Answer

রেমিট্যান্স বৃদ্ধির উপায়সমূহ কী?

অথবা, রেমিট্যান্স বৃদ্ধির উপায়সমূহ লিখ।
অথবা, রেমিট্যান্স বৃদ্ধির উপায়সমূহ ব্যাখ্যা কর।
অথবা, কীভাবে রেমিট্যান্স বৃদ্ধি করা যায়।
উত্তর৷ ভূমিকা :
উন্নয়নশীল দেশসমূহে (বাংলাদেশসহ) রেমিট্যান্স বা বৈদেশিক মুদ্রা জাতীয় প্রবাহ বৃদ্ধিসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড সাধনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর এ কারণে এসব দেশে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি অতীব জরুরি। এজন্য সরকার দেশে রেমিট্যান্স বৃদ্ধির জন্য নানা ধরনের পদক্ষেপ গ্রহণ করেছেন।
রেমিট্যান্স বৃদ্ধির উপায়সমূহ : রেমিট্যান্স প্রবাহের গতিশীলতা আরো বৃদ্ধি করার লক্ষ্যে নিম্নবর্ণিত সুপারিশসমূহ ক্রমানুসারে তুলে ধরা হলো :
১. হুন্ডি ব্যবসায় রোধ : অবৈধ হুন্ডি ব্যবসায়ই হলো রেমিট্যান্সের প্রধান শত্রু । কাজেই মূলত হুন্ডিকে প্রতিরোধ করে অফিসিয়াল চ্যানেলে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি করা যেতে পারে। এ লক্ষ্যে পৃথিবীর বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ শহরে যেখানে অধিকসংখ্যক বাংলাদেশি প্রবাসী বসবাস করে ঐ সমস্ত শহরে ন্যূন্যতম সংখ্যক জনবল নিয়ে স্থান সংকুলানযোগ্য ছোট
পরিসরে এক্সচেঞ্জ হাউস স্থাপন করা যেতে পারে যাতে করে প্রশাসনিক ব্যয় বেশি না হয়।
২. দক্ষ জনশক্তি রপ্তানি : রেমিট্যান্সের সাথে দক্ষ জনশক্তির ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান। বাংলাদেশ থেকে সহজলভা অথচ দক্ষজনশক্তি মধ্যপ্রাচ্যসহ পশ্চিমা বিশ্বে রপ্তানি বৃদ্ধির মাধ্যমে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি করা যায় ।
৩. এক্সচেঞ্জ হাউসগুলো শক্তিশালীকরণ : বিদেশে ইতোমধ্যে স্থাপিত এক্সচেঞ্জ হাউসগুলোর মান উন্নয়ন ও শক্তিশালীকরণের ব্যবস্থা নিতে হবে। প্রতিটি এক্সচেঞ্জ হাউজের কর্মতৎপরতা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে হবে। সে সাথে রাখতে হবে পুরস্কার ও তিরস্কারের ব্যবস্থা।
৪. প্রবাসীদের ব্যাংক একাউন্ট খোলার সহজ ব্যবস্থা : বাংলাদেশের উল্লেখযোগ্য সংখ্যক মানুষ বিদেশ থেকে অর্থ প্রেরণ করে বা রেমিট্যান্স পাঠায়। সহজ ও কম খরচে এ অর্থ প্রবাহের হার আরো বৃদ্ধিকল্পে এদেশের প্রবাসীদের জন্য ব্যাংক একাউন্ট খোলার পদ্ধতি সহজ করতে হবে।
৫. প্রবাসীদের দেশে বিনিয়োগে উৎসাহিত করা : বাংলাদেশের যেসব প্রবাসী বিদেশে কর্মরত রয়েছে তাদের কষ্টার্জিত অর্থ দেশে বিনিয়োগে উৎসাহিত করতে হবে। আর এ লক্ষ্যে নতুন নতুন উৎপাদন ব্যবস্থা, শিল্পকারখানা স্থাপনসহ সার্বিক ব্যবস্থাপনার ক্ষেত্রে অনুকূল পরিবেশ সৃষ্টি করতে হবে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, জাতীয় আয় তথা জিডিপি (GDP) হার বৃদ্ধি করাসহ দেশের সার্বিক উন্নয়নকল্পে রেমিট্যান্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এজন্য যাতে এদেশে রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি করা যায় সে লক্ষ্যে সরকারকে যথাযথ ভূমিকাসহ প্রবাসী শ্রমিক তথা বৈদেশিক মুদ্রা উপার্জনকারী ব্যক্তিবর্গকে রেমিট্যান্সের গুরুত্ব অবহিত করতে হবে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!