ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

সহ-সম্বন্ধ কী? সহ-সম্বন্ধের বৈশিষ্ট্যগুলো উল্লেখ কর।

অথবা, সহ-সম্বন্ধ বলতে কী বুঝ? সহ-সম্বন্ধের বৈশিষ্ট্যগুলো তুলে ধর।
অথবা, সহ-সম্বন্ধ কাকে বলে? সহ-সম্বন্ধের বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
সামাজিক পরিসংখ্যানের একাধিক চলকের মধ্যে পারস্পরিক সম্পর্ক নির্ণয়ে সহসম্বন্ধ একটি বহুল ব্যবহৃত ও আলোচিত পরিসাংখ্যিক পদ্ধতি । দুটি চলক পরস্পরের মধ্যে কিভাবে এবং কি পরিমাণে সম্পর্কযুক্ত সেটা সহসম্বন্ধ নির্দেশ করে। সহসম্বন্ধের ক্ষেত্রে পরস্পর সম্পর্কযুক্ত দুটি চলকের একটির মান বৃদ্ধি পেলে অপরটি বৃদ্ধি পায় বা একটির মান হ্রাস পেলে অপরটিরও হ্রাস পায়। অথবা একটির মান বৃদ্ধি পেলে অপরটি হ্রাস পায় যা একটির মান হ্রাস পেলে অপরটি বৃদ্ধি পায়।

সহসম্বন্ধ : দুই বা ততোধিক চলকের মধ্যকার পারস্পরিক সম্পর্ককে সহসম্বন্ধ বলে। দুটি চলকের মধ্যে একটি পরিবর্তিত হলে অপরটিও পরিবর্তিত হয়, তাহলে বুঝতে হবে তাদের সহসম্বন্ধ রয়েছে।
প্রামাণ্য সংজ্ঞা : সহসম্বন্ধ সম্পর্কে বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাঁদের কতিপয় সংজ্ঞা উপস্থাপন করা হলো :”Correlation can be defined as the probable tendency of two or more variables or series of items to very together.
Mian and Miyan A. M. Tuttle বলেছেন, “দুই বা ততোধিক চলকের সম্পর্কের বিশ্লেষণ হলো সহসম্বন্ধ।” মান্নান ও মেরী বলেছেন, “দুই বা ততোধিক চলকের মধ্যে বিদ্যমান পারস্পরিক সম্পর্কই সহসম্বন্ধ। পারস্পরিক সম্পর্কযুক্ত চলকগুলোর মধ্যে একটি চলক একদিকে পরিবর্তিত হলে অন্য চলকও একই দিকে কিংবা বিপরীত দিকে পরিবর্তিত হয়। দুই বা ততোধিক চলকের একই সাথে পরিবর্তিত হওয়ার এ সাধারণ প্রবণতাকে সহসম্বন্ধ বলা হয়।”
H. E. Garrett বলেছেন, “If we know the general intelligence of a child, as measured by a standard test, can we say anything about his probable scholastic achievement as represented by grades? Problems like these and many others which involve the relations among abilities can be studied by the method of correlation.” অধ্যাপক বডিংটন বলেছেন, “যখন দুই বা ততোধিক দল, শ্রেণি বা উপাত্তের নিবেশনের মধ্যে কোনো নির্দিষ্ট সংশ্রব থাকে, সেখানেই সহসম্বন্ধ আছে বুঝতে হবে।”
W.I. King বলেছেন, “দুটি তথ্যসারির বা শ্রেণি তথ্যাবলি কার্যকারণ সম্বন্ধীয় সম্পর্কই হলো সহসম্বন্ধ।” একাধিক চলক পরস্পর সম্পর্কযুক্ত হলে একটির মান পরিবর্তিত হলে অপরটির মানও পরিবর্তিত হয়। মান পরিবর্তনের এ সম্পর্ককে বলা হয় সহসম্বন্ধ।
সহসম্বন্ধের বৈশিষ্ট্য : সহসম্বন্ধের কতিপয় বৈশিষ্ট্য রয়েছে। নিম্নে বৈশিষ্ট্যগুলো উল্লেখ করা হলো :
১. একটি মাত্র সংখ্যা : সহসম্বন্ধের অন্যতম বৈশিষ্ট্য হলো এটি একটিমাত্র সংখ্যা, এর কোন একক নেই । চলকদ্বয় (X ও Y ) যে কোন এককে প্রকাশিত হোক না কেন এর কোন একক থাকবে না। এ
২. চলকের পরিবর্তন : সহসম্বন্ধের আর একটি বৈশিষ্ট্য হলো চলকের মানের পরিবর্তনশীলতা । এতে একটি চলকের মানের পরিবর্তন অন্য চলকের সম্ভাব্য পরিবর্তন অন্যটির মানের পরিবর্তন ঘটে। ফলে চলকের সম্ভাব্য পরিবর্তনের পরিমাণ জানা যায়।
৩. একাধিক নয় : সহসম্বন্ধ বিশ্লেষণ করলে দেখা যায় যে, সহসম্বন্ধ অংক +১ বা ১ এর অধিক হতে পারে না ।
৪. অনর্ভিরশীলতা : সহসম্বন্ধের অন্যতম বৈশিষ্ট্য হলো অনির্ভরশীলতা। মূলবিন্দুর অবস্থানের উপর বা চলক রাশি কোন স্কেল বা একত্রে প্রকাশিত হলে তার উপর সহসম্বন্ধের মান নির্ভর করে না।
৫. বিপরীতমুখিতা : দুটি চলকের মধ্যে একটি বৃদ্ধি ও অপরটির হ্রাসের ফলে চলকের বিপরীত দিকে হ্রাসবৃদ্ধি ঘটে, অর্থাৎ সহসম্বন্ধের অন্যতম বৈশিষ্ট্য হিসেবে বিপরীতমুখিতার কথা বলা যায় ।
৬. অন্যান্য বৈশিষ্ট্য : সহসম্বন্ধের আরো কিছু বৈশিষ্ট্য নিম্নরূপ :
ক. দুটি চলক পরস্পর স্বাধীন হলে অর্থাৎ পরস্পর নির্ভরশীল না হলে তাদের সহসম্বন্ধ অঙ্কের মান শূন্য হবে।
খ. সহসম্বন্ধ অঙ্ক দুটি নির্ভরণ সহগের জ্যামিতিক গড়ের সমান ।
গ. পরিবর্তকদ্বয়ের মাত্রা এবং বিন্দু স্বাধীনভাবে পরিবর্তন করা যায় ।
ঙ. এতে একটি চলকের পরিবর্তনই যে অন্য চলকের পরিবর্তনের কারণ তা প্রকাশ পায় না ।
উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায়ে যে, মানুষের জীবনের বিভিন্ন ক্ষেত্রে সহসম্বন্ধ বিদ্যমান । সামাজিক, অর্থনেতিক, ব্যবসায়িক সকল ক্ষেত্রেই অবাধ বিচরণ বিশেষভাবে লক্ষ করা যায়। বস্তুত জাগতিক প্রপঞ্চসমূহ একে অপরের সাথে বিভিন্ন মাত্রায় সম্পর্কিত। এগুলোর একটির পরিবর্তন হলে অপরটিরও পরিবর্তন হয়।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!