শিল্পায়ন কী?

অথবা, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রতিবন্ধকতাসমূহ লিখ।
অথবা, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রতিবন্ধকতাসমূহ তুলে ধর।
অথবা, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের অন্তরায়সমূহ উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
বাংলাদেশ তৃতীয় বিশ্বের একটি স্বল্পোন্নত দেশ। দীর্ঘ ঔপনিবেশিক শোষণ, পাকিস্তানি বৈষম্যমূলক নীতিমালার ফলে দীর্ঘদিন এদেশের অর্থনৈতিক উন্নয়ন বাধাগ্রস্ত হয়েছে। তাছাড়া স্বাধীনতা উত্তরকালে অর্থনৈতিক কর্মকাণ্ডে ত্রুটি ও অদক্ষতা, সম্পদের অপচয়, দুর্নীতি ইত্যাদি কারণে এদেশে অর্থনৈতিক উন্নয়ন
ব্যাহত হয়েছে।

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের অন্তরায়সমূহ : বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের অন্তরায়সমূহ নিম্নরূপ :
১. কৃষির অনুন্নতি : বাংলাদেশ একটি কৃষিপ্রধান দেশ হলেও কৃষির আধুনিকায়নের অভাবে এদেশে অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে না। এজন্য গতানুগতিক চাষব্যবস্থা, কৃষি উপকরণের স্বল্পতা, অপ্রতুল বিনিয়োগ, প্রাকৃতিক প্রতিকূলতার কারণে এদেশের কৃষিখাতের উন্নতি ব্যাহত হচ্ছে। যার ফলে অর্থনৈতিক উন্নয়ন ব্যাহত হচ্ছে।
২. শিল্পের অনগ্রসরতা : বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের অন্যতম অন্তরায় হলো শিল্পের অনগ্রসরতা। এদেশের প্রয়োজনীয় আর্থসামাজিক অবকাঠামোর অভাব, শিল্পনীতির ত্রুটি, খনিজ ও শক্তি সম্পদের অভাব প্রভৃতি কারণে এদেশে শিল্পের বিকাশ ঘটেনি এবং জাতীয় অর্থনীতিতে শিল্পের অবদান খুবই সামান্য যা ১০%-১১%।
৩. রাজনীতিতে সন্ত্রাস : বাংলাদেশের বর্তমান রাজনীতিতে সন্ত্রাস এক ব্যাপক রূপ ধারণ করেছে। সন্ত্রাসবাদী তৎপরতা অসম বৃদ্ধির ফলে আমাদের সামাজিক রাজনৈতিক ও অর্থনৈতিক অঙ্গন দারুণভাবে অস্থিতিশীল হয়ে পড়েছে। যার ফলে অর্থনৈতিক উন্নয়ন ব্যাহত হচ্ছে।
৪. জনসংখ্যার আধিক্য : বাংলাদেশ বিশ্বের ঘনবসতিপূর্ণ দেশগুলোর মধ্যে অন্যতম। ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী এদেশে জনসংখ্যাবৃদ্ধির হার ১.৩৭% এবং জনসংখ্যার ঘনত্ব ১০১৫ জন। কিন্তু সীমিত সম্পদের এদেশে অধিক জনসংখ্যা এদেশের উন্নয়নের গতিকে শ্লথ ও স্থবির করে দিচ্ছে।
৫. খাদ্যঘাটতি : ক্রমবর্ধমান জনসংখ্যা ও কৃষিখাতের নিম্নমান ও কম উৎপাদনের কারণে প্রতি বছর এদেশে লক্ষ লক্ষ টন খাদ্যঘাটতি দেখা যায়। এদেশে বছরে খাদ্য ঘাটতির পরিমাণ ২৫ লক্ষ টন। খাদ্য সমস্যার ফলে দেশের বৈদেশিক মুদ্রার উপর চাপ বাড়ে এবং উন্নয়ন কর্মকাণ্ড ব্যাহত হয় ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে বিভিন্ন ধরনের অন্তরায় বা প্রতিবন্ধকতা রয়েছে । তাই আমাদের উচিত এসব প্রতিবন্ধকতা দূর করে অর্থনৈতিক উন্নয়নের গতিকে ত্বরান্বিত করা।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*