শ্রমিক অসন্তোষ কী?

অথবা, শ্রমিক অসন্তোষ কাকে বলে?
অথবা, শ্রমিক অসন্তোষ বলতে কী বুঝ?
অথবা, শ্রমিক অসন্তোষের সংজ্ঞা দাও।
উত্তর৷ ভূমিকা :
শ্রম অসন্তোষ বা শ্রমিক সমস্যা শ্রমজীবী মানুষের বিভিন্ন সুযোগ সুবিধা ও অধিকার আদায়কে নিয়েই শুরু হয় এবং অধিকার ও সুযোগ সুবিধা প্রাপ্তিতে এর প্রশমন ঘটে। শ্রমিক সমস্যা শিল্পমুখী ও শিল্পনির্ভর সমাজে শ্রমিক শ্রেণির সম্পর্কে ও কর্ম শর্তকে প্রভাবিত করার সাথে জড়িত বিষয়।
শ্রমিক অসন্তোষ (Labourer dissatisfaction) : শিল্পক্ষেত্রে শ্রমিকরা বিভিন্ন দাবিদাওয়ার প্রশ্নে বা সুযোগ সুবিধা লাভের জন্য দরকষাকষি ও ধর্মঘট করে সাধারণত অসন্তোষ প্রকাশ করে। কিন্তু এ অসন্তোষ যখন দীর্ঘমেয়াদে ব্যাপকরূপ নিয়ে শ্রমিকদের বিভিন্ন পক্ষের মধ্যে দাঙ্গাহাঙ্গামা ও মালিক পক্ষের সাথে সংঘর্ষ, উৎপাদন কর্মে বিশৃঙ্খলা, জনজীবনে অস্থিরতা ও অশান্তি ডেকে এনে সামাজিক ও রাষ্ট্রীয় ব্যবস্থাকে অনিশ্চয়তার সম্মুখীন করে তোলে, তখন তা সামাজিক সমস্যার রূপ নিতে পারে।শ্রম অসন্তোষ শ্রমিকদের কর্মক্ষেত্রের সাথে সম্পর্কযুক্ত বিষয়। তাতে শ্রমিকরা অর্পিত দায়িত্ব পালন না করে কর্মবিরতি ও গোলযোগ সৃষ্টি করে। কালক্রমে এ গোলযোগ উৎপাদন ক্ষেত্র ও শিল্পকারখানায় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটায় ও বৃহত্তর সমাজে অর্থনীতি ও সামাজিক ক্ষেত্রকে প্রভাবিত করে। শ্রম অসন্তোষ শিল্পকারখানার সাথে জড়িত বিষয় হওয়ায় তাই তাকে শ্রমিক সমস্যাও বলা হয়। শ্রম অসন্তোষ বা শ্রমিক সমস্যাকে অনেকে শ্রমিক বঞ্চনার ফলশ্রুতি হিসেবে উল্লেখ করেছেন। শ্রমিকদের ন্যায্য মজুরি ও কাজের অনকূল শর্তের অনুপস্থিতি ঘটলে শ্রমিকদের মধ্যে যদি এর অনুভব উপলব্ধি আসে তবে তারা এর প্রতিবাদমুখী হয় ও মালিক পক্ষের কাছে দাবিদাওয়া তোলে। মালিক পক্ষ এসব দাবির প্রশ্নে অনীহা বা অনিচ্ছা প্রকাশ করলেই শ্রমিকরা উত্তপ্ত হয়, ধর্মঘট করে, আন্দোলনে বিভিন্ন কলাকৌশল ও শক্তি প্রয়োগ করে।
উপসংহার : পরিশেষে বলা যায়, বাংলাদেশে শ্রমিক অসন্তোষ সম্প্রতি একটি ব্যাপক সমস্যার রূপ পরিগ্রহ করেছে। এতে দীর্ঘকাল ধরে শ্রমিক ধর্মঘট ও গোলযোগ বিরাজমান সমাজজীবন ও জাতীয় অর্থনীতির উপর বিরূপ প্রতিক্রিয়া ফেলেছে।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*