Answer

সামাজিক অসমতার ক্ষেত্র বলতে কী বুঝ?

অথবা, সামাজিক অসমতা কী?
অথবা, সামাজিক অসমতা কাকে বলে?
অথবা, সামাজিক অসমতা ধারণাটি ব্যাখ্যা কর।
উত্তর৷ ভূমিকা :
সামাজিক অসমতা বলতে বুঝায় সমাজে বিদ্যমান সুযোগ-সুবিধাতে অসম অধিকার বা অসম ভোগ। সামাজিক অসমতার ইংরেজি প্রতিশব্দ হলো Social Inequality। সাধারণভাবে বলা যায়, সামাজিক অসমতা হলো কাঙ্ক্ষিত বিষয়বস্তুতে অসম অধিকার। বিশেষভাবে বলা যায়, প্রকৃতিগত বৈশিষ্ট্যের ভিত্তিতে বিরাজমান অসম অবস্থাই সামাজিক অসমতা।
সামাজিক অসমতার ক্ষেত্র : সামাজিক অসমতার মাত্রা বা ক্ষেত্রের ইংরেজি প্রতিশব্দ হলো ‘Dimension and social inequality’। শব্দগত বিচারেই সামাজিক অসমতা বহুমাত্রিক। Dimension শব্দটির অর্থ হচ্ছে ‘A measurement of any sort for example breath, length, thickness, weight etc.’ সামাজিক অসমতার সংজ্ঞা, তাত্ত্বিক ধারণা, প্রকৃতি, উপাদানসমূহের ব্যাখ্যার ধারণা থেকে বলা যায় যে, প্রকৃতির অসম বণ্টিত সুযোগ সুবিধার সাথে সামাজিক সাংস্কৃতিক পটভূমি মিলে সমাজকে বহুমাত্রিকতা দান করেছে। আর এ বহুমাত্রিকতার ফলেই সৃষ্টি হয় সামাজিক অসমতা। সামাজিক অসমতার তত্ত্বগত ব্যাখ্যায় Karl Marx সামাজিক অসমতার মূলভিত্তিকে অর্থনীতি, যা অর্থনৈতিক নিয়ন্ত্রণবাদ নামে পরিচিত। Max Weber সামাজিক অসমতার মূলভিত্তিকে সম্পত্তি (অর্থনীতিতে), ক্ষমতা (দল) ও মর্যাদা (সামাজিক মর্যাদা শ্রেণি) এবং ডেয়েন-ডফ। সামাজিক অসমতার মূলভিত্তিকে সমাজকাঠামো (উপরি ও অধিকাঠামো) হিসেবে মূল্যায়ন করেছেন। সমাজবিজ্ঞানী Shepard সামাজিক অসমতাকে অর্থনীতি, ক্ষমতা ও মর্যাদার জটিল মাত্রাগত অবস্থান হিসেবে ব্যাখ্যা করেছেন। তাত্ত্বিক আলোচনায় বলা যায় যে, প্রতিটি তাত্ত্বিক নিজস্ব দৃষ্টিভঙ্গিকে প্রাধান্য দিয়েই সামাজিক অসমতাকে পরিমাপ করতে চেয়েছেন। অর্থাৎ দৃষ্টিভঙ্গিগত দিক থেকে সামাজিক অসমতা প্রাকৃতিক ও সামাজিক।
উপসংহার : আলোচনার পরিশেষে বলা যায়, সামাজিক অসমতার মাত্রা বা ক্ষেত্র ছাড়াও জেন্ডার, বয়স, পেশা, দক্ষতা, শ্রমের বিভাজন ও শ্রমের বিশেষীকরণ, স্বাস্থ্য, বস্তু ভোগের চাহিদা ও যোগান, স্বেচ্ছাসেবী সংঘ, Minority group, ethic group ইত্যাদি বিষয় সামাজিক অসমতার অতি গুরুত্বপূর্ণ ক্ষেত্র বা যাত্রা হিসেবে খুবই গুরুত্বপূর্ণ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!