লিঙ্গ কাঠামোর সংজ্ঞা দাও ।

অথবা, লিঙ্গ কাঠামো বলতে কী বুঝ?
অথবা, লিঙ্গ কাঠামো কাকে বলে?
অথবা, লিঙ্গ কাঠামোর পরিচয় দাও।
উত্তর৷ ভূমিকা :
জনবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ ও মৌলিক প্রত্যয় হচ্ছে জনসংখ্যার লিঙ্গ কাঠামো। লিঙ্গ কাঠামো জন্মহার, মৃত্যুহারসহ সকল জনসংখ্যার বৈশিষ্ট্যকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রভাবিত করে সামাজিক পরিবর্তন আনয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ কাঠামো একটি জাতির Manpower supply এবং অন্যান্য সুযোগসুবিধা নির্ধারণেও সহায়ক।
প্রামাণ্য সংজ্ঞা : সাধারণত কোনো দেশের পুরুষ মহিলার তুলনা বা অনুপাতকেই লিঙ্গ কাঠামো বা সংযুক্তি বলা হয়। অন্যভাবে বলা যায় কোনো নির্দিষ্ট অঞ্চলে নির্দিষ্ট বয়স ভিত্তিতে নারী-পুরুষ বা পুরুষ-মহিলার অনুপাতকে লিঙ্গ কাঠামো বা লিঙ্গ সংযুক্তি বলা হয় । বিভিন্ন জনবিজ্ঞানীরা লিঙ্গ কাঠামো সম্পর্কে বিভিন্ন দৃষ্টিভঙ্গি প্রদান করেছেন। যেমন- Population: An Introduction to Concept and Issues J. R. Weeks “An age and sex structure represents the number of a given age and sea in society and is built from the input of births at age. Zero and deaths and migration to every age. Smith and Zopf তাঁদের Demography গ্রন্থে উল্লেখ করেছেন-
১. জনসংখ্যার লিঙ্গ বৈশিষ্ট্য জনসংখ্যা তত্ত্বের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয়। কেননা একজন মানুষ নারী বা পুরুষ তার উপর ভিত্তি করেই তার প্রয়োজনীয় দৃষ্টিভঙ্গি, কার্যক্রম সামাজিক এবং অর্থনৈতিক ভূমিকার সৃষ্টি করে।
২. একটি জনসংখ্যার পুরুষ বা নারীর হারের মাধ্যমেই সমাজ গড়ে উঠে এবং সে অনুযায়ী সমাজের গতিবিধির মাত্রা নির্ধারিত হয়।
৩. জনসংখ্যার লিঙ্গ কাঠামোর হারের উপর ভিত্তি করে একটি জাতি, রাষ্ট্র বা সম্প্রদায়ের জন্মহার, বিবাহের হার এবং মৃত্যুহার নির্ধারিত হয়।

  1. Sex এর মধ্যে Balance বা Balance ঘাটতির উপরই একটি জনসংখ্যার সামাজিক এবং অর্থনৈতিক সম্পর্ক গভীরভাবে নির্ভর করে।
    উপসংহার : পরিশেষে বলা যায়, জনসংখ্যার বিভিন্ন দিক সম্পর্কে আলোচনার ক্ষেত্রে লিঙ্গ কাঠামো একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*