সামাজিকীকরণের বাহনসমূহ উল্লেখ কর।

অথবা, সামাজিকীকরণের মাধ্যমসমূহ আলোচনা কর।
অথবা, সংক্ষেপে সামাজিকীকরণের মাধ্যমসমূহের বর্ণনা দাও।
অথবা, সামাজিকীকরণের বাহনগুলো তুলে ধর।
উত্তরা৷ ভূমিকা :
সামাজিকীকরণ জন্মসূত্রে প্রাপ্ত কোনো ফল নয়। এটা মানুষকে অর্জন করতে হয়। মানুষ যখন জন্মগ্রহণ করে, তখন তার সমাজ ও সংস্কৃতি বলে কিছুই থাকে না। বহু Group এবং Institution ব্যক্তির
সামাজিকীকরণের ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে। এগুলোকে বলা হয় সামাজিকীকরণের মাধ্যম।
সামাজিকীকরণের মাধ্যম বা বাহন : যাদের দ্বারা ব্যক্তির সামাজিকীকরণ ঘটে তাদেরকে Agents of Socialization বলে। আধুনিক সমাজে আমাদের সমাজিকীকরণের ক্ষেত্রে যেগুলো শক্তিশালী প্রভাব ফেলে সেগুলো সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো :
১. পরিবার : শিশু পরিবারে জন্মগ্রহণ করে, পরিবারে জীবন অতিবাহিত করে এবং পরিবারেই মৃত্যুবরণ করে। সুতরাং জন্মলগ্ন থেকেই পরিবারের মাধ্যমে শিশুর সামাজিকীকরণ শুরু হয়। সামাজিকীকরণের মূল উদ্দেশ্য হলো ‘Transmission of culture on to a child.’
২. সঙ্গীদল : ব্যক্তির সামাজিকীকরণে পরিবারের পরই সঙ্গী দল এর ভূমিকা অগ্রগণ্য। সংক্ষেপে বলতে গেলে সঙ্গীদল হলো সমবয়সীদের এমন একটি দল যারা পরস্পর কতকগুলো সাধারণ বৈশিষ্ট্য যেমন বয়স, লিঙ্গ, সম্প্রদায় ইত্যাদি বিষয়ে সমপর্যায়ের হয়।
৩. শিক্ষাপ্রতিষ্ঠান : গৃহ পরিবেশে অর্জিত জ্ঞান ও মনোভাব নিয়ে শিশু প্রবেশ করে বৃহত্তর সামাজিক পরিমণ্ডলে। এ বৃহত্তম পরিমণ্ডলের প্রথম ধাপ হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান। এখানে তিনভাবে শিশু সামাজিকীকরণ হয়। যথা : (i) শিক্ষকমণ্ডলী,(ii) বইপত্র ও (iii) শ্রেণিবন্ধুরা।
৪. ধর্মীয় প্রতিষ্ঠান : জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষের সমগ্র জীবনধারা জুড়ে ধর্মীয় আচার অনুষ্ঠানের প্রভাব প্রতিক্রিয়া প্রবলভাবে প্রতিপন্ন হয়। পরিবারে পিতামাতার বিভিন্ন ধর্মীয়, অনুষ্ঠানাদি পালন এবং সমাজস্থ ব্যক্তিবর্গের বিভিন্ন ধ্যানধারণা, আদর্শ ও বিশ্বাসে ধর্মের প্রভাব দেখে শিশু সামাজিকীকরণের শিক্ষা পায়।
৫. প্রতিবেশী ও আত্মীয়স্বজন : পরিবারের পরেই শিশু নিকট প্রতিবেশী ও আত্মীয়স্বজনের সাথে মিশতে শুরু করে। তদের কার্যকলাপ, কথাবার্তা, আচারব্যবহার, সংস্কৃতি বিভিন্ন বিষয় আয়ত্ত করতে থাকে, যা তার জীবনে সুদূরপ্রসারী প্রভাব ফেলে । সুতরাং ব্যক্তির সামাজিকীকরণে প্রতিবেশীর ভূমিকা কম নয়।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে এটাই প্রতীয়মান হয় যে, সামাজিকীকরণ হচ্ছে সামাজিক মিথস্ক্রিয়া এবং সমাজের বাইরে এটি সম্ভব নয়। সামাজিকীকরণ একটি জীবনব্যাপী চলমান প্রক্রিয়া। পারিবারিক জীবনে মাতাপিতা ও ভাইবোন থেকে শুরু করে সমাজজীবনের প্রতিটি স্তরে এসে বিভিন্ন media এর মাধ্যমে ব্যক্তির সামাজিকীকরণ হয়।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*