সামাজিকীকরণের মাধ্যম হিসেবে Peer Group বা সঙ্গী-সাথীর ভূমিকা আলোচনা কর।

অথবা, সামাজিকীকরণের বাহন হিসেবে সঙ্গী সাথীর গুরুত্ব আলোচনা কর।
অথবা, সামাজিকীকরণের মাধ্যম হিসেবে ব্যক্তি জীবনে সঙ্গী সাথী কেমন প্রভাব বিস্তার করে আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
সামাজিকীকরণ জন্মসূত্রে প্রাপ্ত কোনো ফল নয়। এটা মানুষকে অর্জন করতে হয় । মানুষ যখন জন্মগ্রহণ করে তখন তার সমাজ ও সংস্কৃতি বলে কিছুই থাকে না। আস্তে আস্তে শিশু সমাজস্থ ব্যক্তি ও প্রতিষ্ঠানের সংস্পর্শে আসে এবং তাদের দ্বারা শিশুর মন মানসিকতা গড়ে উঠে। বহু Group এবং Institution ব্যক্তির সামাজিকীকরণের ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে। এগুলোকে বলা হয় সামাজিকীকরণের মাধ্যম। এ মাধ্যমগুলো একটি আরেকটির পরিপূরক এবং সহযোগী। সামাজিকীকরণের মাধ্যম হিসেবে সঙ্গী-সাথি : ব্যক্তির সামাজিকীকরণে পরিবারের পরই সঙ্গী-সাথি এর ভূমিকা অগ্রগণ্য। সংক্ষেপে বলতে গেলে Peer Group হলো সমবয়সীদের এমন একটি দল যারা পরস্পর কতকগুলো সাধারণ বৈশিষ্ট্য যেমন— Age, Sex, Caste ইত্যাদি বিষয়ে সমপর্যায়ের হয়। মূলত, সঙ্গী-সাথি পরিবারের বাইরে ব্যক্তির Socialization Process এর প্রথম ধাপ। এ পর্যায়ে শিশু পরিবারের গণ্ডির বাইরে তার সমবয়সীদের সাহচর্যে এসে তাদের সাথে মেলামেশা ও খেলাধুলা ইত্যাদি মিথস্ক্রিয়া করে। তখন সে এমন কতকগুলো সামাজিক আচরণ ও বিষয় আয়ত্ত করে যা সে পরিবারে শিখে না। যথা :
ক. সহযোগিতার মনোভাব অর্জিত হয়।
খ. প্রতিযোগিতার মনোভাব অর্জিত হয়।
গ.সহনশীল মনোভাব গড়ে উঠে।
ঘ.নেতৃত্ববোধ গড়ে উঠে।
ঙ.সামাজিক মূল্যবোধের প্রতি সচেতন হয়।
চ.অন্যের সাথে চলতে ও মিশতে শিখে।
ছ. মাতাপিতার প্রভাব থেকে মুক্ত হয়ে স্বাধীনচেতা হতে শিখে।
অন্যদিকে, সঙ্গী-সাথি এর সাথে Equaliterian Relationship গড়ে তোলে। Peer Group এর সদস্যরা যেহেতু সামাজিকীকরণ প্রক্রিয়ার একই পর্যায়ে থাকে তাই তারা মুক্তভাবে বসে একে অপরের সাথে Interact করে। তারা জগতটাকে একই দৃষ্টিতে দেখে এবং একই আবেগে তাড়িত হয়। মানব শিশু বয়োবৃদ্ধির সাথে সাথে সঙ্গী-সাথি এর গুরুত্ব বৃদ্ধি পেয়ে থাকে এবং পরিবার সামাজিকীকরণের ক্ষেত্রে তার গুরুত্ব ধীরে ধীরে হারিয়ে ফেলে। কেননা, শিশু বড় হলে সে তার পরিবারের সদস্যদের চেয়ে বন্ধুবান্ধবের সাথে বেশি সময় কাটায়। সুতরাং বলা যায় যে, শিশুর সামাজিকীকরণের ক্ষেত্রে সমবয়সীদের ভূমিকা অনস্বীকার্য।
উপসংহার : পরিশেষে বলা যায়, সামাজিকীকরণের মাধ্যম হিসেবে সঙ্গী-সাথির ভূমিকা অপরিসীম। ব্যক্তি বা শিশু সারাজীবন পরিবারের মধ্যে সীমাবদ্ধ থাকে না, তাকে আসতে হয় বাইরের জগতে। আর এখানেই তার সাথে পরিচয় ঘটে বহু মানুষের, যাদের প্রভাব তার উপরও বর্তায়। তাই বলা যায়, সঙ্গী-সাথি সামাজিকীকরণের অন্যতম প্রভাবশালী মাধ্যম।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*