা করে থাকে। ফলশ্রুতিতে স্বল্প সময়, শ্রম এবং অর্থ ব্যয়ে সর্বোচ্চ পরিমাণ তথ্য (Information) সংগ্রহ করা যায় ।

সামাজিক গবেষণায় গবেষণা নকশার গুরুত্ব : সামাজিক গবেষণায় গবেষণা নকশার গুরুত্ব নিয়ে আলোচনা করা হলো :
১. গবেষণাকে সুনির্দিষ্ট পথে পরিচালনা করা : গবেষণা নকশা গবেষণা সম্পর্কিত গবেষকের বিক্ষিপ্ত ধারণাগুলোকে একত্রে সংগঠিত করে গবেষণার কাজকে সুনির্দিষ্ট পথে সহজভাবে পরিচালিত করতে সহায়তা করে থাকে। সুতরাং দেখা যাচ্ছে, গবেষণাকে সুনির্দিষ্ট পথে পরিচালনা করতে গবেষণা নকশার গুরুত্ব রয়েছে ।
২. ভুল সংশোধন : গবেষণা কাজটি বাস্তবায়ন করতে গিয়ে গবেষককে কোন ধরনের বা কি কি সমস্যার সম্মুখীন হতে হবে, গবেষণা নকশা পূর্ব থেকে গবেষককে সে সম্পর্কে সুস্পষ্ট ধারণা প্রদান করে থাকে। ফলে গবেষণা কাজটি শুরু হওয়ার পূর্বেই গবেষক ভুল বা ভ্রান্তিগুলো চিহ্নিত করে সেগুলো সংশোধন করে নিতে সক্ষম হন। সুতরাং দেখা যাচ্ছে, গবেষণা কাজের ভুল সংশোধনে গবেষণা নকশার গুরুত্ব রয়েছে ।
৩. গবেষণা কাজের ধারাবাহিকতা : গবেষণা কাজের ধারাবাহিকতা বজায় রাখতেও গবেষণা নকশার গুরুত্ব রয়েছে। কেননা গবেষণা সম্পর্কিত বিভিন্ন কাজের ধারাবাহিকতা বজায় রাখতে গবেষণা নকশা গবেষককে বিশেষভাবে সহায়তা করে থাকে । এতে গবেষকের উপস্থিতি ব্যতিরেকেও গবেষণা কাজকে এগিয়ে নেয়া সম্ভব হয় ।
৪. উপযুক্ত পদ্ধতি ও কৌশল শনাক্তকরণে সহায়তা : সামাজিক গবেষণার মূল উপাদান হচ্ছে সঠিক ও নির্ভরযোগ্য উপাত্ত (Data) । উত্তম গবেষণা নকশা গবেষণার সাথে সঙ্গতিপূর্ণ (Relevant) সঠিক ও নির্ভরযোগ্য (Reliable) উপাত্ত প্রদান করে থাকে। সুতরাং গবেষণার জন্য উপযুক্ত পদ্ধতি ও কৌশল শনাক্তকরণেও গবেষণা নকশার বিশেষ গুরুত্ব রয়েছে ।
৫. গবেষণার উদ্দেশ্য অর্জন : গবেষণার উদ্দেশ্যকে সার্থকভাবে অর্জন করার জন্য গবেষণা নকশার গুরুত্ব রয়েছে । কেননা, গবেষণা নকশা গবেষণার উদ্দেশ্যকে সুনির্দিষ্টভাবে নির্ধারণ করে গবেষকের কর্মপ্রচেষ্টাকে সঠিক ও সুশৃঙ্খলভাবে পরিচালিত করতে সহায়তা করে থাকে ।
৬. সম্পদ, সময় ও শ্রমের অপচয় রোধ করা : গবেষণার জন্য প্রাপ্ত সম্পদ, সময় ও শ্রমের অপচয় রোধ করার জন্যও একটি উত্তম গবেষণা নকশার গুরুত্ব অনস্বীকার্য।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায়, গবেষণাকে সুনির্দিষ্ট পথে পরিচালনা করা, গবেষণা কাজের ধারাবাহিকতা রক্ষা, ভুল সংশোধন, উপযুক্ত পদ্ধতি ও কৌশল নির্ধারণসহ মিতব্যয়িতার সাথে গবেষণার নির্ধারিত উদ্দেশ্য অর্জনের জন্য গবেষণা নকশার গুরুত্ব অপরিসীম।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!