সমাজতন্ত্রে মহিলাদের অবস্থান সংক্ষেপে আলোচনা কর।

অথবা, সমাজতন্ত্রে মহিলাদের সম্পর্কে ধারণা সংক্ষেপে ব্যাখ্যা কর।
অথবা, সমাজতন্ত্রে মহিলাদের অবস্থান কী ছিল? সংক্ষেপে লিখ।
অথবা, মহিলাদের কতটুকু মূল্যায়ন করা হয় সমাজতন্ত্রে তুমি যা জান লিখ
অথবা, সমাজতন্ত্রে মহিলাদের মর্যাদা কী ছিল? সংক্ষেপে উল্লেখ কর।
উত্তর৷ভূমিকা :
সমাজতন্ত্রে অন্যান্য যে কোনো সময়ের তুলনায় নারীর অবস্থান অনেকটা শুভকর। এ যুগে নারীকে মানুষ হিসেবে দেখা হয় এবং বলা হয়েছে যে, উৎপাদনে পুরুষের মতোই নারীর সমান অংশীদারিত্ব থাকবে এবং উৎপাদনের মালিকানা রাষ্ট্রের অধীনে থাকবে।
সমাজতন্ত্রে মহিলাদের অবস্থান : এখানে বলা হয় যে, ক. নারী যে কোনো পেশায় পুরুষদের সাথে যোগদান করতে পারবে। সমাজতন্ত্রের মূল ভিত্তি ছিল সবাই শ্রম অনুযায়ী পারিশ্রমিক পাবে। কাজেই পেশাগত জীবনে মহিলাদের কোন প্রকার পার্থক্য হবে না। মহিলারা তাদের বিয়ে করার ও মাতৃত্বের অধিকার লাভ করতে পারবে। সমাজতন্ত্রে বলা হয় মহিলাদেরকে বিজ্ঞাপনের পণ্য হিসেবে ব্যবহার করা হবে না। এসব মৌলিক কারণে সমাজতান্ত্রিক ব্যবস্থায় নারী অনেক বেশি স্বাধীন ও স্বনির্ভর। তাই দেখা যায়, সোভিয়েত ইউনিয়নে পুরুষের তুলনায় মহিলারা চিকিৎসা পেশায় বেশি ছিলেন। কিন্তু সমাজতন্ত্রবাদ খুব কম দেশেই যথাযথভাবে প্রয়োগ করা হয়েছে। সঠিকভাবে প্রয়োগ না করার জন্য সমাজতন্ত্রবাদ সোভিয়েত ইউনিয়নে এ বিপর্যয়ের সম্মুখীন হয়। ফলে এ যুগে মহিলাদের অবস্থানটি তেমনভাবে পরিলক্ষিত হয়নি।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে বলা যায় যে, সমাজতন্ত্রে নারীর যে অধিকার দেয়া হয় তা একটি ইতিবাচক দিক। কিন্তু এ অধিকার শুধু মৌখিকভাবে স্বীকৃত যার কারণে সমাজতন্ত্রেও নারীর পুরোপুরি অধিকার বাস্তবায়ন হয় না।

https://topsuggestionbd.com/%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%90%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%93/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*